ব্যবধান কমানোই লক্ষ্য

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৩ অক্টোবর ২০১৭, শুক্রবার
নিজেদের মাটিতে এশিয়া কাপের শুরুটা মোটেও সুখকর হয়নি বাংলাদেশের। প্রথম ম্যাচে পাকিস্তান গুনে গুনে সাতবার বল পাঠিয়েছে লাল-সবুজদের জালে। স্বাগতিকদের পারফরম্যান্স হতাশ করেছে পুরো দেশবাসীকে। মাঠে শিষ্যদের এমন হতশ্রী অবস্থা দেখে বেজায় ক্ষুব্ধ হয়েছেন কোচ মাহবুব হারুন নিজেও। ভারত ম্যাচের আগে আরেক বার ক্ষুব্ধ হতে দেখা গেল দেশ সেরা এই কোচকে। ভারত ম্যাচের আগে গতকাল সকালে অনুশীলনের কথা ছিলো বাংলাদেশের।
শিডিউল মতো ম্যানেজারকে ছাড়াই দল নিয়ে মওলানা ভাসানী স্টেডিয়ামে এসেছিলেন কোচ মাহবুব হারুন। কিন্তু বিদ্যুৎ বিভ্রাটে ম্যাচের আগে ভুল ত্রুটি নিয়ে কাজ করতে না পারায় হতাশ তিনি। অনুশীলন ছাড়াই দুইবারের এশিয়া কাপ চ্যাম্পিয়ন ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। বিকাল সাড়ে ৫টায় মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এই ম্যাচ। দিনের প্রথম ম্যাচে জাপানের মুখোমুখি হবে পাকিস্তান।
জাপানকে ৫-১ গোলে হারিয়ে দিয়ে এশিয়া কাপ মিশন শুরু করেছে ভারত। ভারতের বিপক্ষে বাংলাদেশের অতীত অভিজ্ঞতাও সুখকর নয়। এশিয়া কাপে ছয়বারের সাক্ষাতে সবকটিতে জিতেছে গত বারের রানার্সআপরা। সর্বশেষ এসএ গেমসেও ভারতের কাছে ৪-১ গোলে হেরেছে বাংলাদেশ। পাকিস্তানের সঙ্গে ৭-০ গোলে হার দিয়ে এশিয়া কাপের মিশন শুরু করা দলটির আত্মবিশ্বাসও তলানিতে গিয়ে ঠেকেছে। তারওপর পানির অভাবে অনুশীলন করতে পারেনি জিমি চয়নরা। তাইতো নিজেদের মাঠে এশিয়া কাপ হলেও ভারত ম্যাচ নিয়ে আশার কথা শোনাতে পারছেন না বাংলাদেশের কোচ মাহবুব হারুন। উল্টো ম্যাচের আগে অনুশীলন করতে না পারায় হতাশ তিনি। ‘আমাদের ফল্টগুলো শুধরানোর জন্যই মাঠে এসেছিলাম। কিন্তু পানি না থাকায় করতে পারলাম না। এখন ভিডিও সেশনই ভরসা’-বলেন তিনি। পাকিস্তান ম্যাচের ভুল ত্রুটি সামনে এনে হারুন বলেন, গত ম্যাচটার মতো যদি এই ম্যাচে বল পজেশন না রেখে খেলে তাহলে হয়তো আরেকটা ডিজাস্টার হবে। আর যদি আমার সাজেশন মতো প্লেয়াররা খেলতে পারে তাহলে পজিটিভ রেজাল্ট হবে।’ ভারত ম্যাচে নিজেদের লক্ষ্যের কথা জানিয়ে হারুন বলেন, লক্ষ্য একটাই, পজিটিভলি খেলা। যেই সিস্টেমে আমরা খেলতে চাই, অর্থাৎ ছোট ছোট পাসে খেলা, বিল্ডআপ, ট্যাকল ব্যাক, ডিফেন্স, সব যদি নিজস্ব পরিকল্পনা অনুযায়ী খেলতে পারি তাহলে আমরা ভালো রেজাল্ট করতে পারবো। পাকিস্তান ম্যাচের কথা উল্লেখ করে এই কোচ বলেন, ফার্স্ট কোয়ার্টার গোললেস ছিল, দ্বিতীয় কোয়ার্টারে গোলকিপারের ভুলে একটা গোল খাই। জিমির গোলটা হয়ে গেলে হয়তো ফাস্ট হাফ ১-১ থাকতো। দ্বিতীয়ার্ধের শুরুতেই ডিফেন্ডারদের ভুলে দুইটা কুইক গোল খেতে হয়েছে। যার কারণে প্লেয়াররা মোরালি ডাউন করে ফেলায় রেজাল্টটা খারাপ হয়েছে। ‘লাস্ট এসএ গেমসে পাকিস্তানের কাছে ০-৬  গোলে হেরেছিলাম আমরা। তাই পাকিস্তান ম্যাচে টার্গেট ছিলো গোল কম খাওয়া। কিন্তু সেটা হয়নি। প্লেয়াররা হয়তো আমাদের নির্দেশনা মতো খেলতে পারেনি। আগামী ম্যাচে প্লেয়ারদের কমিটমেন্ট আছে, তারা আমাদের নির্দেশনা মতো খেলবে’- যোগ করেন তিনি। জাপানকে হারানোর মধ্যদিয়ে ভারতীয় হকিতে নেদারল্যান্ডসের কোচ জোয়ের্ড মারিজনির শুরুটা হয়েছে দুর্দান্ত। তার অধীনে গতকাল প্রথম মাঠে নেমেছিল ভারত। এবার স্বাগতিক বাংলাদেশকে হারিয়ে এর ধারাবাহিকতা বজায় রাখতে চান এই ডাচ কোচ। প্রতিপক্ষ বাংলাদেশকে নিয়ে এই কোচ বলেন, বাংলাদেশের ম্যাচের কিছু অংশ দেখেছি। পাকিস্তানের ম্যাচে তারা কিছু ভুল করেছে। ভুলগুলো কি সেটা এখন বলবো না। আমরা ম্যাচ বাই ম্যাচ জিততে চাই। ভারতের সিনিয়র খেলোয়াড় সারদার সিং বলেন, আমি বাংলাদেশের সঙ্গে অনেক ম্যাচ খেলেছি। দলের অনেকের সম্পর্কে জানা রয়েছে। দল হিসেবে বাংলাদেশ ভালোই। হকিতে যে কোনো দল যে কোনো দিন জেগে উঠতে পারে। এ কারণে বাংলাদেশকে আমরা গুরুত্ব সহকারে নিয়েছি। এদিকে পুল ‘এ’তে দিনের অপর ম্যাচের পাকিস্তানের মুখোমুখি হবে জাপান।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ছাত্রদের সঙ্গে একই হলে থাকার দাবিতে আন্দোলনে ছাত্রীরা

