সরকারি হাসপাতালে রেমডেসিভির ওষুধ প্রয়োগ শুরু

স্টাফ রিপোর্টার

শেষের পাতা ২৯ মে ২০২০, শুক্রবার | সর্বশেষ আপডেট: ২:৩৫

দেশের কোভিড ডেডিকেটেড হাসপাতালে রেমডেসিভির ওষুধের ব্যবহার শুরু হয়েছে। দেশের শীর্র্ষ ওষুধ প্রন্তুতকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড-এর তৈরি ‘বেমসিভির’ ওষুধ প্রশাসন অধিদপ্তর হাসপাতালগুলোতে সরবরাহ শুরু করার পর তা রোগীর শরীরে প্রয়োগ করা হচ্ছে। দেশে করোনার রোগীদের জন্য ডেডিকেটেড হাসপাতাল হচ্ছে কুয়েত মৈত্রী হাসপাতাল। এ হাসপাতালের একজন দায়িত্বশীল চিকিৎসক ওষুধটি প্রসঙ্গে মানবজমিনকে বলেন, মঙ্গলবার তারা ওষুধ পেয়েছেন। এর প্র্যাকটিকাল (ব্যবহারিক) প্রয়োগ শুরু করেছেন তারা। এতোদিন থিওরিটিকাল ছিল। এখন যাদের উপর ওষুধটি প্রয়োগ করা হলো এবং যাদের উপর প্রয়োগ  করা হয়নি- এটা নিয়ে তুলনামূলক স্টাডি (গবেষণা) করতে হবে। তুলনামূলক গবেষণার পূর্বে কিছুই বলা যাবে না।  এজন্য মাসখানেক সময় লাগবে বলে তিনি  উল্লেখ করেন।
বেমসিভির ওষুধের প্রয়োগ সম্পর্কে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিল আহমেদ মানবজমিনকে বলেন, গতকাল (বুধবার) ওষুধটি পেয়েছি।
রোগীদের  দেবো। এটি ট্রায়াল মেডিসিন।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন বলেন, বেমসিভির ওষুধ বুধবার রাতে তারা পেয়েছেন। এখন ওষুধটি রোগীদের উপর প্রয়োগ শুরু করবেন তারা।
সম্প্রতি রেমডেসিভির (ব্র্যান্ড নাম বেমসিভির) বাজারজাত শুরু করার ঘোষণা দেয় বেক্সিমকো ফার্মা। এন্টি-ভাইরাল ওষুধ রেমডেসিভির সম্প্রতি কভিড-১৯ চিকিৎসায় যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রণকারী সংস্থা (এফডিএ)-এর জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে। বহুল প্রতীক্ষিত এই ওষুধের জেনেরিক সংস্করণ বাজারজাতকরণে বেক্সিমকো ফার্মাই বিশ্বের প্রথম। রেমডেসিভির সার্স- কোভ-২ ভাইরাসের রেপ্লিকেশন বা বংশ বৃদ্ধি রোধে প্রথম কার্যকরি ওষুধ হিসেবে রেমডেসিভির কার্যকর হিসেবে প্রমাণিত হয়েছে। বাংলাদেশে বেক্সিমকো ফার্মাই সর্বপ্রথম ওষুধ প্রশাসন কর্তৃপক্ষের অনুমোদনের আবেদন করে। ওষুধের অনুমতির জন্য প্রযোজ্য সকলবিধি বিধান অনুযায়ী আবেদনের সকল ধাপ সুসম্পন্ন করে। পূর্ণাঙ্গ পর্যালোচনা শেষে ওষুধ প্রশাসন অধিদপ্তর ২১শে মে জরুরি ব্যবহারের জন্য বেমসিভির ব্র্যান্ড নামে বেক্সিমকো ফার্মার উৎপাদিত রেমডেসিভির ইঞ্জেকশন-এর চূড়ান্ত অনুমোদন দেয়। এদিন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের কাছে ওষুধের একটি চালান হস্তান্তর করে বেক্সিমকো। করোনা আক্রান্ত রোগীদের জন্য অনুদান হিসেবে ওই ওষুধ সরকারকে দেয়া হয়।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

চট্টগ্রামে ১০ হাজারেরও বেশি করোনা রোগী শনাক্ত

৭ জুলাই ২০২০

চট্টগ্রামে ১০ হাজারেরও বেশি করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। মৃত্যুর সংখ্যাও ২০০ ছুঁই ছুঁই করছে। ...

বাধা দেয়ায় খুন

ডিভোর্সের পর শারীরিক সম্পর্কের চেষ্টা

৭ জুলাই ২০২০

রোগী ফেরত পাঠানোর অভিযোগ তদন্তের নির্দেশ

৭ জুলাই ২০২০

হাসপাতালে আসা সাধারণ রোগীদের চিকিৎসা না দিয়ে ফেরত পাঠানোর অভিযোগ তদন্তসহ ৫ দফা নির্দেশ দিয়েছেন ...

নির্যাতনে শিক্ষার্থীর কিডনি নষ্ট

বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ হাইকোর্টের

৭ জুলাই ২০২০

পুলিশের হাতে নির্মম নির্যাতনের কারণে যশোরের ইমরান হোসেন নামে এক শিক্ষার্থীর দুটি কিডনি নষ্ট হওয়ার ...

ধর্ষক আজাদ গ্রেপ্তার

যে কারণে ধর্ষিতার ভয়

৬ জুলাই ২০২০



শেষের পাতা সর্বাধিক পঠিত