মির্জাপুর মহাসড়কের পিচ ভেদ করে বের হচ্ছে গ্যাস

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি

বাংলারজমিন ৩০ জুন ২০২০, মঙ্গলবার

 দিন রাত ২৪ ঘণ্টা মাটি ও মহাসড়কের পিচ ভেদ করে বের হচ্ছে গ্যাসের বুদবুদ। পাশ দিয়েই চলছে বাস-ট্রাক। হাজার হাজার মানুষের চলাচল। বসেছে কাঁচাবাজারও। এক ফুলকি আগুনের স্পর্শে যে কোনো মুহূর্তে ঘটে যেতে পারে বড় ধরনের অগ্নি বিপর্যয়। বলছিলাম ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের হাটুভাঙ্গা থেকে গোড়াই ক্যাডেট কলেজ পর্যন্ত প্রায় আধাকিলোমিটার মহাসড়ক ও মির্জাপুর পুরাতন বাসস্ট্যাড এলাকার পুরাতন সড়ক লাগুয়া তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিষ্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের গ্যাস লাইনের লিকেজের কথা। সরজমিনে দেখা যায়, মহাসড়কটির দক্ষিণ পাশে গ্যাস লিক হচ্ছে। মির্জাপুর বাসস্ট্যান্ড এলাকায়ও দেখা গেছে একই চিত্র।
গোড়াই এলাকার স্থানীয়রা জানান, দীর্ঘ ৩-৪ বছর যাবৎ এইভাবে গ্যাস লিক হচ্ছে। যখন বৃষ্টি হয় তখন এটি আরো স্পষ্ট হয়ে উঠে। সর্বক্ষণ বের হওয়া এই গ্যাস মানব দেহের জন্যও মারাত্মক ক্ষতিকর। বছরজুড়ে গ্যাসের এই লিকেজ শুধু অগ্নিঝুঁকি নয় বরং বিশাল পরিমানের গ্যাস অপচয়। গোড়াই এলাকার স্থানীয় ফার্মাসিস্ট রাশেদুল ইসলাম বলেন, মহাসড়কের এই অংশে গ্যাসের পাইপ লাগানোর পর থেকেই এই সমস্যা শুরু হয়েছে যা এখনো চলছে। শুনেছি লাইনটি পরিবর্তন করা হবে। কিন্তু দীর্ঘদিন পার হয়ে গেলেও তা আর হয়নি। বড় ধরনের দুর্ঘটনা এড়াতে সংশ্লিষ্টদের প্রতি গ্যাস লাইনের লিকেজগুলো দ্রুত সময়ের মধ্যে সংস্কার করার দাবি জানান তিনি। ফুটপাতের ফল ব্যবসায়ী মনির বলেন, আমরা সব সময় ঝুঁকির মধ্যে থাকি। আমরা ব্যবসায়ীরা কয়েকবার ফায়ার সার্ভিসকে বিষয়টা জানাইছি কিন্তু কেউ কিছু করে নাই।
এ ব্যাপারে তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিষ্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড টাঙ্গাইল-এর ব্যবস্থাপক প্রকৌশলী সুরুজ আলম বলেন, ‘বিষয়টি আমাদের জানা নেই, এ ব্যাপারে আমাদের কেউ কখনো কিছু বলেনি। বিষয়টি অতিদ্রুত যাচাই করে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবো।’ উল্লেখ্য, গত ২০১৮ সালের জানুয়ারি মাসে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুর বাইপাস অংশে লিক হওয়া গ্যাসে সিগারেটের আগুন থেকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ওই আগুন পুরো বাসস্ট্যান্ড এলাকায় ছড়িয়ে পড়ে। ওই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসকে বেশ বেগ পেতে হয়।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

দিরাইয়ে করোনায় প্রথম মৃত্যু

১৩ জুলাই ২০২০

সুনামগঞ্জের দিরাইয়ে করোনা ভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত হয়ে কমরুননেছা (৭৫) নামে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। তিনি ...

সিলেটে মানববন্ধন

ব্যবসা টিকিয়ে রাখতে প্রণোদনা দাবি ডেকোরেটার্স মালিকদের

১৩ জুলাই ২০২০

 প্রায় ৫ হাজার শ্রমিককে আর্থিক সাহায্য ও ডেকোরেটার্স ব্যবসাকে টিকিয়ে রাখতে সরকারের প্রণোদনা দাবি করে ...

নড়াইলে কাবিখা’র সড়ক সংস্কারে অনিয়মের অভিযোগ

১৩ জুলাই ২০২০

নড়াইলের লোহাগড়া উপজেলার নলদী ইউনিয়ন পরিষদ কর্র্তৃক সড়ক সংস্কার কাজে দুর্নীতি-অনিয়মের অভিযোগ উঠেছে। সরজমিন ...

শেরপুরে কাজীর বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

১৩ জুলাই ২০২০

 বগুড়ার শেরপুর উপজেলার ৬নং বিশালপুর ইউনিয়ন নিকাহ্‌ রেজিস্ট্রার মো. রোকনুজ্জামান রওনক এর বিরুদ্ধে টাকার বিনিময়ে ...

‘পঞ্চগড়ে এমপি’র বিরুদ্ধে জমি দখলের অভিযোগ’

১৩ জুলাই ২০২০

জাতীয় পার্টির এক সংসদ সদস্যের নেতৃত্বে জালিয়াত চক্র জাল কাগজপত্র তৈরি করে জমি দখল ও ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত