যারা পেনশনের শতভাগ উঠিয়েছে, তারা ডুবেছে: অর্থমন্ত্রী

দেশ বিদেশ

অর্থনৈতিক রিপোর্টার | ১২ জানুয়ারি ২০১৭, বৃহস্পতিবার
যারা শতভাগ পেনশন উঠিয়েছে, তারা ডুবেছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মহিত। তিনি বলেন, সরকারের নতুন নতুন সুযোগ-সুবিধা পাওয়ার জন্য হলেও পেনশনের শতভাগ অর্থ উঠানো উচিত নয়। গতকাল সচিবালয়ে এক বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। মন্ত্রী বলেন, অনেকে পেনশন অর্থ ১০০ শতাংশই  উঠিয়েছে- এটা ভুল সিদ্ধান্ত। মনে রাখতে হবে, পেনশন অবসরকালীন সময়ের সিকিউরিটি। যারা এর ১০০ শতাংশ তুলেছে, সব ডুবেছে।
এখন নতুন নতুন পরিবর্তন আনা হচ্ছে। যারা পেনশনের শতভাগ অর্থ তুলেছে, তারা কোনো সুবিধা পাচ্ছে না। তিনি বলেন, চাকরি থেকে অবসর নেয়ার পরও সরকারের বিভিন্ন সুযোগ-সুবিধা ভোগ করতে সরকারি চাকরিজীবীদের কেউই পেনশনের অর্থ ৫০ শতাংশের বেশি তুলতে পারবেন না। বেসরকারি খাতের পেনশনের বিষয়ে অর্থমন্ত্রী বলেন, আমরা সারা দেশের জন্য পেনশন ব্যবস্থা চালু করেছি। পরিবর্তনের জন্য একটু সময় লাগবে; আগামী বাজেটের আগেই এসব বিষয়ে আলোচনায় বসব। প্রসঙ্গত, সরকারি কর্মচারীরা পেনশনের পুরো টাকা আর একবারে তুলে নিতে পারবেন না। তবে পেনশনের অর্ধেক অর্থ একসঙ্গে তুলে নিতে পারবেন। বাকি অর্ধেক অর্থ মাসিক হিসেবে নিতে হবে। গত মঙ্গলবার এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। পেনশনধারীদের আর্থিক ও সামাজিক সুরক্ষা নিশ্চিত করার স্বার্থে বিধানটি চালু করা হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।
আগামী ১লা জুলাই থেকে নতুন বিধান কার্যকর হবে। অর্থাৎ এ বছরের ৩০শে জুন বা তারপর যাদের অবসরোত্তর ছুটি শেষ হবে, তারাই নতুন নিয়মের আওতায় আসবেন। তবে পেনশনার বা পারিবারিক পেনশনাররা মাসিক পেনশনের ওপর ৫ শতাংশ হারে বার্ষিক ইনক্রিমেন্ট পাবেন। এটাও আগামী ১লা জুলাই থেকে কার্যকর হবে। বর্তমানে কেউ চাইলেই পেনশনের পুরো অর্থ তুলে নিতে পারেন। আবার মাসে মাসেও নিতে পারেন। অর্থাৎ দুটি বিকল্পই আছে। নতুন বিধানের মাধ্যমে পেনশনের ৫০ শতাংশ মাসিক ভিত্তিতে নেয়া বাধ্যতামূলক করা হয়েছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Reza

২০১৭-০১-১২ ০৬:১৭:৩৭

Sir, did you withdrawn all money at a time, nor 50% in your pension purpose.

আপনার মতামত দিন

অস্ট্রেলিয়া গেলেন প্রধান বিচারপতির স্ত্রী সুষমা সিনহা

মৌলভীবাজারে শোকের মাতম

বিয়ানীবাজারের খালেদের দুঃসহ ইউরোপ যাত্রা

১১ দফা প্রস্তাব নিয়ে ইসিতে যাচ্ছে আওয়ামী লীগ

‘প্রধান বিচারপতি ফিরে এসেই কাজে যোগ দিতে পারবেন’

খালেদা জিয়া ফিরছেন আজ

ব্লু হোয়েলের ফাঁদে আরো এক কিশোর

তিন ইস্যু গুরুত্ব পাবে সুষমার সফরে

প্রি-পেইডে সুবিধা বেশি আগ্রহ কম

ভারত থেকে ৩৭৮ কোটি টাকার চাল কিনছে সরকার

ছাত্রলীগ কর্মী মিয়াদ খুন নিয়ে উত্তপ্ত সিলেট

ইস্যু হতে পারে সমস্যার পাহাড়

দ্বিতীয়বার সংসার না করায় খুন

যেভাবে পালিয়ে আসছে রোহিঙ্গারা, ড্রোন থেকে নেয়া ভিডিও

সিলেটে কাল থেকে পরিবহন ধর্মঘট

ফুটবলকে বিদায় জানালেন কাকা