‘আইএফওএএম’ গ্লোবাল অর্গানিক অ্যাম্বাসেডর বাংলাদেশী তানভীর

প্রবাসীদের কথা

অনলাইন ডেস্ক | ১৭ নভেম্বর ২০১৭, শুক্রবার
প্রথম বাংলাদেশী হিসাবে ‘আইএফওএএম গ্লোবাল অর্গানিক অ্যাম্বাসেডর’ মনোনীত হলেন, ড. শেখ তানভীর হোসেন। ১৩ই নভেম্বর ভারতের দিল্লিতে অনুষ্ঠিত আইএফওএএম সাধারণ পরিষদে জার্মানির আন্তর্জাতিক ফেডারেশন অব জৈব কৃষি আন্দোলন (আইএফওএএম) তানভীর হোসেনকে এ মনোনয়ন দিয়েছে। ড. শেখ তানভীর হোসেন প্রথম ও একমাত্র বাংলাদেশী যিনি আইএফওএএম-এশিয়ার ভাইস প্রেসডেন্ট, ‘অর্গানিক ফার্মিং ইনোভেশন অ্যাওয়ার্ড’ এবং এবার ‘(আইএফওএএম) অর্গানিক অ্যাম্বাসেডর’ হিসেবে মনোনীত হলেন। ‘আইএফওএএম’ সাধারণ পরিষদে বিশ্বব্যাপী ‘আইএফওএএম গ্লোবাল অর্গানিক এ্যাম্বসডোর’ হওয়ার জন্য বিশ্বব্যাপী ১৭ জন বিশিষ্ট ব্যক্তিকে নির্বাচিত করেছে এবং আইফোএম- অর্গানিক ইন্টারন্যাশনালের ব্যাজ পরতে এবং গ্লোবাল, আঞ্চলিক এবং জাতীয় গুরুত্বের ঘটনাবলীর ক্ষেত্রে ‘ব্র্যান্ড এজেন্ট’ হিসেবে কাজ করার মনোনয়ন দিয়েছে।
ড. তানভীর এখন জাপানের টোকিওতে অবস্থিত আন্তঃসরকারি সংস্থা ‘এশিয়ান প্রোডাকটিভিটি অর্গানাইজেশনে (এপিও)’ কৃষি বিভাগের প্রোগ্রাম অফিসার হিসেবে কাজ করছেন।
প্রসঙ্গত, এপিও, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিশ সদস্য দেশগুলোর মধ্যে কাজ করছে, যা উৎপাদনশীলতা বৃদ্ধির মাধ্যমে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর টেকসই আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখছে।

এছাড়া ড. তানভীর ২০১৫ সাল থেকে আইএফওএএম-এশিয়ার ভাইস- প্রেসিডেন্ট পদে এবং দক্ষিণ কোরিয়া-তে ২০১১ সালে ‘অর্গানিক ফার্মিং ইনোভেশন অ্যাওয়ার্ড (ওফিয়া)’ এর প্রথম গ্র্যান্ড পুরস্কার লাভ করেন তিনি।
উল্লেখ্য, বিশ্বব্যাপী জৈব কৃষি বিষয়ে বার্তা প্রেরণ এবং প্রতিনিধিত্ব ও প্রসারিত করার জন্য, আইএফওএএম তিন বছর আগে এডভোকেসী এ্যাম্বসেডরদের সঙ্গে কাজ করতে যাত্রা শুরু করে। ‘আইএফওএএম এডভোকেসী এ্যাম্বাসেডর’ এমন ব্যক্তি যারা আইএফওএএম-এর জৈব কার্যাবলীর নীতিমালা এবং লক্ষ্য প্রসারিত এবং আইএফওএএম এডভোকেসী প্রোগ্রামের জন্য স্বেচ্ছাসেবেক হিসেবে কাজ করে। বিশ্বব্যাপী উচ্চ স্তরের ইভেন্টে আইএফওএএম’র জৈব কার্যাবলীর প্রতিনিধিত্ব করে এমন ব্যক্তি এ্যাম্বসডোর হিসেবে মনোনীত হয়, যারা ব্যাপকভাবে স্বীকৃত এবং জৈব নীতির সঙ্গে সম্পর্কিত সততা এবং উৎসাহী, অনুপ্রেরণামূলক এবং যতœশীল ব্যক্তি।


এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

চট্টগ্রাম ও সিলেটে বাম ছাত্রজোটের কর্মসূচিতে ছাত্রলীগের হামলা

‘ছাত্রলীগের কেউ জড়িত থাকলে ব্যবস্থা’

সেনাপ্রধানের বাবার মৃত্যু

‘সমস্যার সমাধান করার দায়িত্ব বিশ্ববিদ্যালয়ের’

ঢাবি’র ভিসি কার্যালয় ছাত্রলীগের ঘেরাও, ধর্মঘট ডেকেছে শিক্ষার্থীরা

লিবিয়ায় গাড়িবোমা হামলায় নিহত ৩৩

ট্রাম্পকে জিজ্ঞাসাবাদ করবেন মুয়েলার

আদালতে খালেদা জিয়া

পাথরঘাটায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৩

‘বাধ্য হয়ে অনেকে একই ধরনের চরিত্রে বারবার কাজ করছেন’

ছাত্রলীগে উদ্ধার ভিসি, শিক্ষার্থীদের ফের পিটুনি

ঘুষ নেয়ার সময় ধরা পড়ে নাসির বেরিয়ে আসছে আরো নাম

আদালতে খালেদার আড়াই ঘণ্টা অপেক্ষা

বিএসএফ জওয়ান গ্রেপ্তার

শিক্ষামন্ত্রীর কর্মকাণ্ডে মন্ত্রিসভার সদস্যরাও নাখোশ

পরবর্তী প্রেসিডেন্ট হামিদ না অন্য কেউ