আর্তুরের বদলে পিয়ানিচ, কতটুকু লাভবান হবে বার্সেলোনা?

স্পোর্টস ডেস্ক

খেলা ৩০ জুন ২০২০, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১২:৫৯

বদলাবদলি চুক্তিতে তরুণ ব্রাজিলিয়ান মিডফিল্ডার আর্তুর মেলোকে দিয়ে জুভেন্টাস থেকে বার্সেলোনা দলে ভিড়িয়েছে বসনিয়ান তারকা মিরালেম পিয়ানিচকে। এতে কতটুকু লাভবান হবে কাতালান ক্লাবটি? গত কয়েক মৌসুম ধরে বার্সার মাঝমাঠে যে অস্থিতিশীলতা তা কি ঘুচাতে পারবেন পিয়ানিচ, নাকি তার পারফরম্যান্স আর্তুরের চেয়েও বাজে হবে?

কয়েকদিন ধরে মিডিয়ায় আর্তুর-পিয়ানিচের বদলাবদলি চুক্তি নিয়ে গুঞ্জন চলছিল। সোমবার আনুষ্ঠানিকভাবে চুক্তি সম্পন্ন করে দুই ক্লাব। জুভেন্টাসের কাছে ৭২ মিলিয়ন ইউরোতে আর্তুরকে বিক্রি করে তারা ৬০ মিলিয়ন ইউরোতে কিনেছে পিয়ানিচকে। এ নিয়ে স্যোশাল মিডিয়ায় মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছেন বার্সাভক্তরা । অনেকেই বলেছেন, শেষ কয়েকটির মতো বার্সেলোনার এবারের দলবদলটাও হয়েছে যাচ্ছেতাই। ২৩ বছর বয়সী আর্তুরকে দিয়ে ৩০ বছর বয়সী পিয়ানিচকে আনা, অযৌক্তিকই লেগেছে তাদের কাছে।

পরিসংখ্যান কী বলছে, এই ডিলে বার্সা-জুভেন্টাসের মধ্যে লাভবান হতে পারে কে? বিসকার পরিসংখ্যান ল্যাবরেটরি আর্তুর-পিয়ানিচের পারফরম্যান্সের একটি তুলনামূলক গ্রাফ তৈরি করেছে। গ্রাফ অনুযায়ী বসনিয়ান তারকা পিয়ানিচ জুভেন্টাসের হয়ে চলতি মৌসুমে গড়ে ৯১ শতাংশ পাস কমপ্লিট করেছেন।
বার্সার হয়ে আর্তুরও তাই। তবে লং পাসে পিয়ানিচের চেয়ে (৬১.৫৫%) এগিয়ে আর্তুর (৬৬.৬৭%)। বল রিকভারিতে আবার পিয়ানিচ এগিয়ে (৩টির বিপরীতে ৮টি)। তবে এটা ঠিক তিনি জুভেন্টাসে তিনি খেলেছেন ডিফেন্সিফ রোলে।

এরিয়াল ডুয়েলে পিয়ানিচ অনেক এগিয়ে (৫২.২৮)। আর্তুরের জিতেছেন মাত্র ২৫ শতাংশ। জুভেন্টাসের হয়ে সব প্রতিযোগিতায় ৩৬ ম্যাচে ৩ গোল করেছেন পিয়ানিচ। আর্তুর ২৮ ম্যাচে করেছেন ৪ গোল। সঙ্গে অ্যাসিস্ট আছে ৪টি। বিসকার বলছে, পিয়ানিচকে দিয়ে বার্সা তাদের মাঝমাঠ ও রক্ষণের মাঝে একটা ভালো যোগসূত্র তৈরি করতে পারবে। আর্তুরের ক্ষেত্রে একটা অভিযোগ ছিল, সে বল দখলের লড়াইযে যেতে চায় না। সহজ পাসগুলোই খেলতে পছন্দ করে। পিয়ানিচ লড়াকু। এ ক্ষেত্রে লাভবান হতে পারে বার্সেলোনা।

এটাও ঠিক ২০১৮ সালে বার্সায় যোগদানের পর ৫০ শতাংশেরও কম ম্যাচে শুরুর একাদশে খেলতে পেরেছেন আর্তুর। কয়েকবার ইনজুরিতেও পড়েছেন এই মিডফিল্ডার। আর্তুরকে একবার বার্সার সাবেক মায়েস্ত্রো জাভির সঙ্গে তুলনা করেছিলেন লিওনেল মেসি। জাভি নিজেও বলেছিলেন, ‘আর্তুরের মাঝে আমি নিজেকে দেখি।’ দুই বছর আগে চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপ পর্বে টটেনহ্যামের বিপক্ষে ৪-২ গোলে জয়ের ম্যাচে আসলে জাভির মতোই খেলেছিলেন আর্তুর। সেই পারফরম্যান্স পরবর্তীতে আর কোনো ম্যাচে দেখাতে পারেননি তিনি। কেন? আর্তুরের ব্যর্থতা নাকি বার্সার কোচিং স্টাফের সমস্যা? সময়ই বলে দেবে সব উত্তর।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

ছোট পর্দায় আজকের খেলা

২ জুলাই ২০২০

ইংলিশ প্রিমিয়ার লীগশেফিল্ড ইউনাইটেড-টটেনহ্যাম রাত ১১টাম্যান সিটি-লিভারপুল রাত ১:১৫(স্টার স্পোর্টস-১)স্প্যানিশ লা ...

অলিম্পিক হোক, চায় না খোদ টোকিওবাসী

২ জুলাই ২০২০

এ বছর হচ্ছে না টোকিও ২০২০ অলিম্পিক। করোনা সংক্রমণ পরিস্থিতি স্বাভাবিক হলেই টোকিওতে আগামী বছর ...

‘ইংল্যান্ড আমাকে দুর্বল ভাবলে সেটা আমার সুবিধা’

২ জুলাই ২০২০

আলজারি জোসেফ প্রথমবার ইংল্যান্ডে টেস্ট খেলেছিলেন ২০১৭ সালে। তখন ক্যারিয়ারের কেবল শুরু। তিন বছরে অনেকখানি ...



খেলা সর্বাধিক পঠিত