‘টেকসই উন্নয়নে প্রয়োজন পরিকল্পিত বিনিয়োগ’

দেশ বিদেশ

অর্থনৈতিক রিপোর্টার | ২১ এপ্রিল ২০১৭, শুক্রবার
টেকসই উন্নয়নের জন্য পরিকল্পিত বিনিয়োগের বিকল্প নেই। বিনিয়োগ পরিকল্পিত না হলে তার সুফল আসবে না। এজন্য অবকাঠামো খাতে উন্নয়ন গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা। তারা সরকারের বিভিন্ন প্রকল্পের যথাযথ পরিকল্পনা ও বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরির তাগিদ দিয়েছেন। গতকাল ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) মিলনায়তনে ‘রোড টু ২০৩০: স্ট্র্যাটেজিক প্রাইরোটিজ’ শীর্ষক এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) ও ডিসিসিআইর যৌথ আয়োজনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
সেমিনারে প্যানেল আলোচক সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) ফেলো প্রফেসর মোস্তাফিজুর রহমান বলেন, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশের অর্থনীতি চাঙ্গা, দেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করার যে লক্ষ্য সরকারের আছে, তা পূরণ করতে হলে অবকাঠামো খাতকে গুরুত্ব দিতে হবে। এর মধ্যে বেসরকারি খাতের বিনিয়োগকে সমানতালে এগিয়ে নিতে হবে। সঙ্গে সঙ্গে সুশাসনের চর্চাও কার্যকর করতে হবে। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, আগে দেখতে হবে দেশে বিনিয়োগ সচেতনতা আছে কিনা। এটাকে অর্থনৈতিক বিবেচনায় নিতে হবে। তা না হলে প্রকৃত বিনিয়োগ আসবে না।  ইআরএফ সাধারণ সম্পাদক জিয়াউর রহমান বলেন, ২০৩০ সালের মধ্যে আমাদের অর্থনীতি একটি শক্তিশালী অবস্থানে নিয়ে যাওয়ার সুযোগ আছে। তবে সেই সুযোগ কাজে লাগাতে হবে। সেক্ষেত্রে অবকাঠামো খাতকে অগ্রাধিকার দিতে হবে। এটা ভালো হলে বিদেশি বিনিয়োগ আসবে। জিয়াউর রহমান বলেন, দেশের অর্থনীতিকে চাঙ্গা করার জন্য পুঁজিবাজার অন্যতম নিয়ামক। কিন্তু এ স্থানকে এখনো ছোট করে দেখা হচ্ছে।
প্রধান অতিথির বক্তব্যে অর্থ প্রতিমন্ত্রী এমএ মান্নান বলেন, অনেক অসঙ্গতি এখানে ভয়ঙ্করভাবে বিরাজমান। আমাদের দেশে অপচয় অনেক বেশি হয়। যেটা দুর্নীতির চেয়ে অনেক বেশি। এখানে কোনো কাজ সুস্থ, বিজ্ঞানসম্মত ও আধুনিকভাবে করা যায় না। তবে আমার বিশ্বাস, এটা দূর হবে। আমরা বিশ্বাস করি এগিয়ে যেতে পারবো। ইংরেজি দৈনিক ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক মোয়াজ্জেম হোসেন বলেন, টেকসই উন্নয়নের জন্য বড় কাজ হলো ইনক্লুসিভ উন্নয়ন। যেটা কোয়ালিটি ইনভেস্টমেন্টের মাধ্যমে আসতে পারে। ইআরএফ প্রেসিডেন্ট সাইফুল ইসলাম দিলাল সেমিনারে সভাপতিত্ব করেন। তিনি বলেন, আমাদের দেশ এগিয়ে যাচ্ছে। তবে কোথায় যেন একটা বাধা রয়েছে। সেটা চিহ্নিত করতে হবে। জনসম্পদকে কিভাবে জনশক্তিতে রূপান্তর করা যায় সেই উদ্যোগ থাকতে হবে।


 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আন্তর্জাতিক পর্যবেক্ষণের দাবি

এখনও আসছে রোহিঙ্গারা, সমঝোতা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া

৯০ টাকা ছাড়ালো পিয়াজের কেজি

বিদ্যুতের দাম বৃদ্ধি মামুলি ব্যাপার

‘মড়ার উপর খাঁড়ার ঘা’

চিরঘুমে লোকসংগীতের মহীরুহ

শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যার ক্ষতি পোষাতে দরকার ১০০ কোটি টাকা

জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্টের শপথ

দুই দলেই হেভিওয়েট প্রার্থী

দরিদ্রদের জন্য বিচারের বাণী নীরবে কাঁদে

৭ই মার্চ ভাষণের স্বীকৃতিতে দেশব্যাপী শোভাযাত্রা আজ

সম্মতিপত্র প্রকাশের দাবি বিএনপির

ঘরে ঘুরে দাঁড়ালো চিটাগং

মিশরে মসজিদে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ২৩০

‘শেষ মুহূর্তে হলে সরকার সমঝোতায় আসবে’

রবি-সোমবার সব সরকারি কলেজে কর্মবিরতি