বিজেপি নেতৃত্বাধীন এনডিএ’র প্রেসিডেন্ট প্রার্থী রামনাথ কোভিন্দ

এক্সক্লুসিভ

মানবজমিন ডেস্ক | ২০ জুন ২০১৭, মঙ্গলবার
ভারতের ক্ষমতাসীন দল বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ’র আনুষ্ঠানিক প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে দেশটির বিহার অঙ্গরাজ্যের গভর্নর রামনাথ কোভিন্দের নাম ঘোষণা করা হয়েছে। বিজেপি সভাপতি অমিত শাহ আজ দলের পার্লামেন্টারি বোর্ডের সভা শেষে রামনাথ কোভিন্দের নাম ঘোষণা করেন। এ খবর দিয়েছে জি নিউজ।
খবরে বলা হয়, দলের সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা পার্লামেন্টারি বোর্ডের সভায় আরো উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সহ শীর্ষ মন্ত্রী ও দলীয় নেতারা। সভা শেষে দিল্লিতে এক সংবাদ সম্মেলনে অমিত শাহ জোটের প্রেসিডেন্ট প্রার্থীর নাম ঘোষণা করেন। তবে ভাইস প্রেসিডেন্ট পদে কারও নাম নিয়ে আলোচনা হয়নি।
এনডিএ প্রেসিডেন্ট প্রার্থী রামনাথ কোভিন্দের জন্ম উত্তর প্রদেশে। দিল্লি হাইকোর্টে কেন্দ্রীয় সরকারের অ্যাডভোকেট ছিলেন দুই বছর।
পরে সুপ্রিম কোর্টেও সরকারের স্থায়ী পরামর্শক হিসেবে ১৯৮০ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। ১৯৭৮ সালে তিনি সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট-অন-রেকর্ড হিসেবে দায়িত্ব পান।
১৯৯৩ সালে আইন পেশা শেষে পরের বছরের এপ্রিলেই উত্তর প্রদেশ থেকে রাজ্যসভার এমপি নির্বাচিত হন। দু’দফা এই পদে ছিলেন তিনি। এ সময় বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পার্লামেন্টারি কমিটির সদস্য ছিলেন। এরপর তিনি বিহারের গভর্নর পদ লাভ করেন।
তার স্ত্রীর নাম সভিতা কোভিন্দ। তার এক ছেলে ও এক মেয়ে রয়েছে।
গত সপ্তাহে তিন শীর্ষ মন্ত্রী রাজনাথ সিং, নাইড়ু ও অরুণ জেটলি এনডিএ জোট সদস্য ও বিরোধী দলগুলোর সঙ্গে আলাপ-আলোচনা করে কোভিন্দকে প্রার্থী হিসেবে বেছে নেন।
এনডিটিভির খবরে বলা হয়, প্রেসিডেন্ট প্রার্থীদের নিয়ে শেষ পর্যন্ত পার্লামেন্টে নির্বাচন হলে কোভিন্দ জিতে যাবেন বলা চলে। কারণ, বিজেপি প্রার্থীকে কিছু আঞ্চলিক দলও সমর্থন দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।



 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন