ভয়ে ভয়ে একটা কথা বলি!

ফেসবুক ডায়েরি

শাহরিয়ার আলম | ১৬ জুলাই ২০১৭, রবিবার | সর্বশেষ আপডেট: ১১:৩৬
সাপ এই দুনিয়ার সবচেয়ে নিরীহ প্রাণীদের একটা। সাপ শুধুমাত্র আঘাত পেলে ছোবল দেয়। দেশের হাসপাতালগুলোতে এখন যথেষ্ট পরিমাণ এন্টিভেনম আছে।
কয়েকদিন থেকে দেখছি রাজশাহী থেকে শুরু করে বাংলাদেশের আনাচে কানাচে সাপ খুঁজে খুঁজে মারা হচ্ছে। প্রায় সব পত্রিকা সেটা গ্রহণযোগ্য ভাবে প্রচার করছে। না বুঝে নতুন করে মানুষ সাপ মারতে উৎসাহিত হচ্ছে। এইসব জায়গার কোথাও সাপের কামড়ে সমপ্রতি কেউ মারা গেছেন- তাও শোনা যায়নি। কিন্তু তবুও চলছে সাপ মারা।
আপনারা জানেন প্রাকৃতিক ভারসাম্য ধরে রাখতে সাপের অবদান? পোকামাকড়, কীটপতঙ্গ সাপের প্রধান খাবার? সাপ এগুলো না খেলে আমরা হয়তো টিকতে পারতাম না।
ইঁদুরের গর্তে ঢোকে সাপ ইঁদুর ধরার জন্য। যেসব জায়গায় সাপ ধরে ধরে মারা হচ্ছে সে সব জায়গায় আগেও সাপ ছিলো, বাচ্চা হতো। সেই সাপগুলো ইঁদুর নিধন করতো। বর্তমান ধারা চলতে থাকলে এই জায়গাগুলো ইঁদুরের দখলে চলে যাবে। আর ইঁদুর যে কি ক্ষতি করতে পারে তা আমরা সকলেই জানি এবং বুঝি।
ঝুঁকি মনে হলে বাসায় কার্বলিক এসিড রাখবেন। খুব সমস্যা মনে হলে সাপ ধরে বন বিভাগ বা প্রাণী বিভাগে দিয়ে দিবেন কিন্তু অযথা মেরে নতুন বিপদ ডেকে আনবেন না দয়া করে।

 
এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Shahid

২০১৭-০৭-১৬ ০৩:৩১:৫৪

Nice

Jonab ali

২০১৭-০৭-১৬ ০০:০৯:৪২

সাপের জন্য আমাদের তৈরি করা হয়নি। বরং আমাদের কল্যাণের জন্য সাপকে তৈরি করা হয়েছে। মন্ত্রী বাহাদুর আগে আমাদের স্বাধীনতা ফিরিয়ে দিন।

শফিক

২০১৭-০৭-১৬ ০০:০৯:০৫

ধন্যবাদ মন্ত্রী মহোদয় সাপ সম্পর্কে আপনার পজিটিভ ধারণার জন্য। সাপ আসলেই নিরীহ এবং ভয়ংকর সুন্দর একটি প্রাণী। মানুষের জানা উচিত বাংলাদেশে প্রাপ্ত শতকরা ৮০ ভাগ সাপই নির্বিষ। তবে মন্ত্রী মহোদয় ভয়ে ভয়ে সাপ সম্পর্কে কথা বলবেন সেটি কেমন যেন বেখাপ্পা শোনায়/দেখায়। প্রকৃতি এবং পরিবেশবাদীরা আপনাকে ধন্যবাদই দেবে বরং সাপ সম্পর্কে ইতিবাচক তথ্য দেওয়ার জন্য। আপনার নির্বাচনী এলাকায়ও একসময় প্রচুর সাপ ছিল।

মিল্লাদ

২০১৭-০৭-১৫ ২২:৫৫:৫৭

সত্যই আপনারা পারেন,যেমন পারেন চোখে গ্লিস্যারিন দিয়ে কাঁদতে,তেমন পারেন সুন্দরবন ধ্বংস করে খালে বিলের সাপের জন্য কান্না করতে।পিকুলিয়ার ম্যান?!!!

আলোর মিছিল

২০১৭-০৭-১৫ ১৭:২৮:০২

সর্প সচেতনতার জন্য অসংখ্য ধন্যবাদ, মন্ত্রী বাহাদুর। সাপ রক্ষা অবশ্যই জরুরী। তবে বাঘ রক্ষা আরো জরুরী। সুন্দর বন রক্ষা করুন, অন্য অনেক কিছুই রক্ষা পাবে। দেশে এমনিতেই সাপের অভাব নেই। সকাল বিকাল ক্ষমতাধর সাপ খাচ্ছে আমাদের। বাঘ বাঁচান বরং।

আপনার মতামত দিন