ষড়যন্ত্রকারীদের হুঁশিয়ারি দিলেন জিম্বাবুয়ের সেনাপ্রধান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৫ নভেম্বর ২০১৭, বুধবার
জিম্বাবুয়ের সেনাপ্রধান জেনারেল কনস্তান্তিনো চিয়েঙ্গা সে দেশের সরকারবিরোধী মত প্রকাশকারীদের ওপর নিপীড়ন বন্ধ করতে হুঁশিয়ারি দিয়েছেন। দেশটির ক্ষমতাসীন জানু-পিএফ দল সরকার বিরোধীদের ওপর অন্যায় আচরণ অব্যাহত রাখলে প্রয়োজনে তা দমন করতে সেনাবাহিনী হস্তক্ষেপ করবে বলে সাফ জানিয়ে দিয়েছেন তিনি। এ খবর দিয়েছে বিবিসি অনলাইন। অবশ্য, ৯০ জন সিনিয়র সেনা কর্মকর্তা সঙ্গে নিয়ে অংশগ্রহণ করা সংবাদ সম্মলনে নির্দিষ্ট কারো প্রতি অভিযোগের আঙ্গুল তোলেন নি তিনি। প্রসঙ্গত, সমপ্রতি দেশটির রাজনীতিতে এক বিরল ঘটনা ঘটেছে। সরকারবিরোধী কর্মকাণ্ডে যুক্ত থাকার অভিযোগে ডেপুটি প্রেসিডেন্ট এমারসন মনাঙ্গাগাগয়াকে বহিষ্কার করেছেন প্রেসিডেন্ট রবার্ট মুগাবে।
এর ফলে মনাঙ্গাগাগয়া দেশ ছেড়ে পালিয়ে গেছেন। এক সময় তাকে প্রেসিডেন্ট মুগাবের উত্তরসূরী ভাবা হতো। বর্তমানে মুগাবের স্ত্রী গ্রেস তার পরবর্তী উত্তরসূরী হতে যাচ্ছেন বলে ভাবা হচ্ছে। গ্রেস মনাঙ্গাগাগয়াকে একটি বিষধর সাপ হিসেবে উল্লেখ করে বলেন, ক্ষতিকর এই সাপের মাথায় আঘাত করে এর বিনাশ করার সময় হয়ে এসেছে। উল্লেখ্য, ক্ষ্যাপা এবং নির্ভীক স্বভাবের জন্য মনাঙ্গাগাগয়া জিম্বাবুয়ের রাজনৈতিক অঙ্গনে ‘কুমির’ বলে পরিচিত। তিনি প্রেসিডেন্ট মুগাবেকে উদ্দেশ্য করে বলেছিলেন, ‘জানু-পিএফ পার্টি আপনি অথবা আপনার স্ত্রীর ব্যক্তিগত সমপত্তি নয় যে, যখন যা ইচ্ছে করবেন।’
সেনাবাহিনীর সদরদপ্তরে আয়োজিত ওই সংবাদ সম্মলনে সেনাপ্রধান চিয়েঙ্গা আরো বলেন, বর্তমানে সরকারের বিরোধিতা করা হলেই যেভাবে রাজনৈতিক নিপীড়নের ঘটনা ঘটছে, তা অব্যাহত থাকলে তার ফল ভালো হবে না। উল্লেখ্য, নির্বাসনে যাওয়া ডেপুটি প্রেসিডেন্ট মনাঙ্গাগাগয়া পূর্বে প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয়ক মন্ত্রীর দায়িত্বও পালন করেছেন। তার মতো সংস্কারপন্থিকে সরিয়ে দেয়ার ঘটনাকে ভালোভাবে দেখছেন না অনেকেই।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিএনপিকে ভোট দিয়ে অশান্তি ফিরিয়ে আনবে না জনগণ: প্রধানমন্ত্রী

অভিযোগ মিথ্যা এতিমখানার টাকা আত্মসাৎ করিনি

আরো ব্লগার হত্যার হিটলিস্ট

আসিফ নজরুলের বিরুদ্ধে মামলা, অতঃপর...

ফের বেড়েছে বিদ্যুতের দাম

চাহিদা নেই, তবুও রাজউকের নতুন ফ্ল্যাট প্রকল্প

‘আনিসুল হককে নিয়ে নেতিবাচক প্রচারণা ভিত্তিহীন’

মৌলভীবাজারে গ্রাহকের কোটি টাকা নিয়ে লাপাত্তা ভিডিএন চেয়ারম্যান ও এমডি

সিলেটে জামায়াতের ‘স্বতন্ত্র প্রার্থী’, জল্পনা

সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাঁপ

রোহিঙ্গা জাতি নিধনের তুমুল সমালোচনা যুক্তরাষ্ট্রের

‘আমি হতবাক’

ডাক্তাররা বেশ প্রভাবশালী ও তদবিরে পাকা: স্বাস্থ্য প্রতিমন্ত্রী

যশোর জেলা স্পেশাল জজের বিরুদ্ধে ঘুষ নেয়ার অভিযোগ

রোহিঙ্গা শব্দ ব্যবহার না করতে বলা হলো পোপকে

অসুস্থ রাজনীতি বাংলাদেশকে গ্রাস করছে: ড. কামাল হোসেন