স্বরূপে বাংলাদেশ

শেষের পাতা

স্পোর্টস ডেস্ক | ২০ মে ২০১৭, শনিবার | সর্বশেষ আপডেট: ১১:১৮
 ক্যারিশমাটিক বোলিং, ধারালো ফিল্ডিং আর কেতাবি ব্যাটিং- আরো একবার ক্রিকেটের তিন বিভাগে একসঙ্গে জ্বলে উঠতে দেখা গেল টাইগারদের। গতকাল ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ডকে ১৮১ রানে গুঁড়িয়ে দেয় বাংলাদেশ। ম্যাচে কঠিন একাধিক ক্যাচ লুফে নেন টাইগাররা। আর দারুন ব্যাটিংয়ে সহজ  জয় কুড়ায় বাংলাদেশ। ব্যাট হাতে বাংলাদেশের শুরুটা ছিল দারুণ। ওপেনিংয়ে ৯৫ রানের জুটি গড়েন তামিম ইকবাল ও সৌম্য সরকার।
নিজের উইকেট দেয়ার আগে ৫৪ বলে ৪৭ রান করেন তামিম ইকবাল। এতে তামিম ইকবাল হাঁকান ৬টি বাউন্ডারি। আর ১৫.৪ ওভারে দলীয় ১০০ রানের কোঠা স্পর্শ করে বাংলাদেশ। তবে ব্যাট হাতে টানা দ্বিতীয় অর্ধশতক আদায় করেন অপর ওপেনার সৌম্য সরকার। গতকাল ৪১ বলে অর্ধশতক পূর্ণ করেন বাংলাদেশের ২৪ বছর বয়সী ওপেনার সৌম্য সরকার। এতে সৌম্য হাঁকান চারটি বাউন্ডারি ও দুটি ছক্কা। ২৬ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে সৌম্য সরকারের এটি ষষ্ঠ অর্ধশতক। ওয়ানডেতে একটি সেঞ্চুরিও রয়েছে সৌম্য সরকারের। ডাবলিনে এ ম্যাচে মাঠে  নামার আগে ভিন্ন শঙ্কা ছিল বাংলাদেশের সামনে। আয়ারল্যান্ডের বিপক্ষে এ ম্যাচে বাংলাদেশের হার মানে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিং তালিকায় ৮ নম্বরে অবনমন। আগের ম্যাচে নিজিল্যান্ডের বিপক্ষে ব্যাট হাতে মোটামুটি নৈপুণ্য নিয়ে খেলা শেষে হারই দেখতে হয় বাংলাদেশকে। ম্যাচে ফিফটি হাঁকান বাংলাদেশের তিন ব্যাটসম্যান সৌম্য সরকার, মুশফিকুর রহীম ও মাহমুদুল্লাহ রিয়াদ। তবে ব্যক্তিগত ৫০ রানের পর ইনিংস টেনে নিতে পারেননি তিনজনই। এতে ২৫৭ রানে থামে বাংলাদেশের ইনিংস।
এবারের চ্যাম্পিয়ন্স ট্রফিতে নজর কাড়বেন কারা?  আগের দিন ৮ দলের শীর্ষ আট তরুণ ক্রিকেটারকে নিয়ে নিবন্ধ প্রকাশ করে আন্তর্জাাতিক ক্রিকেট সংস্থা- আইসিসি। এতে যথারীতি রয়েছেন  বাংলাদেশের কাটার মাস্টার  মোস্তাফিজুর রহমানের। আর বল হাতে আরো একবার দ্যুতি ছড়ালেন এ টাইগার পেসার। গতকাল ত্রিদেশীয় সিরিজে বল হাতে স্বাগতিক আয়ারল্যান্ডের ইনিংস ধসিয়ে দেন মোস্তাফিজুর রহমান। ৯ ওভারের স্পেলে মাত্র ২৩ রানে চার উইকেট নেন বাংলাদেশের এ বাঁ-হাতি স্পিনার। ওয়ানডেতে ৭ ম্যাচ পর ইনিংসে চার উইকেটের দেখা পেলেন মোস্তাফিজ। ইনজুরি কাটিয়ে প্রত্যাবর্তনে বাংলাদেশ দলের নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা সফরে বল হাতে স্বরূপে দেখা যাচ্ছিল না মোস্তাফিজকে। ক্যারিয়ারের শুরুর ৯ ওয়ানডেতে ২৬ উইকেট শিকার তার। পরের পাঁচ ম্যাচে মোস্তাফিজ পান ১০ উইকেট। তবে আয়ারল্যান্ডে মোস্তাফিজ ঝলক দেখান নিউজিল্যান্ডের বিপক্ষে  আগের ম্যাচেই। কিউইদের বিপক্ষে ৯ ওভারের স্পেলে মাত্র ৩৩ রানে দুই উইকেট নেন মোস্তাফিজ। নিউজিল্যান্ডের বিপক্ষে যথারীতি বল হাতে ইনিংসের ওপেন করেন পেসার মাশরাফি। আর দুই ওভারে ১৯ রান দিয়ে আক্রমণ থেকে সরে দাঁড়ান বাংলাদেশের এ নড়াইল এক্সপ্রেস। শেষ পর্যন্ত ৬.৩ ওভারের স্পেলে  মাশরাফির ফিগারটা ছিল ১/৫৮। গতকাল ওপেনিংয়ে রুবেল হোসেনের হাতে বল তুলে দেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি। আর একবারে প্রথম ওভারে মেডেন ও কোনো রান না দিয়ে প্রথম উইকেট তুলে নিয়ে ম্যাচের শুরুতেই প্রতিশ্রুতি দেখায় মাশরাফি বাহিনী। এদিন প্রথম চেঞ্জে বল নিয়ে স্বরূপে ফেরেন মাশরাফি। গতকাল ৬.৩ ওভারের স্পেলে মাত্র ১৮ রানে দুই উইকেট নেন মাশরাফি বিন মুর্তজা। ১৭৪ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে মাশরাফির শিকার দাঁড়ালো বাংলাদেশের সর্বাধিক ২২৮ উইকেটে।
 

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

no name

২০১৭-০৫-১৯ ১১:০৭:৫০

mustafiz is spinner??? wow great information.. thanks

আপনার মতামত দিন

আন্তর্জাতিক পর্যবেক্ষণের দাবি

এখনও আসছে রোহিঙ্গারা, সমঝোতা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া

৯০ টাকা ছাড়ালো পিয়াজের কেজি

বিদ্যুতের দাম বৃদ্ধি মামুলি ব্যাপার

‘মড়ার উপর খাঁড়ার ঘা’

চিরঘুমে লোকসংগীতের মহীরুহ

শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যার ক্ষতি পোষাতে দরকার ১০০ কোটি টাকা

জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্টের শপথ

দুই দলেই হেভিওয়েট প্রার্থী

দরিদ্রদের জন্য বিচারের বাণী নীরবে কাঁদে

৭ই মার্চ ভাষণের স্বীকৃতিতে দেশব্যাপী শোভাযাত্রা আজ

সম্মতিপত্র প্রকাশের দাবি বিএনপির

ঘরে ঘুরে দাঁড়ালো চিটাগং

মিশরে মসজিদে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ২৩০

‘শেষ মুহূর্তে হলে সরকার সমঝোতায় আসবে’

রবি-সোমবার সব সরকারি কলেজে কর্মবিরতি