জবির ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

শিক্ষাঙ্গন

জবি প্রতিনিধি | ১৫ সেপ্টেম্বর ২০১৭, শুক্রবার
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ‘সি’ ইউনিটের অধীনে বিবিএ ১ম বর্ষের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। শুক্রবার বিকেল ৩টায় শুরু হয়ে চলে ৪টা পর্যন্ত। একযোগে ছয়টি পরীক্ষা কেন্দ্রে এ পরীক্ষা গ্রহণ করা হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ অন্যরা পরীক্ষার পরিদর্শন করেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ব্যবসায় শিক্ষা অনুষদভূক্ত ‘সি’ ইউনিটের ৪৬০টি আসনের বিপরীতে ১৩ হাজার ৫৬ জন আবেদন করে। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে প্রায় ২৮ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করে। অন্যদিকে ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে নজরদারি বাড়িয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রশ্নপত্রের অনেকগুলো সেটের পাশাপাশি গোপন বার কোডও ব্যবহার করা হয়। এছাড়া ভর্তি পরীক্ষা সংশ্লিষ্টদের শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারিদেরকেও নজরদারিতে রাখা হয়। পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বেই পরীক্ষা কেন্দ্রে আসন গ্রহণ করতে হয় শিক্ষার্থীদেরকে। পরীক্ষা শুরুর ১৫ মিনিট পূর্বেই সকল কেন্দ্রের মূল ফটক বন্ধ করে দেয়া হয়। পরীক্ষা কক্ষে মোবাইল ফোন, ক্যালকুলেটর, ঘড়ি ও অন্য যে কোন প্রকার ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে নিয়ে আসা সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়। ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পরীক্ষার সময় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। এছাড়া  গোয়েন্দা, বিএনসিসি, রোভার স্কাউটসহ অন্যান্য বাহিনীর সদস্যরা নিরাপত্তার দায়িত্বে ছিলেন। পরীক্ষায় জালিয়াতিসহ প্রাসঙ্গিক অপরাধের তাৎক্ষণিক বিচারের জন্য একটি মোবাইল কোর্ট দায়িত্ব পালন করে।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ১ম বর্ষের ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৬ সেপ্টেম্বর শনিবার বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ‘ই’ ইউনিটের ১৫০টি (সংগীত বিভাগ-৪০টি, চারুকলা বিভাগ-৪০টি, নাট্যকলা বিভাগ-৪০টি এবং ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগ-৩০টি) আসনের বিপরীতে ২ হাজার ৬৩৬ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছে। ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যম্পাস কেন্দ্রে অনুষ্ঠিত হবে।
আসনবিন্যাস প্রকাশ করেছে কর্তৃপক্ষ। রোল নম্বর ৫০০০০১ থেকে ৫০০৭৬০ পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদালয়ের ভাষা শহীদ রফিক ভবনে, ৫০০৭৬১ থেকে ৫০১৪৯০ পর্যন্ত সামাজিক বিজ্ঞান ভবন ১ ও ২-এ, ৫০১৪৯১ থেকে ৫০২৩৭০ পর্যন্ত কলা ভবনে এবং ৫০২৩৭১ থেকে ৫০২৬৩৬ পর্যন্ত রোলধারী পরীক্ষার্থীদের ভর্তি পরীক্ষা একাডেমিক ভবনের ৬ষ্ঠ তলায় অনুষ্ঠিত হবে।
ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (http://admission.jnu.ac.bd অথবা http://admissionjnu.info)-এ পাওয়া যাবে।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ম্যানহাটন হামলায় আটক ব্যক্তি বাংলাদেশি?

২৯ রোহিঙ্গা নারীর মুখে ধর্ষণযজ্ঞের বর্ণনা

বাংলাদেশের দুই নেত্রীর লড়াইয়ের ইতি

বাড়ির পাশে ম্যারাডোনা

আওয়ামী লীগকে হারানোর মতো কোনো দলই নেই

৩ দিনের সফরে ফ্রান্স গেলেন প্রধানমন্ত্রী

৫০ শতাংশের বেশি মানুষ মানসম্পন্ন সেবা পায় না

বিএনপি’র পিন্টু না টুকু নতুন প্রার্থীর খোঁজে আওয়ামী লীগ

তন্নতন্ন করে খুঁজেও বিদেশে সম্পদের অস্তিত্ব মেলেনি

ঢাকা-রংপুর ফাইনাল আজ

জনগণের মুখোমুখি রসিক মেয়র প্রার্থীরা

‘যাদেরকে টিফিন খাওয়ালো তারাই হত্যা করলো’

ওয়াসা আর ফ্লাইওভারে লণ্ডভণ্ড চট্টগ্রামের সব সড়ক

রোহিঙ্গা ক্যাম্পে ত্রাণ বিতরণ এক সপ্তাহ স্থগিত

বাকেরগঞ্জে সাবেক এমপি মাসুদ রেজার ভাই গুলিবিদ্ধ

কংগ্রেসের নতুন প্রেসিডেন্ট রাহুল গান্ধী