প্যানডোরার বাক্স খুলে দেয়ার কারণে অনেকে আমার ওপর ক্ষেপে আছেন

ফেসবুক ডায়েরি

মহিউদ্দিন আহমদ | ৪ জুলাই ২০১৭, মঙ্গলবার
কত বছর ধরে লিখলে বা কয়টি বই ছাপা হলে লেখক হওয়া যায়? আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালে ১৯৭২ সালে প্রকাশিত মুহসীন হলের প্রথম বার্ষিক ম্যাগাজিনের সম্পাদক ছিলাম। পরের বছর ম্যাগাজিনের সম্পাদক ছিলেন কবি মুহাম্মদ নুরুল হুদা। বাহাত্তরে দৈনিক গণকণ্ঠে এবং ১৯৭৪ সালে সাপ্তাহিক হলিডে পত্রিকায় লেখা শুরু করি। তারপর একে একে লিখেছি বাংলাদেশ অবজারভার, ইন্ডিপেন্ডেন্ট, সংবাদ, বাংলাবাজার, আজকের কাগজ,  ভোরের কাগজ, সমকাল, যুগান্তর,  ডেইলি স্টার, নিউএজ ইত্যাদি এবং সবশেষে ২০১১ সাল থেকে প্রথম আলোয়। বই লিখেছি এবং সম্পাদনা করেছি অনেকগুলো, ৪০-৪৫টা তো হবেই। বেশিও হতে পারে।
ছাপা হয়েছে দেশের ভেতর এবং বাইরে  থেকে। এখন শুনি কেউ কেউ বলেন, আমি নাকি প্রথম আলোর প্রডাক্ট, প্রথমার প্রজেক্ট। অথচ আমি লিখছি এদের জন্মের আগে থেকে। সবসময় সব সমাজেই বেয়াদব কিসিমের কিছু  লোক থাকেন। আমি তাদের দোষ দিই না। মানুষ সহবত শেখে মা-বাবা, শিক্ষক, কিংবা বন্ধু-প্রতিবেশীর কাছ থেকে। এরা হয়তো সে সুযোগ পাননি। ফেসবুকে নিখরচায় যা খুশি  লেখা যায়। এরা সেই সুযোগটা  নেন। ভাবেন, বেশ তো বাহাদুরি হলো। অনেক লাইকও পান। স্কুলে বাগধারা পড়েছিলাম, খালি কলসি বাজে বেশি। দেশটা আবর্জনায় ভরে যাচ্ছে। বেতমিজের সংখ্যা বাড়ছে জ্যামিতিক হারে। তবু আমি তৃপ্ত। আমার লেখা বই সব বয়সের পাঠক ও বন্ধুরা গাঁটের টাকা খরচ করে  কেনেন। মতামত দেন। ভুল ধরিয়ে দিয়ে আমাকে সাহায্য করেন। পরবর্তী সংস্করণে আমি তা ঠিক করে নিই। মানুষের ভুল হতেই পারে। এটা স্বীকার করার মধ্যে লজ্জা নেই। প্যানডোরার বাক্স খুলে দেয়ার কারণে, অনেকে আমার ওপর ক্ষেপে আছেন। এটা আমি বুঝি। তারপরও লিখে যাবো।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Omar Faruque Ahammed

২০১৭-০৭-০৬ ১৩:০৩:২৭

"...১৯৭২ সালে প্রকাশিত মুহসীন হলের প্রথম বার্ষিক ম্যাগাজিনের সম্পাদক .........২০১১ সাল থেকে প্রথম আলোয়.........বই লিখেছি এবং সম্পাদনা করেছি অনেকগুলো, ৪০-৪৫টা তো হবেই। বেশিও হতে পারে.........সবসময় সব সমাজেই বেয়াদব কিসিমের কিছু লোক থাকেন। আমি তাদের দোষ দিই না। মানুষ সহবত শেখে মা-বাবা, শিক্ষক, কিংবা বন্ধু-প্রতিবেশীর কাছ থেকে। এরা হয়তো সে সুযোগ পাননি।...."--বেয়াদবদের নিয়ে একটি লেখা চাই।বিস্তারিত...... ।ধন্যবাদ,জনাব মহিউদ্দিন আহমদ।

মোঃ হেদায়েত উল্লাহ্

২০১৭-০৭-০৫ ০১:৩৬:০৭

আপনার লেখা আমার খুব ভলো লাগে। আপনার লিখিত কিছু বইএর নাম জানালে বাধিত হইববো।

আপনার মতামত দিন

অভিযোগের পাহাড়, অসহায় ইউজিসি

প্রত্যাবাসন শুরু হচ্ছে না আজ

মৈত্রী এক্সপ্রেসে শ্লীলতাহানির শিকার বাংলাদেশি নারী

‘২০৬ নম্বর কক্ষে আছি, আমরা আত্মহত্যা করছি’

ট্রেনে কাটা পড়ে দুই পা হারালেন ঢাবি ছাত্র

পুলে যাচ্ছে সেই সব বিলাসবহুল গাড়ি

নীলক্ষেত মোড়ে ব্যবসায়ীদের বিক্ষোভ, এমপির আশ্বাসে স্থগিত

আওয়ামী লীগের সাংগঠনিক সফর সফল করতে নির্দেশনা

নেতাকর্মীরা জেলে থাকলে নির্বাচন হবে না: ফখরুল

তিন দিনের ধর্মঘটে এমপিওভুক্ত শিক্ষকরা

ইডিয়ট বললেন মারডক

সহায়ক সরকারের রূপরেখা প্রণয়নের কাজ শেষ পর্যায়ে

২৩শে ফেব্রুয়ারির মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন

বাসায় ফিরছেন মেয়র আইভী

‘আমাকে ইমোশনাল ব্ল্যাকমেইল করে’

জনগণ রাস্তায় নেমে ভোটাধিকার আদায় করবে: মোশাররফ