সুপ্রিম কোর্টের ৯ কর্মকর্তাকে বদলিকৃত কর্মস্থলে যোগদানের নির্দেশ

বঙ্গবন্ধুর ব্যক্তিগত সচিব অনু আর নেই

আইন ও জবাবদিহিতার উর্ধ্বে নই আমরা: মেয়র নাছির

ডাকাতি হওয়া ১১৮ বস্তা চাল মুন্সীগঞ্জে উদ্ধার

‘ক’ ইউনিটে ২৩.৩৭ ও ‘চ’ ইউনিটে ২.৭৫ শতাংশ উত্তীর্ণ

আফগানিস্তানে সিরিজ হামলায় নিহত ৭৪

কায়রো মেয়েদের জন্য সবচেয়ে ‘বিপজ্জনক শহর’

মুসলমানের মতো দেখা যায় তাই...

‘চীন ও রাশিয়ার অবস্থান আগের চেয়ে পরিবর্তন হয়েছে’

ভোলায় যাত্রীবাহি বাস খাদে, নিহত ১

মিয়ানমার সেনাবাহিনীর মানবতাবিরোধী অপরাধ সহ্য করা হবে না

চট্টগ্রামে মহাসড়কের পাশে নারীর লাশ

চট্টগ্রামে হোটেলে জুয়ার আসর, ব্যবস্থাপকসহ আটক ৬২

‘আওয়ামী লীগ ইসিকে স্বাধীনতা প্রদান করেছে’

বাংলাদেশেও সেখানকার মতো বিচার ব্যবস্থা দেখতে চান