রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবসে মাহবুবুল এ খালিদের গান

স্টাফ রিপোর্টার

অনলাইন ৬ আগস্ট ২০২০, বৃহস্পতিবার, ৮:৫৪

২২ শ্রাবণ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৮০তম প্রয়াণ দিবস। ১৩৪৮ বঙ্গাব্দের এই দিনে চিরবিদায় নেন বাংলা তথা বিশ্ব সাহিত্যের অন্যতম নক্ষত্র রবীন্দ্রনাথ ঠাকুর। তিনি ছিলেন একাধারে কবি, ঔপন্যাসিক, ছোটোগল্পকার, সংগীতস্রষ্টা, নট ও নাট্যকার, চিত্রকর, প্রাবন্ধিক, কণ্ঠশিল্পী ও দার্শনিক। রবীন্দ্রনাথ ঠাকুরকে ‘গুরুদেব’, ‘বিশ্বকবি’, ‘কবিগুরু’ ইত্যাদি অভিধায় অভিহিত করা হয়।

বাংলা সাহিত্যের অমর স্রষ্টা রবীন্দ্রনাথ ঠাকুরের স্মরণে শ্রদ্ধামূলক একটি গান লিখেছেন প্রথিতযশা কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। ‘রবি ঠাকুর’ শিরোনামের ওই গানটিতে সুরারোপ করেছেন প্রয়াত জনপ্রিয় সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। দ্বৈতকণ্ঠে গানটি গেয়েছেন সাব্বির জামান এবং টিনা মোস্তারী।  

গানটি মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট ‘খালিদসংগীত ডটকম’ (www.khalidsangeet.com)-এ প্রকাশিত হয়েছে।
একই সঙ্গে গানটির একটি ভিডিও ইউটিউবের ‘খালিদ সংগীত’ চ্যানেলে মুক্তি দেয়া হয়েছে।  

এ প্রসঙ্গে গীতিকার মাহবুবুল এ খালিদ বলেন, রবীন্দ্রনাথ ঠাকুরের লেখার ব্যাপ্তি ছিলো বিশ্বময়। সাহিত্যের বিভিন্ন শাখায় ছিলো তার অবাধ বিচরণ। বিশ্ব সাহিত্য খুঁজে তিনি তুলে এনেছেন অমূল্য সব রত্ন। ক্ষুরধার লেখনির মাধ্যমে তিনি আপন সংস্কৃতি তুলে ধরেছেন। এঁকেছেন নির্যাতিত-নিপীড়িতের যন্ত্রণার কথা। কুসংস্কার পেছনে ফেলে তিনি গেয়েছেন নতুনের জয়গান। তাইতো বাংলা সাহিত্যের অমর স্রষ্টা হিসেবে তিনি সমাসীন হয়ে আছেন সবার অন্তরে। তিনি যুগ যুগ বেঁচে থাকবেন তাঁর সৃষ্টির মাঝে। এ গানের মাধ্যমে রবীন্দ্রনাথ ঠাকুরের বিশালতার কিছুটা প্রকাশ করার চেষ্টা করা হয়েছে। দর্শক-শ্রোতাদের ভালো লাগলে সেই চেষ্টা সার্থক হবে।

উল্লেখ্য, অসংখ্য বৈচিত্রময় বিষয়ে সমৃদ্ধ মানবদরদী কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদের লেখা গান ও কবিতার খাতা। তার লেখায় মূর্ত হয়ে ওঠে মানুষের প্রতি মানুষের ভালোবাসা, শ্রদ্ধা, মানুষের দুঃখ-কষ্ট, সমস্যা-সম্ভাবনা, দেশীয় ও সামাজিক বিভিন্ন আচার-অনুষ্ঠান ও উৎসব, বিভিন্ন ধর্মের গুরুত্বপূর্ব পর্ব, খেলাধুলা, প্রকৃতি, দার্শনিকতা ইত্যাদি বিষয়।

এছাড়া তার লেখা জনসচেতনতামূলক গানগুলো ব্যা পক প্রশংসিত কুড়িয়েছে। সাম্প্রতিক সময়ে করোনাভাইরাস সচেতনতায় তার লেখা ও সুরে ‘করোনাকে ভয় করো না’ শিরোনামের গানটি বেশ জনপ্রিয়তা পেয়েছে। রবি ঠাকুরকে নিয়ে মাহবুবুল এ খালিদের লেখা গানটি শুনুন এই লিংকে: https://youtu.be/o1Ce3oXoY80।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ

আরো একজনের মৃত্যু

২২ সেপ্টেম্বর ২০২০

নুরের বিরুদ্ধে আরেকটি মামলা

২২ সেপ্টেম্বর ২০২০

ধামরাইয়ে থানায় মিথ্যা অভিযোগ করে ফেঁসে গেলেন দুই অপহরণকারী

২২ সেপ্টেম্বর ২০২০

ঢাকার ধামরাইয়ে পুলিশ পরিচয়ে যুবককে তুলে নিয়ে যাওয়ার সময় জনতা ধাওয়া খেয়ে পালিয়ে যাওয়া দুই ...

নীরবতা ভাঙলেন নওয়াজ

২২ সেপ্টেম্বর ২০২০



অনলাইন সর্বাধিক পঠিত