ঢাবি শিক্ষার্থীদের অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের সুযোগ

শিক্ষাঙ্গন

অনলাইন ডেস্ক | ১৭ ফেব্রুয়ারি ২০১৭, শুক্রবার
ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমআইএস ডিপার্টমেন্ট এবং কোডারসট্রাস্ট বাংলাদেশের মধ্যে সম্প্রতি একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ চুক্তির ফলে এখন থেকে প্রতিষ্ঠান দুটি যৌথভাবে ঢাবি শিক্ষার্থীদের অনলাইনে ফ্রিল্যান্সিংয়ের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ এবং কর্মসংস্থানের সুযোগ নিয়ে কাজ করবে।
 
ঢাবির এমআইএস ডিপার্টমেন্টের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. হেলাল উদ্দিন আহমেদ এবং কোডারসট্রাস্টের সহ-প্রতিষ্ঠাতা জন কায়ো ফিবিগ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ঢাবির এমআইএস বিভাগের অধ্যাপক ড. মো. আকরাম হোসেন এবং কোডারসট্রাস্টের কান্ট্রি ডিরেক্টর মো. আতাউল গণি ওসমানী।
 
কোডারসট্রাস্টের সহ-প্রতিষ্ঠাতা জন কায়ো ফিবিগ বলেন, বাংলাদেশের তরুণদের মধ্যে অনেক সম্ভাবনা এবং মেধা রয়েছে, তাদের শুধু প্রয়োজন সঠিকভাবে পথ দেখানো যাতে ভবিষ্যতে তারা নিজেদের দক্ষতা দিয়ে স্বাধীনভাবে কাজ করতে পারেন । কোডারসট্রাস্ট সেই লক্ষ্য নিয়েই কাজ করছে, যেখানে মার্কেটপ্লেসগুলোর চাহিদা অনুযায়ী নির্দিষ্ট কিছু বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয় এবং কাজ পেতে সব ধরনের সহযোগিতা করা হয়।
 
ঢাবির এমআইএস ডিপার্টমেন্টের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. হেলাল উদ্দিন আহমেদ বলেন, এই উদ্যোগের ফলে ফ্রিল্যান্সিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দক্ষতা আরো বৃদ্ধি পাবে। তাদের নতুন নতুন কর্মসংস্থানের সৃষ্টি হবে।
 
উল্লেখ্য, গত কয়েকবছর ধরে কোডারসট্রাস্টের প্রশিক্ষণ কার্যক্রম মূলত ঢাকা কেন্দ্রিক ছিল। যদিও চট্টগ্রাম এবং সিলেটে সফলভাবে দুইটি পাইলট প্রজেক্ট শেষ করেছে । ২০১৭ সালে কোডারসট্রাস্টের লক্ষ্য ‌‘শিখবে সবাই’ এর মাধ্যমে সারাদেশে এই প্রশিক্ষণ কার্যক্রম ছড়িয়ে দেয়া এবং এ বছরের মধ্যেই দশ হাজার নতুন ফ্রিলান্সারদের তৈরি করা।
 
এ প্রসঙ্গে কোডারসট্রাস্টের কান্ট্রি ডিরেক্টর মো. আতাউল গণি ওসমানী বলেন, শুরু থেকেই বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে আগ্রহী শিক্ষার্থীরা আমাদের অনুরোধ করেছে তারা কিভাবে এই প্রশিক্ষণে অংশগ্রহণ করবে, সেই বিষয়টি বিবেচনায় এনে এখন থেকে পর্যায়ক্রমে কোডারসট্রাস্টের সকল কোর্স অনলাইনে লাইভ ক্লাস এর মাধ্যমে শিখতে পারবে । আগ্রহী শিক্ষার্থীদের ক্লাসে আসার দরকার নেই , আমরা ক্লাসটাই তাদের কাছে নিয়ে যাচ্ছি অনলাইন লাইভ ক্লাসের মাধ্যমে।
 
প্রসঙ্গত, কোডারসট্রাস্ট বাংলাদেশ গত ৩ বছর ধরে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ প্রদান করে আসছে এবং অনেক প্রশিক্ষণার্থী ইতোমধ্যে সফলতার সাথে অনলাইনে কাজ করছেন। এ পর্যন্ত কোডারসট্রাস্টে প্রশিক্ষণ নিয়ে ৫০০ এরও বেশি ফ্রিলান্সার বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করছেন এবং বর্তমানে এক হাজারেরও বেশি প্রশিক্ষণার্থী কোডারসট্রাস্ট ‌‘লার্ন অ্যান্ড আর্ন’ সেন্টারে প্রশিক্ষণ গ্রহণ করছেন। কোডারসট্রাস্ট ডেনমার্কভিত্তিক কোম্পানি হলেও বাংলাদেশের সফলতার উপর ভিত্তি করেই আরও ছয়টা দেশে তাদের কার্যক্রম শুরু করেছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রোহিঙ্গা নির্যাতন: মিয়ানমারের মহামূল্যবান রত্ন শিল্পে আঘাত

‘এটা আমার জন্য বড় একটি ব্যাপার’

২০ লাখ পাউন্ড ঘুষ কেলেঙ্কারিতে বাংলাদেশি ব্যবসায়ী ও সাবেক ডেপুটি-মেয়রের নাম

পাচার অর্থ ফেরতে নানা জটিলতা

ম্যানহাটন হামলায় আটক ব্যক্তি বাংলাদেশি?

২৯ রোহিঙ্গা নারীর মুখে ধর্ষণযজ্ঞের বর্ণনা

বাংলাদেশের দুই নেত্রীর লড়াইয়ের ইতি

বাড়ির পাশে ম্যারাডোনা

আওয়ামী লীগকে হারানোর মতো কোনো দলই নেই

৩ দিনের সফরে ফ্রান্স গেলেন প্রধানমন্ত্রী

৫০ শতাংশের বেশি মানুষ মানসম্পন্ন সেবা পায় না

বিএনপি’র পিন্টু না টুকু নতুন প্রার্থীর খোঁজে আওয়ামী লীগ

তন্নতন্ন করে খুঁজেও বিদেশে সম্পদের অস্তিত্ব মেলেনি

ঢাকা-রংপুর ফাইনাল আজ

রোহিঙ্গা ক্যাম্পে ত্রাণ বিতরণ এক সপ্তাহ স্থগিত

বাকেরগঞ্জে সাবেক এমপি মাসুদ রেজার ভাই গুলিবিদ্ধ