রাজশাহীতে ওষুধ কারখানার কেমিক্যাল পানে তিনজনের মৃত্যু

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, রাজশাহী ও গোদাগাড়ী প্রতিনিধি | ১৩ অক্টোবর ২০১৭, শুক্রবার
রাজশাহী মহানগরীর বিসিক শিল্প এলাকায় অবস্থিত একটি ওষুধ কারখানার তরল কেমিক্যাল (র মেটারিয়ালস) পান করে তিন শ্রমিকের মৃত্যু হয়েছে। এছাড়া আরো সাত শ্রমিক গুরুতর অসুস্থ অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ও স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন।
গতকাল ভোর থেকে দুপুর আড়াইটা পর্যন্ত তিন শ্রমিকের মৃত্যু হয়েছে। এরা হলেন- গোদাগাড়ী উপজেলার চৌব্বিশনগর ডাইংপাড়া গ্রামের তফিজুলের ছেলে বকুল (৩৬), ইউসুফের ছেলে তৌহিদ (২৩) ও সিরাজুল ইসলামের ছেলে দুলাল হোসেন (২৫)।
গোদাগাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিফজুর আলম মুন্সি বলেন, রাজশাহীর সপুরা বিসিক শিল্প এলাকার টিমফার্মা নামের একটি ওষুধ কারাখানায় মঙ্গলবার দিবাগত রাতে এক ধরনের ওষুধ তৈরির কেমিক্যাল রাখা ছিলো। ওই কারখানায় কর্মরত গোদাগাড়ীর ১০ জন শ্রমিক সেই কেমিক্যাল পান করে। পরে বাড়ি ফেরার সময় বোতলে করে নিয়ে আসে।
রাতে আবার কোমল পানির সঙ্গে মিশিয়ে সেগুলো পান করে। এরপর থেকে তারা সবাই একে এক অসুস্থ হয়ে পড়েন। বুধবার তারা কয়েক দফায় বমি করে। অবস্থা গুরুতর হয়ে উঠলে গতকাল ভোরে আটজনকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। এদের মধ্যে দুইজনকে হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসকরা মৃত ঘোষণা করেন। অপর ছয়জনকে হাসপাতালে ভর্তি করা হয়। পরে দুপুর আড়াইটার দিকে চিকিৎসাধীন অবস্থায় আরেক জনের মৃত্যু হয়েছে। তবে এখনো পর্যন্ত বিষয়টি অভিযোগ আকারে আসেনি। অভিযোগ পেলে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানান ওসি। অসুস্থ শ্রমিকদের পরিবারের বরাদ দিয়ে রিশিকুল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শহিদুল ইসলাম মানবজমিনকে জানান, ‘কারখানায় অতিরিক্ত কাজের সময় শরীরে এ্যানার্জির জন্য এরআগেও তারা ওই রাসায়নিক পদার্থ সাদা পানির সঙ্গে মিশিয়ে পান করেছে। কিন্তু এবার তারা বোতলে ভরে চুরি করে ওই পদার্থ বাড়ি নিয়ে যায় এবং কোমল পানিতে মিশিয়ে পান করে। তাদের ধারণা কোমল পানিতে মেশানোর কারণে সেটি বিষাক্ত হয়ে যায়।’ রামেক হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক জালাল উদ্দিন বলেন, বিষক্রিয়ায় তারা অসুস্থ হয়ে পড়েছেন। এদের মধ্যে দুইজন হাসপাতালে পৌঁছার আগে, আরেক জন চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তবে কোন ধরনের বিষক্রিয়ায় এটি ঘটেছে তা পরীক্ষার পরে বলা যাবে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ছাত্রদের সঙ্গে একই হলে থাকার দাবিতে আন্দোলনে ছাত্রীরা

সুপ্রিম কোর্টের কর্মকর্তাদের নতুন কর্মস্থলে যোগদানের নির্দেশ

বঙ্গবন্ধুর ব্যক্তিগত সচিব অনু আর নেই

আইন ও জবাবদিহিতার উর্ধ্বে নই আমরা: মেয়র নাছির

ডাকাতি হওয়া ১১৮ বস্তা চাল মুন্সীগঞ্জে উদ্ধার

‘ক’ ইউনিটে ২৩.৩৭ ও ‘চ’ ইউনিটে ২.৭৫ শতাংশ উত্তীর্ণ

আফগানিস্তানে সিরিজ হামলায় নিহত ৭৪

কায়রো মেয়েদের জন্য সবচেয়ে ‘বিপজ্জনক শহর’

মুসলমানের মতো দেখা যায় তাই...

‘চীন ও রাশিয়ার অবস্থান আগের চেয়ে পরিবর্তন হয়েছে’

ভোলায় যাত্রীবাহি বাস খাদে, নিহত ১

মিয়ানমার সেনাবাহিনীর মানবতাবিরোধী অপরাধ সহ্য করা হবে না

চট্টগ্রামে মহাসড়কের পাশে নারীর লাশ

চট্টগ্রামে হোটেলে জুয়ার আসর, ব্যবস্থাপকসহ আটক ৬২

‘আওয়ামী লীগ ইসিকে স্বাধীনতা প্রদান করেছে’

বাংলাদেশেও সেখানকার মতো বিচার ব্যবস্থা দেখতে চান