বিশ্বে ৫জি স্মার্টফোন উৎপাদনে ৪র্থ স্থানে ভিভো

স্টাফ রিপোর্টার

অনলাইন ৬ আগস্ট ২০২০, বৃহস্পতিবার, ৮:১০

চলতি বছরের শুরু থেকেই স্মার্টফোন উৎপাদন, বিক্রি ও মার্কেট শেয়ারে স্যামসাংয়ের পাশের অবস্থানটি ধরে রেখেছিল বিশ্বের শীর্ষ বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান ভিভো। প্রথম প্রান্তিকে ভারতীয় বাজারে স্যামসাংকে পেছনেও ফেলে ভিভো। এরই ধারাবাহিকতায় এবার ৫জির বাজারেও অন্যতম প্রতিষ্ঠান হিসেবে নাম লিখিয়েছে চীনা এ প্রযুক্তি প্রতিষ্ঠান।
 
২০২০ সালে বিশ্বে ৫জি স্মার্টফোন উৎপাদন ও মার্কেট শেয়ারে চতুর্থ অবস্থান অর্জন করেছে ভিভো। এ তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং। সম্প্রতি বাজার গবেষণা প্রতিষ্ঠান ট্রেন্ডফোর্স এর প্রকাশিত একটি প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।
 
প্রতিবেদনটি অনুযায়ী, ৫জি স্মার্টফোন বাজারে শীর্ষ অবস্থানে আছে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে। এরপরই তালিকার দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছে অ্যাপল ও স্যামসাং। ট্রেন্ডফোর্স এর প্রতিবেদন অনুযায়ী, ৫জি স্মার্টফোন বাজারে হুয়াওয়ের মার্কেট শেয়ার ৩১ শতাংশ, অ্যাপলের ৩০ শতাংশ এবং স্যামসাং এর ১২ শতাংশ। ৯ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে এ তালিকায় চতুর্থ অবস্থানে আছে ভিভো।
অন্যদিকে ৮ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে এ তালিকায় ভিভোর পরে রয়েছে অপো ও শাওমির নাম। এ বছর ৫জি স্মার্টফোন উৎপাদনে হুয়াওয়ের লক্ষ্যমাত্রা ৭৪ মিলিয়ন, অ্যাপলের ৭০ মিলিয়ন ও স্যামসাংয়ের ২৯ মিলিয়ন।
 
এদিকে ৫জি স্মার্টফোন উৎপাদনে ভিভোর লক্ষ্যমাত্রা ২১ মিলিয়ন, যখন অপো ও শাওমির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২০ ও ১৯ মিলিয়ন। ২০২৫ সালের আগেই সারা বিশ্বের ৫০ শতাংশ ৫জি নেটওয়ার্কের আওতায় চলে আসবে বলে ধারণা করা হয়েছিলো।
 
তবে চলমান করোনা মহামারির কবলে এ প্রক্রিয়া আরো দীর্ঘায়িত হবে। এরই মধ্যে প্রতিযোগিতা চালিয়ে যাচ্ছে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো। ওই প্রতিবেদন অনুযায়ী, বছর শেষে ৫জি স্মার্টফোন বাজারে শীর্ষ ছয়টির মধ্যে চারটিই থাকবে চীনের প্রতিষ্ঠান।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ

আরো একজনের মৃত্যু

২২ সেপ্টেম্বর ২০২০

নুরের বিরুদ্ধে আরেকটি মামলা

২২ সেপ্টেম্বর ২০২০

ধামরাইয়ে থানায় মিথ্যা অভিযোগ করে ফেঁসে গেলেন দুই অপহরণকারী

২২ সেপ্টেম্বর ২০২০

ঢাকার ধামরাইয়ে পুলিশ পরিচয়ে যুবককে তুলে নিয়ে যাওয়ার সময় জনতা ধাওয়া খেয়ে পালিয়ে যাওয়া দুই ...

নীরবতা ভাঙলেন নওয়াজ

২২ সেপ্টেম্বর ২০২০



অনলাইন সর্বাধিক পঠিত