দীর্ঘক্ষণ ইন্টারনেট ব্যবহারে বাড়তে পারে উচ্চ রক্তচাপের ঝুঁকি

শরীর ও মন

অনলাইন ডেস্ক | ২৫ আগস্ট ২০১৭, শুক্রবার
যেসব তরুণ-তরুণী দীর্ঘক্ষণ ইন্টারনেটে সময় ব্যয় করেন অন্যদের তুলনায় তাদের মধ্যে উচ্চ রক্তচাপের ঝুঁকি বেশি থাকে বলে এক গবেষনায় দেখা গেছে।
যুক্তরাষ্ট্রের ডেট্রয়েটে অবস্থিত হেনরি ফোর্ড হাসপাতালের এক গবেষণায় বলা হয়েছে, যেসব তরুণ-তরুণী সপ্তাহে কমপক্ষে ১৪ ঘন্টা ইন্টারনেটে সময় ব্যয় করে তাদের উচ্চ রক্তচাপের ঝুঁকি বেশি থাকে। দীর্ঘসময় ইন্টারনেট ব্যবহার করে এমন ১৩৪ জন তরুণ-তরুণীর মধ্যে গবেষণা করে দেখা গেছে, তাদের মধ্যে ২৬ জনেরই উচ্চ রক্তচাপ রয়েছে। ইন্টারনেট ব্যবহারের সঙ্গে উচ্চ রক্তচাপের যোগসূত্র বিশ্লেষণ করতে গিয়ে গবেষণায় আরও উঠে এসেছে- সামাজিক বিছিন্নতার অনুভুতি, উদ্বেগ, বিষন্নতা ও স্থূলতা’র মতো সমস্যাগুলোও প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে দীর্ঘসময় ইন্টারনেট ব্যবহারের সঙ্গে সম্পর্কিত।  
হেনরি ফোর্ডের জনস্বাস্থ্য বিজ্ঞান বিভাগের গবেষক এবং এ গবেষণার প্রধান লেখক অ্যান্ড্রিয়া ক্যাসিডি বুশরো বলেন, ইন্টারনেট ব্যবহার করা আমাদের দৈনন্দিন জীবনেরই অংশ কিন্ত ব্যাপারটি এমন হওয়া উচিত নয় যে তা আমাদেরকে গ্রাস করে ফেলবে। কম্পিউটার এবং স্মার্টফোন ব্যবহারে নিয়মিত বিরতি দিয়ে প্রযুক্তির বাইরে অন্যান্য কাজে অংশগ্রহণ করাও তরুন-তরুণীদের জন্য গুরুত্বপূর্ণ। সপ্তাহে গড়ে ২৫ ঘন্টা ইন্টারনেটে সময় ব্যয় করে এমন তরুণ-তরুণীদের ওপর গবেষণাটি করা হয়।
এ গবেষণায় ইন্টারনেট ব্যবহার বলতে মূলত বিভিন্ন ওয়েব সাইটে প্রবেশ, ই-মেইল ব্যবহার, বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ও ম্যাসেঞ্জার ব্যবহার, অনলাইনে কেনাকাটা করা, বিভিন্ন সফটওয়্যার ডাউনলোড এবং ওয়েবপেজ তৈরি বা নিয়ন্ত্রন করাকে বোঝানো হয়েছে।।


এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সেনাপ্রধানের বাবার মৃত্যু

‘সমস্যার সমাধান করার দায়িত্ব বিশ্ববিদ্যালয়ের’

ঢাবি’র ভিসি কার্যালয় ছাত্রলীগের ঘেরাও, ধর্মঘট ডেকেছে শিক্ষার্থীরা

লিবিয়ায় গাড়িবোমা হামলায় নিহত ৩৩

ট্রাম্পকে জিজ্ঞাসাবাদ করবেন মুয়েলার

আদালতে খালেদা জিয়া

পাথরঘাটায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৩

‘বাধ্য হয়ে অনেকে একই ধরনের চরিত্রে বারবার কাজ করছেন’

ছাত্রলীগে উদ্ধার ভিসি, শিক্ষার্থীদের ফের পিটুনি

ঘুষ নেয়ার সময় ধরা পড়ে নাসির বেরিয়ে আসছে আরো নাম

আদালতে খালেদার আড়াই ঘণ্টা অপেক্ষা

বিএসএফ জওয়ান গ্রেপ্তার

শিক্ষামন্ত্রীর কর্মকাণ্ডে মন্ত্রিসভার সদস্যরাও নাখোশ

পরবর্তী প্রেসিডেন্ট হামিদ না অন্য কেউ

এর পরও অনায়াস জয়

পলাতক জঙ্গি সাড়ে ৩ হাজার