ওয়ানডের প্রস্তুতি ম্যাচেও লেজে গোবরে অবস্থা

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৩ অক্টোবর ২০১৭, শুক্রবার
এবার ওয়ানডেতেও দেখা গেল টাইগার ব্যাটসম্যানদের পুরনো রোগ। ইনিংসে পুরো ৫০ ওভার ব্যাটিং করতে পারলেন না টাইগাররা। গতকাল যদিও সাকিব আল হাসান ও সাব্বির রহমানের অর্ধশতকে শেষ পর্যন্ত লড়াইয়ের পুঁজি পায় বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দুই টেস্টে টাইগার বোলারদের শিকার সাকুল্যে ১৩ উইকেট। টাইগার বোলারদের ভোগান্তি জারি রয়েছে ওয়ানডেতেও। গতকাল প্রস্তুতি ম্যাচে ওপেনিং জুটিতে স্বাগতিক দলের সংগ্রহ ছিল ১৪৭ রান।
ব্লুমফন্টেইনে দক্ষিণ আফ্রিকা আমন্ত্রণমূলক একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের সংগ্রহ থামে ২৫৫ রানে। ইনিংসের ১১ বল অব্যবহৃত রেখেই গুঁড়িয়ে যায় টাইগাররা। সফরে ঠুনকো ব্যাটিং নিয়ে সিরিজের দুই টেস্টেই হার দেখে মুশফিকবাহিনী। ওয়ানডে দলের নেতৃত্ব দিচ্ছেন মাশরাফি বিন মুর্তজা। কিন্তু টাইগারদের টেস্টের মলিন নৈপুণ্য গতকাল ফিরে আসে ওয়ানডেতেও। গতকাল দক্ষিণ আফ্রিকা আমন্ত্রণমূলক একাদশের বিপক্ষে একদিনের প্রস্তুতি ম্যাচে ইনিংসের ১৫ ওভার ফুরানোর আগেই সাজঘরে ফেরেন বাংলাদেশের শীর্ষ চার ব্যাটসম্যান সৌম্য সরকার, ইমরুল কায়েস, লিটন কুমার দাস ও মুশফিকুর রহীম। আর ইনিংসে একাধিকবার অল্প ব্যবধানে উইকেট খোয়াতে দেখা যায় টাইগারদের। ব্লুমফন্টেইনের ম্যাঙ্গায়ুং ওভাল মাঠে ব্যাট হাতে ইনিংসের শুরুটা একবারে খারাপ ছিল না টাইগারদের। প্রথম উইকেটে স্কোর বোর্ডে ৩১ রান জমা করেন সৌম্য-ইমরুল। কিন্তু দলীয় সংগ্রহ ৩১ রানে রেখেই পরপর উইকেট খোয়ান দুই ওপেনার সৌম্য সরকার ও ইমরুল কায়েস। দলীয় ৬১ রানে উইকেট খোয়ান লিটন কুমার দাস। স্কোর বোর্ডে ২ রান যোগ হতেই সাজঘরে ফেরেন শীর্ষ ব্যাটসম্যান মুশফিকুর রহীম। এতে ১৪.৫ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৬৩/৪-এ।
ব্যাট হাতে ক্রিজে নেমেই ফর্ম দেখালেন সাকিব আল হাসান। প্রস্তুতি ম্যাচে ব্যাট হাতে ফিফটি হাঁকালেন বাংলাদেশের বিশ্বসেরা এ অলরাউন্ডার। ৫৭ বলে অর্ধশতক পূর্ণ করেন তিনি। শেষ পর্যন্ত ৬৭ বলে ৬৮ রান করেন সাকিব। এতে সাকিব হাঁকান ৯টি চার। আর সাত নম্বরে ব্যাট হাতে ৫৪ বলে ৫২ রানের ইনিংস খেলেন সাব্বির রহমান। এতে ২৫৫ রানের লড়াইয়ের পুঁজি পায় বাংলাদেশ দল। ব্যক্তিগত ২১ রানে সাজঘরে ফেরেন অপর অভিজ্ঞ ব্যাটসম্যান মাহমুদুল্লাহ রিয়াদ। এতে ২৪.৫তম ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ১২০/৫-এ। পঞ্চম উইকেটে সাকিব-মাহমুদুল্লাহ গড়েন ৫৭ রানের জুটি। তবে পরে ব্যাট হাতে লড়াই দেখান সাব্বির রহমান। ষষ্ঠ উইকেট সাকিব-সাব্বির গড়েন ৭৬ রানের জুটি। তবে ৩৬.২তম ওভারে সাকিব আল হাসানের বিদায়ে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ১৯৬/৬-এ।
আর ১১ বল হাতে রেখে ২৫৫ রানে থামে বাংলাদেশের ইনিংস। প্রোটিয়া দলের বল হাতে সমান দুটি করে উইকেট নেন তিন পেসার এমবুলেলে বুডাজা, রবি ফ্রাইলিংক ও মালসি সিবোতো। পূর্ণ ১০ ওভারের স্পেলে ৪৫ রানে দুই উইকেট নেন বাঁ-হাতি স্পিনার অ্যারন ফাংগিসোও। ব্যাট হাতে ফর্ম ধরে রেখেছেন দক্ষিণ আফ্রিকার নবীন ওপেনার এইডেন মার্করাম। গতকাল দক্ষিণ আফ্রিকার ১৮ বছর বয়সী ব্যাটসম্যান ম্যাথিউ ব্রিতস্কার সঙ্গে ওপেনিংয়ে ক্রিজে যান মার্করাম। আর ২৫.৩ ওভার শেষে দক্ষিণ আফ্রিকা আমন্ত্রণমূলক একাদশের সংগ্রহ পৌঁছে ১৪৭/০তে। তবে ২৫.৪তম ওভারে ব্যক্তিগত ৮২ রানে বাংলাদেশি অফস্পিনার নাসির হোসেনকে ফিরতি ক্যাচ দেন মার্করাম। দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে মাঠে গড়াবে আগামী ১৫ই অক্টোবর। সিরিজের বাকি দুই ওয়ানডেতে দু’দল মুখোমুখি হবে আগামী ১৮ ও ২২শে অক্টোবর। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ছিল ৩২০। তবে পচেফস্ট্রমে দ্বিতীয় ইনিংসে মাত্র ৯০ রানে গুঁড়িয়ে যায় টাইগাররা। দেশের বাইরে টেস্টে গত দশবছরে দলীয় ১০০ রানের নিচে ইনিংস গুটানোর নজির ছিল না বাংলাদেশ দলের। আর সর্বশেষ ব্লুমফন্টেইন টেস্টে দক্ষিণ আফ্রিকার ৫৭৩/৪ (ডি.) স্কোরের জবাবে দুই ইনিংস বাংলাদেশের সংগ্রহ ছিল ১৪৭ ও ১৭২। এতে বাংলাদেশ দেখে ইনিংস ও ২৫৪ রানের হার।
সংক্ষিপ্ত স্কোর
টস: বাংলাদেশ, ব্যাটিং
বাংলাদেশ: ৪৮.১ ওভার ২৫৫ (ইমরুল ২৭, সৌম্য ৩, লিটন ৮, মুশফিক ২২, সাকিব ৬৮, মাহমুদুল্লাহ ২১, সাব্বির ৫২, নাসির ১২, সাইফুদ্দিন ১৩*, মাশরাফি ১৭, মুস্তাফিজ ০, ফাংগিসো ২/৪৬)।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ছাত্রদের সঙ্গে একই হলে থাকার দাবিতে আন্দোলনে ছাত্রীরা

সুপ্রিম কোর্টের কর্মকর্তাদের নতুন কর্মস্থলে যোগদানের নির্দেশ

বঙ্গবন্ধুর ব্যক্তিগত সচিব অনু আর নেই

আইন ও জবাবদিহিতার উর্ধ্বে নই আমরা: মেয়র নাছির

ডাকাতি হওয়া ১১৮ বস্তা চাল মুন্সীগঞ্জে উদ্ধার

‘ক’ ইউনিটে ২৩.৩৭ ও ‘চ’ ইউনিটে ২.৭৫ শতাংশ উত্তীর্ণ

আফগানিস্তানে সিরিজ হামলায় নিহত ৭৪

কায়রো মেয়েদের জন্য সবচেয়ে ‘বিপজ্জনক শহর’

মুসলমানের মতো দেখা যায় তাই...

‘চীন ও রাশিয়ার অবস্থান আগের চেয়ে পরিবর্তন হয়েছে’

ভোলায় যাত্রীবাহি বাস খাদে, নিহত ১

মিয়ানমার সেনাবাহিনীর মানবতাবিরোধী অপরাধ সহ্য করা হবে না

চট্টগ্রামে মহাসড়কের পাশে নারীর লাশ

চট্টগ্রামে হোটেলে জুয়ার আসর, ব্যবস্থাপকসহ আটক ৬২

‘আওয়ামী লীগ ইসিকে স্বাধীনতা প্রদান করেছে’

বাংলাদেশেও সেখানকার মতো বিচার ব্যবস্থা দেখতে চান