বর্ণিল উচ্ছ্বাসে ফিনল্যান্ড প্রবাসীদের ইংরেজি নববর্ষ বরণ

প্রবাসীদের কথা

জামান সরকার, হেলসিংকি (ফিনল্যান্ড) থেকে | ১ জানুয়ারি ২০১৭, রবিবার
নববর্ষের নতুন ভোরে ঐতিহ্যের বর্ণিল উচ্ছ্বাসে বেজে ওঠে আনন্দের ঢাক-ঢোল, সানাই। মেতে ওঠে সবার মন প্রাণ। ফিনল্যান্ডেও এর ব্যাতিক্রম হয়নি। আতশবাজি, ঢাক-ঢোল আর হৈ-হুল্লোড়ে একে অপরকে ‘হুভা উত্তা ভুয়ত্তা’ (ফিনিশ ভাষায় শুভ নববর্ষ) সম্বোধন করে ইংরেজি নববর্ষকে স্বাগত জানালো ফিনল্যান্ডবাসীর সঙ্গে প্রবাসী বাংলাদেশিরাও।
ফিনল্যান্ডে প্রবাসী বাংলাদেশিরা রাজধানী হেলসিংকিতে রাত ১২টা বাজার সঙ্গে সঙ্গেই মুখরিত উৎসবে মেতে ওঠেন। নববর্ষ সার্বজনীন উৎসব। তাই প্রবাসের এই উৎসবে আমোদপ্রিয় বাঙালি এ উৎসবে বাঙালি তার দীর্ঘকালের সংস্কৃতি তুলে ধরেছে। আর এটাই বাঙালির স্বকীয়তা।
ডাউন টাউনের কাউপ্পাতরীর গোলচত্বরে প্রবাসীরা আতশবাজি করে হইচই উল্লাস করে স্বাগত জানায় নয়া বছরকে। ধর্ম-বর্ণ ও দলমত নির্বিশেষে তাদের সঙ্গে আনন্দে ভাসে সবাই। 
থার্টিফার্স্ট উপলক্ষে শনিবার সন্ধ্যা থেকেই জমতে শুরু করে হেলসিংকির গোলচত্বরসহ বিভিন্ন এলাকা। এ উপলক্ষে হেলসিংকির কানসালিস তরীতে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের। ফিনল্যান্ডের খ্যাতনামা শিল্পীরা এতে সঙ্গীত পরিবেশন করেন। এ আয়োজনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী মি. ইউহা শিপিলা।
নানা খাবারের আয়োজনে রেস্টুরেন্টগুলোও ছিল জমজমাট। এ রসমান্তরালে নববর্ষে যে কোনও ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে ফিনল্যান্ডের পুলিশ প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থাও নেওয়া হয়।
‘থার্টি ফার্স্ট নাইট’ উপলক্ষে রাজধানী হেলসিংকিসহ ফিনল্যান্ডের বিভিন্ন শহরে আলোকসজ্জা ছিল চোখে পড়ার মতো। বর্ণিল সাজে সেজেছিল রাজধানীর অভিজাত হোটেল, পার্টি সেন্টার ও ক্লাবগুলো।
ইংরেজি বছরের শুরুর সময়ে প্রবাসী মোকলেসুর রহমান চপল বলেন, রাত পোহালে নতুন সূর্য্যোদয়ের সঙ্গে সঙ্গে শুরু হবে নতুন ভাবনা। আর এই ভাবনাটাকে স্মরণীয় করে রাখতেই আমরা এক একত্রিত হয়েছি।
এ সময় হেলসিংকিতে বসবাসরত আনোয়ার হোসেন বলেন, নববর্ষ সার্বজনীন উৎসব। এ উৎসবে বাঙালি তার দীর্ঘকালের সংস্কৃতি তুলে ধরছে। আর এটাই বাঙালির স্বকীয়তা। 
প্রবাসী সামসুল গাজী বলেন, আমাদের বাংলাদেশের গ্রামীণ আর্থ-সামাজিক সাংস্কৃতিক পরিসরে আমরা নববর্ষ পালন করছি।
নববর্ষ উপলক্ষে ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশি পরিবারের সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন হেলসিংকিতে বসবাসকারী জামান সরকার, মোকলেসুর রহমান চপল, বদরুম মনির ফেরদৌস, আলাউদ্দিন মোহাম্মদ, সামসুল গাজী নাজমুল হুদা মনি, আবদুল্লাহ আল আরিফ, তাপস খান, মীর সেলিম, মোস্তাক সরকার, মিজানুর রহমান মিঠু, আবুল কালাম আজাদ, সুমন, তাজুল ইসলাম, মোঃ আনোয়ার হোসেন, নাজমুল হাসান, মো. সাইফুর রহমান, সাইফুর রহমান, ফাহমিদ উস সালেহীন, মনোয়ার পারভেজ, ইব্রাহিম খলিল, মো. সালাহউদ্দিন, জনি খান, মো. সামিউল আরেফিন, জাভেদ ইকবাল, শায়খ আকবার হোসাইন, মো. ইউসুফ ইসলাম ভূইয়া, সাইদ আহমেদ, ফাহিম শাহরিয়ার, সামি-উর রাশেদীন, মীর ইসমাইল, মো. খালেদুল ইসলামজিতু, অভি ভাট্টাচার্য, তানভীর, মোস্তফা আজাদ বাপি, নাসিরউদ্দিন মজুমদার প্রমুখ।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন