এদেশে রাজনীতি করাটা চোরদের জন্যই সহজ

ফেসবুক ডায়েরি

মোহাম্মদ এ আরাফাত | ৮ জুলাই ২০১৭, শনিবার | সর্বশেষ আপডেট: ১০:০৩
এদেশে রাজনীতি করাটা চোরদের জন্যই সহজ। সৎ মানুষদের পক্ষে রাজনীতি দিনে দিনে আরো কঠিন হয়ে যাচ্ছে। কারণ এদেশের অধিকাংশ মানুষই দুর্নীতিবাজ আর সৎ মানুষের মধ্যে পার্থক্য করতে পারে না। এই পার্থক্য করাটা খুবই জরুরি। নইলে সৎ মানুষরা রাজনীতি থেকে ধীরে ধীরে দূরে চলে যাবে। আর দুর্নীতিবাজ অসৎ মানুষ এসে সেই জায়গা দখল করবে। যারা সৎ তাদেরও যদি আমরা দুর্নীতিবাজ আখ্যা দিই, সবাইকে একই দলে ফেলে দিই তাহলে এরপরেও তারা কেন রাজনীতিতে সক্রিয় থাকবে? আমরা যদি দেশে-বিদেশে প্রমাণিত দুর্নীতিবাজদের বিরুদ্ধে সোচ্চার হতে পারতাম আর অন্যদিকে সৎ মানুষদেরকে স্বীকৃতি দিতে পারতাম (সবার বিরুদ্ধে ঢালাও অভিযোগ না করে), তাহলে অসৎ ও দুর্নীতিবাজরা রাজনীতিতে টিকতে পারতো না। চোরের মায়ের বড় গলা এখনও দেখতে হতো না। কিন্তু আমরা প্রমাণিত অসৎ রাজনীতিকদের সঙ্গে সৎ রাজনীতিকদেরও গুলিয়ে ফেলে পক্ষান্তরে অসৎ রাজনীতিকেই সমর্থন করছি। দুঃখজনক!

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Mushfiqur

২০১৭-১০-২৫ ১১:২২:১৪

Mr. Arafat Too late to understanding about the thief's.

Doza

২০১৭-১০-২১ ০৭:৩৪:৩৩

জনাব এ আরাফাত দলতো একটি করবেনই।যেহেতু ভালো কে চিনতে পরেন তাহলে সরবদা ভালোর সাথে থাকার চেষ্টা করুন দেখবেন আপনাদের দেখে নষ্ট গুলো ভালো হয়ে যাবে।

মো. কামরুজ্জামান

২০১৭-০৯-০৯ ১০:৩৪:১২

সাধারণ মানুষ ঠিকই দুর্নীতিবাজকে চিনতে পারে। কেবল দুর্নিতিবাজদের দাপটে সাধারণ মানুষ কোণঠাসা হয়ে আছে। কিছু কিছু নামধারি বুদ্ধিজীবী টিনের চশমা পরে পরিস্থিতি মূল্যায়ন করে! নষ্ট রাজনীতির পিছনে মধু খাওয়া শুশীলদের অবদান কম নয়।

tahir

২০১৭-০৭-১৬ ০৫:১৮:৫৭

we will appreciate if you could explain in more specific way. BNP took correct their decision to not participate last Parliament election but we heard you said it was wrong. can you explain sir how they are wrong ? govt. amended the caretaker govt. to manipulate the election & they did so & they are trying to do same thing in the next election of 2018. thanks for your understanding.

Shajid

২০১৭-০৭-১০ ০৭:০৪:১০

দেশের জন্মলগ্ন থেকেই যারা দেশ শ্বাসন করেছে তাহা হচ্ছে আওয়ামী লীগ - বিএনপি - জাতীয়পার্টি। আপনারা যারা বুদ্ধিজীবী ভাবেন তারাই এই তিন দলকে শীতল হাওয়া দিয়েছেন। এই তিন দলের মৌলিক পরিচয় হলো এরা সকলেই চোর ডাকাত লুটেরা, এই অভীযোগটি শুধু জনগনই করেনা বরং দল গুলিও একে অপরকে এই পরিচয়ে ডাকে। আপনারা বুদ্ধিজীবীর কাছে প্রশ্ন যে, আনিত অভীযোগ গুলি কি শুধুই অভীযোগ? নাকি সত্যতা আছে। ১ টাকা চুরি করিলেও সে চোর আবার ১ কোটি টাকা চুরি করিলেও সেও চোর অর্থাত বিষয় পরিমান কত তাহা নয় বরং করেছে কি সেটিই। তাহলে তাদের কথা যদি কোটি ভাগের এক ভাগও সত্য হয় তাহলে ফলাফল দাঁড়ায় বাংলাদেশকে আজ পর্যন্ত কোনো সৎ শাসক শ্বাসন করে নাই। তবে কথা আছে; আমরা স্বাধীন হয়েছি তাহলে চুরি করার স্বাধীনতা পাবনা কেন? ক্ষমতার চেয়ারে বসে চুরি করার স্বাধীনতা যদি না থাকে তাহলে এতো রক্ত দিয়ে ভূখন্ডের জন্য "স্বাধীনতা" শব্দাট অর্জনের অর্থ কি?????

মুহাম্মদ আবদুল খালেক

২০১৭-০৭-০৮ ০৯:২০:৩০

গনতন্ত্র এর প্রথম ধাপ জনগনের শাসন তারজন্য লাগে ধারাবাহিক সুষঠ নিূবার্চন। যেখানে এগুলো নেই সেখানেতো চোররাই রাজনীতি করবে।

শহীদুজজামান

২০১৭-০৭-০৮ ০৪:২৬:৫৭

জনাব এ আরাফাত দলতো একটি করবেনই।যেহেতু ভালো কে চিনতে পরেন তাহলে সরবদা ভালোর সাথে থাকার চেষ্টা করুন দেখবেন আপনাদের দেখে নষ্ট গুলো ভালো হয়ে যাবে।

Zillur Rahman

২০১৭-০৭-০৭ ২২:২৯:২১

After a long time u also understand, thanks for this

manik

২০১৭-০৭-০৭ ২১:৫০:৫৩

ভালো রাজনীতির অভাব বাংলাদেশে।

Akbar Ali

২০১৭-০৭-০৭ ১৭:৪৭:৪২

মোহাম্মদ এ আরাফাত! আপনি এতো ভাল কথা বলতে পারেন, একথা একবারও এতোদিন ভাবতে পারিনি। আপনারা ভালকে ভাল আর খারাপকে খারাপ বলতে থাকুন, একদিন সাধারণ মানুষও এমনিভাবে বদলে যাবে। ওরা এখনও আপনাদের অষ্পষ্ট বক্তব্যের কারণে ভাল-মন্দের পার্থক্য বুঝতে শিখেনি।

Omar Faruque Ahammed

২০১৭-০৭-০৭ ১৩:৫৬:২৫

জনাব মোহাম্মদ এ আরাফাত, আপনি কি লক্ষ করেছেন ওদের কর্মতৎপরতা,নিষ্ঠা,একাগ্রতা-জেল জুলুম হুলিয়া সহ্য করার মানসিকতা,তাদের ঐক্য ।জনগনের সাথে সম্পৃক্ততা-যা সৎ লোকদের মোটেও নেই।সমাজের বেশিরভাগ লোকের চরিত্র যেরকম নেতা বা রাজনিতক হবে সেরকম এটাইতো স্বাভাবিক।

Md Amin chowdhury

২০১৭-০৭-০৭ ১১:১৫:০৮

You're right,sir. Thanks for writing

আপনার মতামত দিন

রোহিঙ্গা ক্যাম্পে ত্রাণ বিতরণ এক সপ্তাহ স্থগিত

বাকেরগঞ্জে সাবেক এমপি মাসুদ রেজার ভাই গুলিবিদ্ধ

বিরাট-আনুশকার বিয়ে সম্পন্ন

কংগ্রেসের নতুন প্রেসিডেন্ট রাহুল গান্ধী

কলকাতায় ডিয়াগো ম্যারাডোনা, খেলবেন ফুটবল

আওয়ামী লীগকে হারানোর মতো দল নেই: জয়

কুমিল্লাকে হারিয়ে রংপুর ফাইনালে

স্বর্ণের দাম কমেছে

‘আওয়ামী লীগ নেতার নির্দেশে ছাত্রলীগ নেতাকে গুলি করি’

১৫টি পদের ১৪টিতেই আওয়ামীপন্থীদের জয়

ফি বৃদ্ধির প্রতিবাদে আন্দোলনে প্রগতিশীল ছাত্র সংগঠন

নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাবিধির গেজেট প্রকাশ

রাজধানীতে গলাকাটা লাশ উদ্ধার

অতিরিক্ত সচিব হলেন ১২৮ জন

ভুয়া ডাক্তারকে কারাগারে পাঠানোর নির্দেশ

এবি ব্যাংক চেয়ারম্যানসহ ৪ জনকে দুদকে তলব