বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচন ১৪ই জুলাই

অনলাইন ডেস্ক

অনলাইন ৪ জুলাই ২০২০, শনিবার, ৭:৪৩

বগুড়া-১ ও যশোর-৬ আসনের স্থগিতকৃত উপনির্বাচন আগামী ১৪ই জুলাই অনুষ্ঠিত হবে। শনিবার  নির্বাচন কমিশনের বৈঠক শেষে ইসি সচিব মো. আলমগীর সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, উপ-নির্বাচনের জন্য নতুন করে কোনো মনোনয়নপত্র জমা কিংবা দাখিলের প্রয়োজন নেই। নির্বাচনে যেসব প্রার্থী ছিলেন এবং যে অবস্থায় নির্বাচন স্থগিত হয়েছিল, সে অবস্থা থেকেই আবার নির্বাচনের কার্যক্রম শুরু হবে।

ইসি সচিব বলেন, গত ২৯শে মার্চ উল্লিখিত দুই সংসদীয় আসনের উপনির্বাচনের তারিখ নির্ধারিত থাকলেও করোনাভাইরাসের কারণে স্থগিত করা হয়। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে ওই দুই আসনে নির্বাচন করা হচ্ছে। কারণ ১৫ই জুলাই বগুড়া-১ এবং ১৮ জুলাই যশোর-৬ আসনে নির্বাচন অনুষ্ঠানের জন্য সংবিধান নির্ধারিত ১৮০ দিন শেষ হতে যাচ্ছে।

গত ২১শে জানুয়ারি যশোর-৬ (কেশবপুর) আসনের সংসদ সদস্য ইসমাত আরা সাদেক মারা গেলে তাদের সংসদীয় আসন শূন্য ঘোষণা করা হয়। ১৬ই ফেব্রুয়ারি নির্বাচন কমিশন যশোর-৬ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করে।

এদিকে তফসিল ঘোষণার একদিন আগেই ক্ষমতাসীন আওয়ামী লীগ তাদের প্রার্থী চূড়ান্ত করে।
দলীয় সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে ১৫ ফেব্রুয়ারি দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় যশোর-৬ আসনে নৌকা প্রতীকে শাহীন চাকলাদারকে প্রার্থী চূড়ান্ত করে আওয়ামী লীগ। একইদিন বগুড়া-১ আসন উপনির্বাচনে নৌকার প্রার্থী করা হয় এই আসনের প্রয়াত এমপি আব্দুল মান্নানের স্ত্রী শাহাদারা মান্নান শিল্পীকে। এছাড়া যশোর-৬ (কেশবপুর) আসনের উপনির্বাচনে জাতীয় পার্টির (জাপা) প্রার্থী হিসেবে দলীয় মনোনয়ন পেয়েছেন হাবিবুর রহমান। তিনি জাতীয় পার্টির নির্বাহী কমিটির সদস্য।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর



অনলাইন সর্বাধিক পঠিত



আরব নিউজের রিপোর্ট

ঢাকা-ইসলামাবাদের শান্ত কূটনীতি