মার্কিন সেনাদের হত্যায় তালেবানকে ভাড়া করার দাবি অস্বীকার রাশিয়ার

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ২৮ জুন ২০২০, রোববার | সর্বশেষ আপডেট: ১১:৫০

মার্কিন সেনাদের হত্যায় তালেবানকে অর্থ প্রদানের যে দাবি যুক্তরাষ্ট্র করেছে তা মিথ্যা বলে জানিয়েছে রাশিয়া। এ খবর পুরোপুরি ভিত্তিহীন বলে জানিয়েছে দেশটি। এরকইসঙ্গে, তালেবানের মতো সংগঠনের সঙ্গে রাশিয়ার কোনো লেনদেন নেই বলে দাবি করেছে মস্কো। এর আগে গত শুক্রবার মার্কিন গণমাধ্যম নিউ ইয়র্ক টাইমস এক গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে জানিয়েছিল, আফগানিস্তানে নিয়োযিত মার্কিন সেনাদের হত্যায় তালেবানকে ভাড়া করেছিল রাশিয়া।
তবে আল-জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে, রাশিয়া স্পষ্টভাবে এ দাবি অস্বীকার করেছে। এ নিয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি দিয়েছে। এতে বলা হয়েছে, এই প্রতিবেদন প্রমাণ করে মার্কিন গোয়েন্দাদের বুদ্ধবিবৃত্তিক সামর্থ কত খারাপ। নিউ ইয়র্ক টাইমস জানিয়েছিল, আফগানিস্তানে মার্কিন তথা ন্যাটো সেনাদের হত্যা করতে তালেবান-সংশ্লিষ্ট বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীকে আর্থিক পুরস্কারের প্রস্তাব দিয়েছিল মস্কো।
গত বছর আফগানিস্তানে মার্কিন সেনাদের ওপর হামলার জন্য গোপনে তালেবানদের সঙ্গে যোগাযোগ করে ইউরোপে হত্যাকাণ্ড পরিচালনায় জড়িত রুশ সামরিক গোয়েন্দা সংস্থা। মার্কিন সেনাদের ওপর হামলা চালানোর জন্য কিছু তালেবান সদস্যকে অর্থও পরিশোধ করা হয়েছে।
নিউ ইয়র্ক টাইমস-এর প্রতিবেদনের বিষয়ে হোয়াইট হাউস, সিআইএ ও ন্যাশনাল ইন্টেলিজেন্স প্রধানের দফতর মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। মার্কিন গোয়েন্দারা বিষয়টি প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে অবহিত করেছেন বলেও দাবি করেছে নিউ ইয়র্ক টাইমস। তবে এই ঘটনায় রাশিয়ার বিরুদ্ধে পাল্টা কোনো পদক্ষেপের বিষয়ে হোয়াইট হাউস এখনও কোনও অনুমতি দেয়নি।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত