আগামী তিনমাস বরফের মরশুম লাদাখে,  সেনা তোড়জোড় শুরু  

বিশেষ সংবাদদাতা      

ভারত ২৯ জুন ২০২০, সোমবার | সর্বশেষ আপডেট: ৬:০২

কথায় বলে গ্রীষ্মকালেই শীতের জন্যে খড়  শুকিয়ে নেয়া উচিত।  ভারতীয় সেনাবাহিনী সম্ভবত এই আপ্তবাক্যে বিশ্বাসী হয়ে বরফের তিনমাসের জন্যে আগাম তোড়জোড় শুরু করে দিয়েছে।  তিনমাস বরফের কারণে গোটা দুনিয়া থেকে বিচ্ছিন্ন থাকবে লাদাখ।  আশংকা,  বিশেষ করে পূর্ব লাদাখে চিনের দাদাগিরি এই সময়টায় বাড়তে পারে।  তাই,  পূর্ব লাদাখে সবরকম প্রস্তুতি নিয়ে রাখছে ভারত।  পঁয়তাল্লিশ হাজার সেনাকে ছাউনিতে এনে রাখা হয়েছে।  দৌলতাবাগ  ওল্ডির আকাশে নিরন্তর চিনা চপার এর আনাগোনা দেখে তিনটি বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রও  আনা হয়েছে।  এগুলো ত্রিশ কিলোমিটার দূর থেকে আঠারো হাজার মিটার উচ্চতায় লক্ষ্যকে আঘাত করতে সক্ষম।  এয়ার সার্ভুলেন্স রাডার যেমন আনা হয়েছে তেমনই চন্ডিগড় থেকে  এনে বাহিনী তৈরি করা হয়েছে টি  ৯০  ট্যাংকের। এক একটি ট্যাংক চন্ডিগড় থেকে লাদাখে আনতে খরচ হয়েছে প্রায় দশ লক্ষ টাকা।  বরফ পড়ার সময় নজরদারি চালানোর জন্যে একহাজার পাঁচশো সাতানব্বই কিলোমিটার বিস্তৃত সীমান্তে পঁয়ষট্টিটি  পয়েন্ট তৈরির কাজও সারা।  আসলে,  ভারতীয় সেনা ইন্টেলিজেন্স এর খবর,  চিনারা কিছুদিন বিরতির পর ফের ভারত সীমান্তে উস্কানি সৃষ্টি করবে।।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

md.adil

২০২০-০৭-০১ ০৯:৫৩:১৮

ভারত যেভাবে তর্জনগর্জন করছে আসলে তারা ভয়ে এসব করছে।এরা বলিউডের মুভিতেই শুধু বীরত্ব দেখাতে পারে।৩০ জন নিহত,৭৬ জন আহত,১০ জন আটক,গালওয়ান এর ভুমি দখল হওয়াই সেনারা টহল দিতে পারছেনা আর মিডিয়ায় শুধু আজগুবি কেচ্ছা কাহিনী শুনাচ্ছে মোদী বাবু।

Mohib Ullah

২০২০-০৬-২৯ ১০:১১:২০

আনন্দবাজার পত্রিকা যে ভাবে লেখে, মনে হয় যেন ভারত চীনকে একেবারে নাকানিচুবানি খাইয়ে দিয়েছে। কিন্তু মোদিদের শারীরিক ভাষা বলে, ভারতই পরাজিত হয়েছে।

আপনার মতামত দিন

ভারত অন্যান্য খবর



ভারত সর্বাধিক পঠিত



অস্তাচলে তারকা ( এক )

চাঁদে জমি কিনেছিলেন সুশান্ত

কঙ্গনা রানাওয়াতের বিস্ফোরক মন্তব্য

পরিকল্পনা করে খুন করা হয়েছে সুশান্তকে