ভারতকে হতাশ করলো অজিরা

খেলা

স্পোর্টস ডেস্ক | ২১ মার্চ ২০১৭, মঙ্গলবার
শন মার্শ-হ্যান্ডসকম্ব জুটির দৃঢ়তায় ম্যাচ বাঁচালো অস্ট্রেলিয়া
তিনদিন লড়াই হয়েছে সমানে সমান। চতুর্থ দিনে একটু একটু করে বেড়েছিল ব্যবধান। ধৈর্যের পরীক্ষায় প্রতিপক্ষের জীবনীশক্তি যেন আস্তে আস্তে শুষে নেন চেতেশ্বর পুজারা আর ঋদ্ধিমান সাহা। এদের কল্যাণেই প্রথম ইনিংসে ১৫২ রানের লিড পায় স্বাগতিক ভারত। চতুর্থদিনের শেষ বিকেলে অস্ট্রেলিয়ানদের পিঠ দেয়ালে ঠেকিয়ে দিয়ে ছিলেন রবীন্দ্র জাদেজা। তার হাত ধরেই পঞ্চম দিনে রোমাঞ্চের প্রত্যাশায় ছিল ভারতীয়রা।
তবে ধৈর্যের পরীক্ষা দিয়ে তার কিছু তো হতে দিলো না অস্ট্রেলিয়া। এদিন ধৈর্যের পরীক্ষা দেয়ার কাজটা প্রথমে শুরু করেন অধিনায়ক স্টিফেন স্মিথ। পরে শন মার্শ ও পিটার হ্যান্ডসকম্বের দায়িত্বশীল ব্যাটিংয়ে ছয় উইকেটে ১০০ ওভারে ২০৪ রান তুলে সিরিজের তৃতীয় টেস্টটি ড্র’তে শেষ করতে সমর্থ হয় অস্ট্রেলিয়া।
প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্টে পাঁচ শ’ বল খেলেছেন পুজারা। করেছেন অসাধারণ ডাবল সেঞ্চুরি। উইকেটের সামনে-পেছনে বিরাট কোহলির ভারতের গুরুত্বপূর্ণ অংশ হয়ে ওঠা ঋদ্ধিমান করেছেন তৃতীয় টেস্ট সেঞ্চুরি। রাঁচি টেস্টে প্রথম ইনিংসে ৯ উইকেটে ৬০৩ রান তুলে ইনিংস ঘোষণা করেছে ভারত। ১৫২ রানে পিছিয়ে থাকা অসিদের বিপক্ষে ব্যাট হাতে ওয়ানডের গতিতে হাফসেঞ্চুরি করার পর চতুর্থ দিন শেষ বিকেলে জাদেজা তুলে নেন ২ উইকেট। অস্ট্রেলিয়া চতুর্থ দিন শেষ করে ২ উইকেটে ২৩ রান নিয়ে। গতকাল সকালে দ্রুত আরো দুই উইকেট হারিয়ে বসে অস্ট্রেলিয়া। পঞ্চম উইকেটে শন মার্শ ও পিটার হ্যান্ডসকম্ব গড়ে ১০৪ রানের জুটি। রানের চেয়ে এই জুটির  কাছে গুরুত্বপূর্ণ ছিল সময় নষ্ট করা। সেটাই যেন করেছেন এই দুই ব্যাটসম্যান। মার্শ ও হ্যান্ডসকম্ব প্রায় ৬২ ওভার ব্যাট করেন। ১৯৭ বল মোকাবিলা করে ৫৩ রানে ফিরেন শন মার্শ। তবে ২০০ বলে ৭২ রানে অপরাজিত থাকেন অষ্টম টেস্ট খেলতে নামা হ্যান্ডসকম্ব। ছয় উইকেটের মধ্যে জাদেজা একাই নেন ৪ উইকেট। এছাড়া অশ্বিন ও ইশান্ত শর্মা একটি করে উইকেট নেন।  এই ড্র’য়ের ফলে পাঁচ টেস্টের সিরিজে তিন টেস্ট শেষে ১-১এ সমতা বিরাজ করছে।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘অভিযোগ কাল্পনিক ও বানোয়াট’

মইনকে আশ্বস্ত করেছিলেন প্রণব

ব্লু হোয়েল গেম জায়েজ নয়

শেখ হাসিনার অধীনে নির্বাচন চায় জেপি

রোহিঙ্গাদের দেখতে আসছেন জর্ডানের রানী

পেপ্যাল ‘জুম’ সার্ভিস বাংলাদেশে

হাওরে সরকারি প্রকল্পে লুটপাট হয়েছে

প্রার্থী নিয়ে নির্ভার আওয়ামী লীগ-বিএনপি

গণমাধ্যম-সশস্ত্র বাহিনীর সম্পর্ক নিয়ে সেমিনার

সিলেটে ছাত্রলীগের কমিটি বিলুপ্ত, সেক্রেটারিসহ ১০ জনের বিরুদ্ধে মামলা

খালেদা জিয়ার পুরো জবানবন্দি

বরিশালে বিচারকের ভূমিকায় বেঞ্চ সহকারী, তোলপাড়

গাজীপুরে প্রাক্তন তিন সেনা সদস্যসহ ৪জন গ্রেপ্তার

খান আতা ইস্যুতে এফডিসিতে চলচ্চিত্র পরিবারের সংবাদ সম্মেলন

আদালত অঙ্গনে খালেদার আইনজীবীদের হাতাহাতি

বন্যায় ৩০ শতাংশ ধান উৎপাদন কম হতে পারে