ডায়াবেটিস আক্রান্ত শিশুদের চিত্রপ্রদর্শনী

শরীর ও মন

স্টাফ রিপোর্টার | ১৯ নভেম্বর ২০১৭, রবিবার | সর্বশেষ আপডেট: ৮:৪৩
রাজধানীতে আয়োজিত হল একটি ব্যতিক্রমধর্মী চিত্র প্রদর্শনীর। এই প্রদর্শনীতে প্রদর্শিত চিত্রশিল্পগুলো এমন কিছু শিশু, কিশোর, তরুণদের আঁকা, যারা খুব ছোটবেলা থেকেই টাইপ-১ ডায়াবেটিস নামে এক জীবনব্যাপী রোগে আক্রান্ত। নিয়মিত ইনসুলিন ইনজেকশন নিয়ে, খাদ্যাভ্যাস ও জীবনযাত্রায় কঠোর নিয়মানুবর্তিতা মেনে চলে এগিয়ে যেতে হচ্ছে তাদের। পান থেকে চুন খসলেই দেখা দেয় নানা সমস্যা। স্কুল কলেজ, খেলার মাঠ, উৎসব-মেলা সর্বত্র থাকতে হয় সদা সতর্ক। এই সব নানা সমস্যা ও প্রতিবন্ধকতার মধ্যেই এই অসাধারণ প্রতিভাবান তরুণরা দেখিয়ে দিল যে তারাও পারে।
ধানমন্ডির গ্যালারি চিত্রকে আয়োজিত প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে বিশিষ্ট চিত্রশিল্পী ও চারুকলা ইনস্টিটিউট এর অধ্যাপক জামাল আহমেদ শিল্পীদের চিত্রকর্মের ভূয়সী প্রশংসা করে বলেন, হাত দিয়ে নয়, ছবি আঁকতে হয় হৃদয় দিয়ে। আর তোমাদের আছে সেই সংবেদনশীল হৃদয়। লেখক আনিসুল হক তার বক্তব্যে বলেন, রোগ বালাই সবারই থাকে, আমারও আছে। নানা ব্যথা বেদনায় কষ্ট পাই। কিন্তু এগুলোকে জয় করেই কাজ করে যেতে হয়। সাফ গেমসে ভারোত্তলনে সোনাজয়ী তারকা খেলোয়ার মাবিয়া আক্তার এই তরুণদের উদ্দেশ্যে বলেন, এই পৃথিবীতে যে অবস্থাতে এসেছে সেই অবস্থান থেকেই অনেক কিছু করতে পারে। পরিবেশ পরিস্থিতি সব সময় অনুক’লে থাকবে তা নাও হতে পারে। কিন্তু সবারই মাঝে আছে অপার সম্ভাবনা, চাইলেই যে কেউ হতে পারে সফল।
উদ্বোধন অনুষ্ঠানে এছাড়াও উপস্থিত ছিলেন জনপ্রিয় সঙ্গীতশিল্পী রাহুল আনন্দ, অভিনেতা সুমন পাটওয়ারী, বিশিষ্ট চিকিৎসকবৃন্দ ও টাইপ-১ ডায়াবেটিসে আক্রান্ত শিশু কিশোরদের অভিভাবক ও পরিবারের স্বজনরা। পরিশেষে অনুষ্ঠানটির আয়োজক হরমোন ও ডায়াবেটিস বিশেষজ্ঞ তানজিনা হোসেন সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন-তারুণ্যের উদ্দামতা ও উচ্ছাসের কাছে সব সমস্যাই হার মানে। এই প্রদর্শনীর মানে হল-তোমরা ভেবেছিলে আমরা পারি না, কিন্তু আমরা সব পারি!

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে মিয়ানমার, বাংলাদেশ সফরের আহ্বান

৪ সাংবাদিকের ওপর হামলার ঘটনায় ভূমিমন্ত্রীপুত্র কারাগারে

টেকনাফে ডাকাতি

লেকহেড স্কুলের ম্যানেজিং কমিটি গঠনের নির্দেশ

সন্ধ্যার আগেই থার্টিফার্স্টের সব অনুষ্ঠান শেষ করার নির্দেশ

অস্ট্রেলিয়ার ভ্রমণ সতর্কতা

কাশবন দখলকে কেন্দ্র করে সংঘর্ষে নিহত ১ আহত ১৫

দেশে আকায়েদের জঙ্গি সংশ্লিষ্টতার তথ্য মেলেনি: মনিরুল

‘আমরা আগামী নির্বাচনে জয়লাভ করবো’

রাজশাহীতে সড়ক দুর্ঘটনায় নারীসহ নিহত ৩

ট্রাম্পের রাষ্ট্রীয় সফর বাতিল করার পক্ষে প্রায় অর্ধেক বৃটিশ

পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণার আহ্বান তুরস্কের

মগবাজার ফ্লাইওভারে বাসে আগুন

ভুয়া চিকিৎসক ও ক্লিনিককে দিতে হবে ৯ লাখ টাকা ক্ষতিপূরণ

নিউ ইয়র্কে আকায়েদের আত্মীয়দের বিবৃতি

জিতলেন ডগ জোনস, হারলেন রয় মুরস