মানুষখেকো সেতু

এক বছরে ২৩ প্রাণহানি

বাংলারজমিন

জয়নাল আবেদীন জয়, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে | ১৪ সেপ্টেম্বর ২০১৭, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১২:০৩
রাজউকের পূর্বাচল প্রকল্পের ভিতরে নির্মিত কাঞ্চন-কুড়িল (৩০০ ফিট) সড়কে রয়েছে মানুষখেকো সেতু। প্রকল্পের ২ নং সেক্টরের অধীনে অবস্থিত এই সেতুর ভয়ংকর বাঁকের কারণে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। গত এক বছরে সেতু এলাকায় দুর্ঘটনার শিকার অন্তত ২৩ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। পূর্বাচল প্রকল্পের সুলপিনা এলাকার ৫নং সেতুটি এখন স্থানীয়দের কাছে মানুষ খেকো সেতু হিসেবে পরিচিতি পেয়েছে।
গণমাধ্যেমে প্রকাশিত সংবাদ, রাজউক, পুলিশ ও স্থানীয়দের কাছ থেকে পাওয়া তথ্যমতে, রাজধানী থেকে রাজউকের পূর্বাচল প্রকল্পে যাতায়াতের জন্য কাঞ্চন-কুড়িল সড়ক নির্মাণ করা হয়। চার লেনের ১৩ কিলোমিটার দৈর্ঘ্য এই রাস্তাটি জনসাধারণের কাছে ৩০০ ফিট সড়ক হিসেবে পরিচিত। সড়কটির কাজ সম্পন্ন হবার পর থেকেই রাজধানীতে বসবাসরত মানুষ উন্মুক্তস্থানে বেড়ানোর জন্য এই অঞ্চলে হুমড়ি খেয়ে পড়ে।
অন্যদিকে, রাজধানীর সঙ্গে সিলেট বিভাগসহ দেশের পূবাঞ্চলীয় জেলাগুলোর যোগাযোগের পথ উম্মুক্ত করে দেয় রাজউকের পূর্বাচল নতুন শহর প্রকল্পের ৩০০ ফিট সড়ক। তাছাড়া বিশাল মৃসণ এই সড়কে টিনএজরা প্রায়ই মোটরসাইকেল রেসে মেতে উঠেন। গাড়িচালকরাও খোলা রাস্তায় এসে বেপরোয়া গাড়ি চালানো শুরু করে। সড়কের উপড়ে অবস্থিত ৭টি সেতু কালভার্টের মধ্যে ২নং সেক্টরের অধীনে অবস্থিত সুলপিনা এলাকার ৫নং সেতুটিতে রয়েছে ভয়ঙ্কর বাঁক। এই বাঁকের কারণে বেপরোয়া গতিতে আসা গাড়িকে অনেক সময় নিয়ন্ত্রণ করতে পারেন না চালকগণ। এতে করে প্রায়ই দুর্ঘটনা আর প্রাণহানির ঘটনা ঘটছে।
জানা যায়, গত বছরের ১০-ই সেপ্টেম্বর একটি যাত্রীবাহী মিনিবাস (ঢাকা মেট্রো-ঝ-১১-০৫৫১) সেতু এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে একটি ব্যাটারি চালিত অটোরিক্সাকে ধাক্কা মারে। এতে অটোরিকশা যাত্রী কাউসার (৩৪) ঘটনাস্থলেই নিহত হন। আহত হয়েছে কমপক্ষে ৬ জন। এই ঘটনায় উত্তেজিত জনতা মিনিবাসটিতে আগুন জ্বালিয়ে দিয়ে সড়ক অবরোধ করে দফায় দফায় বিক্ষোভ করেন। এর দুদিন পর ১২ই সেপ্টেম্বর সেতুতে নিয়ন্ত্রন না রাখতে পেরে চালক এইটি পিকআপ ভ্যান উল্টে দেয়। এ সময় নরসিংদী সদর থানার দোয়ানী এলাকার আবদুস ছাত্তারের ছেলে আবুল কালাম ও একই এলাকার শামসুল হকের ছেলে বাবুল মিয়া ঘটনাস্থলেই নিহতসহ আরো অন্তত ৭ জন আহত হয়। গত ২৪ জুলাই সেতুর উপড় ভাড়ায় চালিত প্রাইভেট (ঢাকা মেট্রো-ক- ০২৩৪) একটি মাইক্রোবাস ধাক্কা দিলে ঘটনাস্থলেই প্রাইভেট কারের যাত্রী রাজমিস্ত্রি ভাসানী মিয়া মারা যান। দুদিন হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর অপর যাত্রী আক্তার হোসেনের মৃত্যু হয়। গত ঈদুল ফিতরের দিন দুপুরে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে দুই বন্ধু একসঙ্গে মারা যান। ১৪ই মার্চ সেতুতে নিয়ন্ত্রণ হারিয়ে একটি প্রাইভেট পথচারী তোফাজ্জল হোসেনের উপর উঠিয়ে দিলে ঘটনাস্থলেই মারা যান তিনি। পরে স্থানীয় লোকজন এই ঘটনার জেরে  ৩০-৩৫টি গাড়ি ভাঙচুর করে। ৭ ফেব্রুয়ারি ভোরে ঢাকা থেকে সিলেট যাবার পথে সুলপিতা সেতুতে নিয়ন্ত্রণ হারিয়ে একটি প্রাইভেটকার পার্শ্ববর্তী লেকে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই চালক ইব্রাহিম মিয়া ও প্রাইভেট কারের মালিক রাজধানীর ব্যবসায়ী শওকত ওসমানের স্ত্রী মারা যান।  ১৯শে জানুয়ারি বেপরোয়া গতিতে আসা প্রাইভেট কার সরাসরি সেতুর পিলারে ধাক্কা দিলে ঘটনাস্থলেই চালক আলম হোসেন মারা যায়। এসময় আহত হয় আরো ২ জন। এই সেতুতে গত ১ বছরে অন্তত ২৩ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে বলে জানা গেছে। সর্বশেষ মঙ্গলবার বিকেলে রাজধানী থেকে একটি প্রাইভেট কাঞ্চন সেতু এলাকায় আসার পথে ৫নম্বর সেতুর মধ্যে দূর্ঘটনায় শিকার হয়। এতে কমপক্ষে ৪জন গুরত্বও আহত হয়েছে বলে স্থানীয়রা জানায়। এ কারনে সেতুটি বর্তমানে স্থানীয়দের কাছে মানুষ খেকো সেতু হিসেবে পরিচিতি পেয়েছে।
এ ব্যাপারে  প্রকল্পের সড়ক নির্মানকারী প্রতিষ্টান এআরকে কন্সট্রাকসনের ষ্টোর অফিসার আশরাফুল ইসলাম বলেন, যেভাবে নকশা করা সে অনুপাতেই আমরা রাস্তা নির্মান করেছি। এখনো প্রকল্পের কাজ রাজউককে বুঝিয়ে দেইনি আমরা । এর ভিতর একের পর এক দূর্ঘটনা ঘটে সেতুর পিলার, ব্যারিকেট গার্ডার, স্ল্যাপ মারত্মকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। এ কারনে আমরাই গচ্ছা দিয়ে সেসব আবার মেরামত করছি।
এ ব্যাপারে রাজউক পূর্বাচল প্রকল্পের সহকারী প্রকল্প পরিচালক উজ্জল মল্লিক বলেন, পূর্বাচল প্রকল্পের এই স্থানে কেন এতো দূর্ঘটনা ঘটছে এটা নিরিক্ষনের জন্য আমরা বুয়েটকে দায়িত্ব দিয়েছি। যেহেতু সড়কটি বুয়েট প্ল্যান করেছে এবং এই রাস্তাটি আধুনিকায়নে বুয়েট বিভিন্নস্থানে ইউলুপ, সংযোগ সড়ক, বিভিন্ন পরিবহন ও স্থানে যাতায়তের জন্য আলাদা সড়ক, সৌন্দর্য বর্ধনে চিন্তা ভাবনা করছে তাই তাদের সুপারিশ অনুসারেই এই সেতু ভেঙে পুনঃমেরামত করতে হবে। তবে জনগণের জানমালের স্বার্থে রাজউক যেকোনো সময় এস্থানটি আবারো শুদ্ধভাবে সংস্কার করে দিতে প্রস্তুত।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আন্তর্জাতিক পর্যবেক্ষণের দাবি

এখনও আসছে রোহিঙ্গারা, সমঝোতা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া

৯০ টাকা ছাড়ালো পিয়াজের কেজি

বিদ্যুতের দাম বৃদ্ধি মামুলি ব্যাপার

‘মড়ার উপর খাঁড়ার ঘা’

চিরঘুমে লোকসংগীতের মহীরুহ

শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যার ক্ষতি পোষাতে দরকার ১০০ কোটি টাকা

জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্টের শপথ

দুই দলেই হেভিওয়েট প্রার্থী

দরিদ্রদের জন্য বিচারের বাণী নীরবে কাঁদে

৭ই মার্চ ভাষণের স্বীকৃতিতে দেশব্যাপী শোভাযাত্রা আজ

সম্মতিপত্র প্রকাশের দাবি বিএনপির

ঘরে ঘুরে দাঁড়ালো চিটাগং

মিশরে মসজিদে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ২৩০

‘শেষ মুহূর্তে হলে সরকার সমঝোতায় আসবে’

রবি-সোমবার সব সরকারি কলেজে কর্মবিরতি