ছুটির দিনে জমজমাট গ্রন্থমেলা

এক্সক্লুসিভ

ফররুখ মাহমুদ | ১৮ ফেব্রুয়ারি ২০১৭, শনিবার
অন্য দিনের তুলনায় ছুটির দিনে অমর একুশের গ্রন্থমেলায় দর্শনার্থীদের উপস্থিতি ছিল বেশি। এদিন সকালেই খুলে দেয়া হয় মেলা প্রাঙ্গণ। শিশুপ্রহর উপলক্ষে শিশুদের অগ্রাধিকার থাকায়, পরিবারের সন্তানদের নিয়ে মেলায় বই কিনতে আসেন অভিভাবকরা। গতকাল বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত মেলায় শিশুপ্রহরের ঘোষণা ছিল। তবে শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতা ঘিরে কোমলমতিদের উপস্থিতি ছিল সকাল সাড়ে ৯টা থেকেই। ফলে মেলায় ছুটির দিনের সকালটা ছিল শিশুদেরই।
অভিভাবকরা ছোটবেলা থেকেই তাদের শিশুদের মাঝে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে নিয়ে যান মেলায়। ছুটির দিনগুলোতে অমর একুশে গ্রন্থমেলায় শিশুদের জন্য আলাদা এই আয়োজনকে ইতিবাচক হিসেবে দেখছেন অভিভাবকরা। এদিকে, বিকাল থেকে রাত পর্যন্ত গ্রন্থমেলায় লোকসমাগম প্রচুর চোখে পড়ে। ছুটির দিন হওয়ায় সব বয়সের মানুষ এদিন মেলায় ছুটে এসেছিলেন। এদিন মেলায় প্রবেশপথগুলোতে ছিল দর্শনার্থীদের দীর্ঘ সারি। স্টলে স্টলে ছিল বই বিক্রির হিড়িক। ঐতিহ্য প্রকাশনীর বিক্রয় কর্মকর্তা আমজাদ হোসেন কাজল বলেন, শিশুপ্রহর উপলক্ষে সকাল থেকে মেলায় শিশুদের পাশাপাশি বিভিন্ন বয়সের মানুষের ভিড় ছিল। বিকালেও অনেক শিশু মা-বাবার সঙ্গে মেলায় এসেছিল। এদিকে, আজ মেলার দ্বার খুলবে বেলা ১১টায়। চলবে রাত সাড়ে ৮টা পর্যন্ত। বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত মেলায় শিশুপ্রহরের জন্য নির্ধারণ করা হয়েছে। অমর একুশে উদ্‌যাপন উপলক্ষে শুক্রবার সকাল সাড়ে ৯টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার প্রাথমিক পর্ব। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত সংগীতশিল্পী সুবীর নন্দী। বিচারকমণ্ডলীর সদস্য হিসেবে উপস্থিত ছিলেন শিল্পী ইয়াকুব আলী খান, আবু বকর সিদ্দিক এবং সাগরিকা জামালী। অনুষ্ঠান সঞ্চালনা করেন শিশুকিশোর সংগীত প্রতিযোগিতা ২০১৭’র আহ্বায়ক রহিমা আখতার কল্পনা। আগামী ২৪শে ফেব্রুয়ারি প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে। এ ছাড়াও আজ শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয়। ক-শাখায় অনুভা হালদার, মিনহাজ জামান শান এবং মানহা মারনিয়া জামান। খ-শাখায় তাসনিম সুলতান মহীয়সী, ফারহাত লামিসা, অতন্দ্রীলা পদ্য দে। গ-শাখায় আর্ণিকা তাহসীন, নাহিয়ান মাইশা অয়মী এবং কানিজ ফাতেমা। আগামী ২৫শে ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টায় পুরস্কার প্রদান করা হবে। এদিকে, বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় আশি’র দশকের কবিতা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন কবি কুমার চক্রবর্তী। আলোচনায় অংশগ্রহণ করেন ড. মাসুদুল হক এবং ড. আমিনুর রহমান সুলতান। সভাপতিত্ব করেন কবি রুবী রহমান। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল ফয়জুল আলম পাপ্পুর পরিচালনায় আবৃত্তি সংগঠন ‘প্রকাশ সাহিত্য সাংস্কৃতিক সংগঠন’-এর আবৃত্তি পরিবেশনা এবং ইন্দ্রমোহন রাজবংশীর পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘বাংলাদেশ লোকসংগীত পরিষদ’-এর শিল্পীবৃন্দের সংগীত পরিবেশনা।  
নতুন বই: অমর একুশে গ্রন্থমেলার ১৭তম দিন শুক্রবারে নতুন বই এসেছে ২৪১টি আর বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে ৬৪টির। নতুন বইয়ের মধ্যে গল্প ৩২টি, উপন্যাস ২৭টি, প্রবন্ধ ৮টি, কবিতা ৭৭টি, ছড়া ৯টি, শিশুসাহিত্য ৭টি, জীবনী ৪টি, মুক্তিযুদ্ধ ৪টি, নাটক একটি, বিজ্ঞান ৩টি, ভ্রমণ ৫টি, ইতিহাস ৫টি, চিকিৎসা ৪টি, অনুবাদ ১টি, সায়েন্স ফিকশন ৩টি এবং অন্যান্য ৪টি।
আজকের অনুষ্ঠানসূচি: আজ সকাল ১০টায় অমর একুশে উদযাপন উপলক্ষে বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে শিশুকিশোর সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব। প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক রফিকউল্লাহ খান, শিশুসাহিত্যিক সুজন বড়ুয়া এবং বাংলা একাডেমির পরিচালক শাহিদা খাতুন। বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে নব্বই দশকের কবিতা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করবেন কবি মোস্তাক আহমদ দীন। আলোচনায় অংশগ্রহণ করবেন ড. শহীদ ইকবাল এবং ড. এ. এম. মাসুদুজ্জামান। সভাপতিত্ব করবেন কবি সাজ্জাদ শরিফ। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন