গঙ্গাচড়ায় ২০ লাখ টাকার মাছ নিধন

বাংলারজমিন

গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধি | ১৩ সেপ্টেম্বর ২০১৭, বুধবার
রংপুরের গঙ্গাচড়ায় কাজী ফার্মের মুরগীর ময়লা দিয়ে কৃষকের পুকুর ও ধানক্ষেতে চাষকৃত প্রায় ২০ লাখ টাকার মাছ নিধন করা হয়েছে। এ ঘটনায় কৃষকগণ আয়ের পথ হারিয়ে হতাশাগ্রস্ত হয়ে পরেছেন। ঘটনাটি ঘটেছে উপজেলার আলমবিদিতর সয়রাবাড়ী এলাকায়। ক্ষতিগ্রস্ত কৃষকগণ জানান, সয়রাবাড়ীতে অবস্থিত কাজী ফার্মের মুরগীর ময়লাসহ জমে থাকা বিষাক্ত নোংরা পানি গত দু’দিন আগে ফার্ম কর্তৃপক্ষ ছেড়ে দিলে তা ফার্মের পার্শ্ববর্তী ধানক্ষেতে মাছ চাষাবাদকৃত জমিতে ও পুকুড়ে গিয়ে পড়ে। এতে ওই এলাকার রুহুল আমিনের ১ একর জমির পুকুর, ছকর আলীর ২ একর পুকুর, হাউয়ল ইসলামের ২ বিঘা, কাইয়ুমের দেড় একর, লিখনের ২ একর ও আব্দুল কুদ্দুছের ১ বিঘা পুকুর ও আড়াই একর জমির ধানক্ষেতে চাষাবাদকৃত মাছ মরে যায়। তারা জানান, জমি একটু নিচু হওয়ায় বর্ষা মৌসুমে ধান চাষাবাদের পাশাপাশি সেখানে মাছ চাষ করে বাড়তি আয় করেন।
এজন্য তাদের অধিক পরিশ্রম ও দেখাশুনার জন্য লোক রেখে বাড়তি খরচ করতে হয়। কিন্তু কাজী ফার্ম কর্তৃপক্ষের উদাসীনতায় এবং তাদের ফার্ম রক্ষায় মুরগীর ময়লা ও বিষাক্ত পানি রাতের আঁধারে ছেড়ে দিয়ে কৃষকের প্রায় ২০ লাখ টাকা ক্ষতি করেছে। তারা বলেন, আমরা ধানক্ষেত ও পুকুরে গিয়ে দেখি মাছ মরে মরে ভেসে আছে। মাছ দেখাশুনার দায়িত্বে থাকা আয়নাল, ময়নুল, লুতফর, মানিক, হকি, এরশাদ, জিয়ারুল, অতুল, সেকেন্দার ও বাদল বলেন, ধানক্ষেতের মাছ দেখার দায়িত্বে থেকে আমরা যে মজুরি পেতাম তা দিয়ে সংসার চলত।
মাছ মরে যাওয়ায় এখন আমরা কর্মহীন হয়ে পড়লাম। এ ব্যাপারে কাজী ফার্মের ম্যানেজার আজিজুল ইসলাম বলেন, কৃষকের ক্ষতির বিষয়টি ফার্মের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করে ব্যবস্থা নেয়া হবে।


 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

৭ই মার্চ কেন জাতীয় ঐতিহাসিক দিবস নয়

প্রধান বিচারপতির পদত্যাগ ও নিয়োগ প্রসঙ্গে

তিনি আছেন থাকবেন

বাতিল হওয়া ৪ লাখ বই উপজেলায়

কংগ্রেস সভাপতি হিসেবে রাহুল গান্ধীর নাম ঘোষণা

আওয়ামী লীগ-বিএনপি সমানে সমান

সশস্ত্র বাহিনী দিবস আজ

বাংলাদেশে প্রথম এলপিজি আমদানির জাহাজ কিনলো বেক্সিমকো পেট্রোলিয়াম

সৌদি আরবে আটক ২৭৩ রোহিঙ্গা নিয়ে বিপাকে বাংলাদেশ

বাংলাদেশের বন্ধু হাওয়ার্ড বি শেফার আর নেই

আওয়ামী লীগ প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন চায়

এই সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়

উল্টো পথে এমপি’র গাড়ি আটকের ছবি ভাইরাল

সশস্ত্র বাহিনী জাতির এক গর্বিত প্রতিষ্ঠান: খালেদা জিয়া

কেরানীগঞ্জে বিএনপি অফিসে পুলিশের তালা

সিলেটের টার্গেট ১৭০