টীকা নিয়ে ট্রাম্পের সঙ্গে দ্বিমত এফডিএ প্রধানের

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ৭ জুলাই ২০২০, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৪:৪৬

করোনা ভাইরাসের বিরুদ্ধে টীকা ইস্যুতে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিমত পোষণ করলেন যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশনের (এফডিএ) প্রধান স্টিফেন হান। প্রেসিডেন্ট ট্রাম্প আশা প্রকাশ করেছেন করোনা ভাইরাসের বিরুদ্ধে এ বছর শেষ হওয়ার অনেক আগেই টীকা চলে আসবে। এর সঙ্গে দ্বিমত পোষণ করে স্টিফেন জান বলেন, কখন এই টীকা আসবে তা আমি বলতে পারবো না। এ খবর দিয়েছে বৃটেনের অনলাইন ইন্ডিপেন্ডেন্ট। যুক্তরাষ্ট্রের জনপ্রিয় টেলিভিশন চ্যানেল সিএনএনের ডানা ব্যাশের এক প্রশ্নের জবাবে স্টিফেন হান এসব কথা বলেন। তার কাছে ডানা ব্যাশ জানতে চান, আপনি বলেছেন, আপনি আশাবাদী যে, এ বছরের শেষ নাগাদ বা আগামী বছরের শুরুতে করোনা ভাইরাসের টীকা চলে আসবে। কিন্তু আমার চেয়ে আপনি ভাল জানেন যে, টীকা আবিষ্কার এবং ৩০ কোটি টীকা প্রস্তুত করার মধ্যে বিস্তর ফারাক রয়েছে। মার্কিনিরা করোনার টীকা নিতে জানুয়ারিতে ডাক্তারের কাছে যেতে সক্ষম হবেন- এ বিষয়ে আপনি কি মনে করেন।

জবাবে স্টিফেন হান বলেন, এটা হলো সরকারের মৌলিক দায়িত্ব। যখন এই টীকা পর্যাপ্ত আকারে পাওয়া যাবে এবং তা জনগণের কাছে পৌঁছে দেয়ার জন্য একটি প্রকৃত পরিকল্পনা করবে সরকার। তবে কখন এই টীকা পাওয়া যাবে সে বিষয়ে আমি কোনো পূর্বাভাস দিতে চাই না, যদিও আমি মনে করি ন্যাশনাল ইন্সটিটিউট অব এলার্জি এন্ড ইনফেশিয়াস ডিজিজেস এবং অন্যরা টীকা আবিষ্কারের জন্য বিস্ময়কর কাজ করছে। করোনার টীকা আবিষ্কারের গতি নিয়ে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের আশাবাদের বিষয়ে তিনি কিছুটা থামেন। তারপর বলেন, এখন পর্যন্ত যা দেখতে পেয়েছি তার ওপর ভিত্তি করে আমি আশাবাদী। তবে তা নিয়ে প্রকৃতপক্ষেই আমি কোনো পূর্বাভাষ দিতে পারবো না। আমাদের কাজ হলো এফডিএতে ডাটা আসলে তা যাচাই করা।
শনিবার ওয়াশিংটন ডিসিতে এক র‌্যালিতে বক্তব্য রাখেন ট্রাম্প। এ সময় তিনি করোনা ভাইরাসের টীকা নিয়ে উচ্ছ্বসিত আশাবাদ ব্যক্ত করেন। বলেন, সারাদেশে এমনকি বিশ্বজুড়ে যেসব বিজ্ঞানী এবং গবেষক তাদের ঐতিহাসিক প্রচেষ্টার মাধ্যমে মানুষের জীবন রক্ষার জন্য টীকা আবিষ্কারের জন্য কাজ করে যাচ্ছেন, তাদেরকে ধন্যবাদ জানাই। আশা করি, বছর শেষ হওয়ার অনেক আগেই চলে আসবে করোনার টীকা।
এর আগেও করোনা ভাইরাস নিয়ে মন্তব্য করেছেন ট্রাম্প। তিনি আশা করেছেন করোনা নিজে থেকেই অদৃশ্য হয়ে যাবে। তবে সিএনএনকে দেয়া সাক্ষাতকারে স্টিফেন হ্যান এ বিষয়ে মন্তব্য করতে রাজি হন নি। উল্লেখ্য, বিশ্বে বিভিন্ন স্থানে করোনার টীকা আবিষ্কারের জন্য প্রতিযোগিতা চলছে বিজ্ঞানীদের মধ্যে। তাদের কোন কোনো গ্রুপ এতে অগ্রগামী রয়েছেন। বৃটেনের অক্সফোর্ডের গবেষকদের উদ্ভাবিত টীকা সবচেয়ে বেশি এগিয়ে আছে। তারা এই টীকার তৃতীয় দফার পরীক্ষা চালাচ্ছে। অন্যরা এর কাছাকাছি রয়েছেন।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

‘কালোদিবস’ কাল

কাশ্মীরে কারফিউ

৪ আগস্ট ২০২০

জাপান টাইমসের রিপোর্ট

বাংলাদেশসহ চার দেশের ওপর জাপান প্রবেশে কড়াকড়ি

৩ আগস্ট ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



ট্রাম্পের অভিবাসন বিষয়ক নির্দেশ-

যে প্রভাব পড়বে ভিসা ও গ্রিনকার্ডের ওপর

মালয়েশিয়ায় গ্রেপ্তার রায়হান

ক্রাইম করিনি, মিথ্যা বলিনি