টিকিট কাটেনি পায়রা, জরিমানা করা হল কন্ডাক্টরের

রকমারি

| ১১ সেপ্টেম্বর ২০১৭, সোমবার
বিনা টিকিটের যাত্রী ধরা পড়লে জরিমানা থেকে হাজতবাস, হতে পারে সবই। উল্টো দিকে যাত্রীদের থেকে ভাড়া না নিলে শাস্তি হতে পারে কন্ডাক্টরেরও। কিন্তু চলন্ত বাসে উড়ে এসে জুড়ে বসা পায়রার ক্ষেত্রেও কি নিয়মটা এক? তার টিকিট না কাটলেও কি শাস্তি হতে পারে কন্ডাক্টরের? অদ্ভুত শোনালেও এই ধরনের ঘটনাই ঘটেছে তামিলনাড়ুর এল্লাভাডিতে। বিনা টিকিট বাসে একটি পায়রাকে সফর করতে দেওয়ায় শাস্তির মুখে পড়তে হল এক বাস কন্ডাক্টরকে!

ইন্ডিয়ান টাইমসের রিপোর্ট অনুযায়ী, তামিলনাড়ু স্টেট ট্রান্সপোর্ট কর্পোরেশনের একটি বাস এল্লাবডি থেকে হারুর শহরের দিকে যাচ্ছিল। সেই বাসেরই একটি জানলায় এসে বসেছিল একটি পায়রা। গাড়ি চলতে শুরু করলেও পায়রাটি নড়ার নাম গন্ধটুকুও করেনি।
বাস ভর্তি যাত্রীর সঙ্গে দিব্যি পায়রাটি সফর করতে শুরু করল। বাসের যে জানলাটির ধারে পায়রাটি বসেছিল, তার পাশের সিটেই বসেছিলেন এক মদ্যপ যাত্রী। তিনিও পায়রাটির সঙ্গে ‘গল্প’ জুড়ে দিলেন। এমন বিচিত্র ঘটনা তো আকছারই ঘটে থাকে, তাই সে দিকে বিশেষ নজর দেননি ওই সরকারি বাসের টিকিট পরীক্ষকও। কিন্তু এই ঘটনাই যে তাঁর জন্য সমস্যা ডেকে নিয়ে আসবে, তা বোধহয় কল্পনাও করতে পারেননি তিনি।
বাসটি হারুরু শহরে ঢোকার কিছুটা আগে টিকিট পরীক্ষা করতে আসেন পরিবহণ দফতরের কয়েক জন আধিকারিক। তাঁদের সঙ্গে ছিলেন স্থানীয় থানার পুলিশও। বাসে উঠে তাঁরা দেখতে পান এক মদ্যপ যাত্রী একটি পায়রার সঙ্গে ‘খোশগল্পে’ মশগুল। এটি দেখেই আধিকারিকদের এক জন কন্ডাক্টরকে ডেকে জিজ্ঞাসা করেন, ওই পায়রাটির টিকিট আছে কি না!

প্রশ্ন শুনে আকাশ থেকে পড়েন কন্ডাক্টর। জানান, যখন ওই বাসটি চলছিল, তখন বাইরে থেকে পায়রাটি উড়ে এসে ওই মদ্যপ ব্যক্তির আসনের পাশের জানলায় এসে বসে। তাই ওই পাখির টিকিট কাটা হয়নি। তামিলনাড়ুতে সরকারি বাসে পশু-পাখি নিয়ে উঠতে গেলে তাদেরও টিকিট করাতে হয়। কিন্তু সেটির সংখ্যা তিরিশের বেশি হলে তবেই। অর্থাৎ ৩০-এর বেশি পশু কিংবা পাখিকে বাসে তুললে তাদের টিকিট করাতে হয়। কিন্তু একটি পাখির ক্ষেত্রে টিকিট করাতে হবে, এমন আইনি নিদান নেই। তা ছাড়া পায়রাটি তো কারও সঙ্গেও ওঠেনি! কিন্তু ওই আধিকারিক তাঁর সেই দাবি মানতে নারাজ। পায়রাটিকে বিনা টিকিটে বাস যাত্রা করতে দেওয়ার অপরাধে কন্ডাক্টরের হাতে চালান ধরিয়ে দেওয়া হয়।

এমন খবর সামনে আসতেই শুরু হয়েছে চাঞ্চল্য। তামিলনাড়ু পরিবহণ দফতরের ওই আধিকারিক এমন কাণ্ড কেন ঘটালেন তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

সূত্র- আনন্দবাজার

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Imran

২০১৭-০৯-১৪ ০০:৪২:১৩

গণ্ড মূর্খ, পাগল, অসভ্য, বেকুব, ইতর,

আপনার মতামত দিন