কুলিয়ারচরে ব্যবহারিক ক্লাসের বিশ্ব রেকর্ড

শেষের পাতা

স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ ও কুলিয়ারচর প্রতিনিধি | ১২ জানুয়ারি ২০১৭, বৃহস্পতিবার
গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস অনুযায়ী এখন পর্যন্ত স্কুল পর্যায়ে বিজ্ঞান বিষয়ক বিশ্বের সবচেয়ে বড় ব্যবহারিক ক্লাস আয়োজনের কৃতিত্ব অস্ট্রেলিয়ার। গত বছরের ১৬ই আগস্ট দেশটির জাতীয় বিজ্ঞান সপ্তাহ উপলক্ষে কুইন্সল্যান্ডে দুই হাজার ৯০০ ছাত্রছাত্রীর জন্য বিজ্ঞানবিষয়ক ব্যবহারিক ক্লাসের আয়োজন করে তারা এ রেকর্ডে নিজেদের নাম লেখায়। এবার অস্ট্রেলিয়াকে টপকে নতুন রেকর্ডের অধিকারী হতে যাচ্ছে বাংলাদেশ। একই শ্রেণিকক্ষে একসঙ্গে তিন হাজারেরও বেশি শিক্ষার্থীকে বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তির ব্যবহারিক ক্লাস করিয়ে বিশ্ব রেকর্ড গড়ার পথে বাংলাদেশ। লাল-সবুজের বাংলাদেশের নাম উঠছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে! আর এমন কীতির সঙ্গে যুক্ত হয়ে রেকর্ডে নাম উঠছে মৎস্য ও কৃষির জনপদ কিশোরগঞ্জের কুলিয়ারচরের। ব্যবহা?রিক ক্লা?সে একই স?ঙ্গে বিশ্বের সব?চে?য়ে ছোট সনদপত্র তৈ?রির রেকর্ড করা হয়।
ক্লা?সে অংশ নেয়া শিক্ষার্থী?দের এসব সা?র্টি?ফি?কেট দেয়া হয়।
গতকাল বুধবার কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলা সদরের থানা মাঠে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের তিন হাজার দুইশ’ শিক্ষার্থীকে একসঙ্গে বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তির ব্যবহারিক ক্লাস করানো হয়। আর পুরো ক্লাস পরিচালনা করেন জনপ্রিয় লেখক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবাল। ক্লাস শুরু হয় দুপুর ১২টায়। দেড়ঘণ্টা শিক্ষার্থীরা মন্ত্রমুগ্ধ হয়ে শোনেন এ কিংবদন্তি লেখকের বক্তৃতা। তার কাছ থেকে তারা শিখে নেন, কিভাবে চুম্বক তৈরি করতে হয়, এর সাহায্যে কিভাবে কাটা কম্পাস বানাতে হয়। তারা জানতে পারেন, ই-মেইল পাঠানোসহ আধুনিক সব তথ্য প্রযুক্তি ব্যবহারের নানা দিক। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে অন্তর্ভুক্ত হতে কুলিয়ারচর উপজেলা প্রশাসন বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তির এই ব্যবহারিক ক্লাসের আয়োজন করে। সুশৃঙ্খল এ অনুষ্ঠানে স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কয়েকশ’ শিক্ষার্থী, কুলিয়ারচর উপজেলার বিভিন্ন স্কুলের শিক্ষক ও স্থানীয় স্কাউটের সদস্যরা।
এ উপলক্ষে কিশোরগঞ্জের জেলা প্রশাসক আজিমুদ্দিন বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন তথ্য ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এতে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় এমপি ও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। ক্লাস শুরুর আগে স্বাগত বক্তৃতা দেন কুলিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা ড. ঊর্মি বিনতে সালাম। এছাড়াও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. ইয়াসমিন হক, কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও তথ্য প্রযুক্তি) গোলাম মো. ভূঁইয়া, কুলিয়ারচর পৌরসভার মেয়র ইমতিয়াজ বিন মুসা জিসান, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. জিল্লুর রহমান প্রমুখ বক্তৃতা করেন।
প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, কিছুদিন আগে আমরা ক্রিকেটে অস্ট্রেলিয়াকে হারিয়েছি। আমরা ক্রিকেটে বিশ্ব জয় করেছি এখন তথ্য প্রযুক্তিতে বিশ্ব জয় করবো। আর এ বিশ্ব জয়ে তোমরাই হবে অগ্রগামী। তিনি বলেন, জ্ঞানভিত্তিক একটি সমাজ গড়তে হলে বিজ্ঞানভিত্তিক প্রজন্ম গড়ে তুলতে হবে। তথ্যপ্রযুক্তিতে প্রশিক্ষিত জনশক্তি গড়ে তুলতে হবে। আর এ জন্য প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে আইসিটি শিক্ষাকে ক্লাস সিক্স থেকে একাদশ শ্রেণি পর্যন্ত বাধ্যতামূলক করা হয়েছে। পরে বিজ্ঞান ক্লাসে অংশ নেয়া শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

অস্ট্রেলিয়া গেলেন প্রধান বিচারপতির স্ত্রী সুষমা সিনহা

মৌলভীবাজারে শোকের মাতম

বিয়ানীবাজারের খালেদের দুঃসহ ইউরোপ যাত্রা

১১ দফা প্রস্তাব নিয়ে ইসিতে যাচ্ছে আওয়ামী লীগ

‘প্রধান বিচারপতি ফিরে এসেই কাজে যোগ দিতে পারবেন’

খালেদা জিয়া ফিরছেন আজ

ব্লু হোয়েলের ফাঁদে আরো এক কিশোর

তিন ইস্যু গুরুত্ব পাবে সুষমার সফরে

প্রি-পেইডে সুবিধা বেশি আগ্রহ কম

ভারত থেকে ৩৭৮ কোটি টাকার চাল কিনছে সরকার

ছাত্রলীগ কর্মী মিয়াদ খুন নিয়ে উত্তপ্ত সিলেট

ইস্যু হতে পারে সমস্যার পাহাড়

দ্বিতীয়বার সংসার না করায় খুন

যেভাবে পালিয়ে আসছে রোহিঙ্গারা, ড্রোন থেকে নেয়া ভিডিও

সিলেটে কাল থেকে পরিবহন ধর্মঘট

ফুটবলকে বিদায় জানালেন কাকা