শিল্পের চাহিদা অনুযায়ী শিক্ষা পাঠ‌্যক্রম যুগোপযোগী করা প্রয়োজন: ঢাকা চেম্বার

অর্থনৈতিক রিপোর্টার

অনলাইন ৪ জুলাই ২০২০, শনিবার, ৬:১৪

শিল্প খাতের চাহিদা অনুযায়ী শিক্ষা পাঠ‌্যক্রম যুগোপযোগী করার তাগিদ দিয়েছে ব্যবসায়ীদের অন্যতম বৃহৎ সংগঠন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

শনিবার ‘কোভিড-১৯ পরবর্তী বাংলাদেশের শিল্প খাতের প্রস্তুতি : বিনিয়োগ ও দক্ষতা’ শীর্ষক ওয়েবিনারে এ তাগিদ দিয়েছেন ডিসিসিআইর সভাপতি শামস মাহমুদ।

তিনি বলেন, ‘বাংলাদেশের মোট কর্মসংস্থানের ২০ শতাংশ হয় শিল্প খাতে। তবে পর্যাপ্ত শ্রমশক্তি থাকা সত্বেও আমাদের দক্ষ শ্রমিকের যথেষ্ট অভাব পরিলক্ষিত হচ্ছে। করোনা সৃষ্ট সংকট থেকে উত্তরণ ও দক্ষ জনশক্তি সৃষ্টিতে শিক্ষা কারিকুলামে সংস্কার ও শিল্প খাতের চাহিদামাফিক শিক্ষাব্যবস্থার যুগোপযোগীকরণে জোর দিতে হবে।’

ডিসিসিআই সভাপতি আরো বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লবের সুবিধা আমাদের কাজে লাগাতে হবে। বিদেশি বিনিয়োগ স্থানান্তরের সুবিধাও লুফে নিতে হবে। এজন্য স্থানীয় অবকাঠামো খাতের উন্নয়নও জরুরি। দক্ষ জনশক্তি সৃষ্টিতে প্রয়েজনীয় প্রশিক্ষণ কর্মসূচি চালুকরণসহ প্রবাস থেকে ফেরত আসা কর্মী এবং স্থানীয় শিল্প খাত থেকে কর্ম হারানো শ্রমিকদের শিল্প খাতে পুনরায় ফিরিয়ে আনার উদ্যোগ নিতে হবে। এজন্য প্রণোদনা প্যাকেজ থেকে এসএমই উদ্যোক্তাদের সহজে ঋণ দেয়া নিশ্চিত করতে হবে।’।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Rasu

২০২০-০৭-০৪ ১৯:২৭:১১

হাহাহা...। তাহলে এদেশের পেটোয়া বাহিনী; হাতুড়ি বাহিনী; পেট্রোল বোমা বাহিনীর যে রাজনৈতিক শিল্প তাকে বাচাবে কোন শিক্ষা কার্যক্রম?

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর



অনলাইন সর্বাধিক পঠিত



আরব নিউজের রিপোর্ট

ঢাকা-ইসলামাবাদের শান্ত কূটনীতি