নিজ দল থেকে বহিষ্কার হলেন মাহাথির মোহাম্মদ

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ২৮ মে ২০২০, বৃহস্পতিবার

নিজের প্রতিষ্ঠিত দল ইউনাইটেড ইনডিজিনিয়াস পার্টি (বেরসাতু) থেকে বহিষ্কার হয়েছেন আধুনিক মালয়েশিয়ার রুপকার ও সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। গত ১৮ই মে পার্লামেন্টের এক অধিবেশনে বিরোধী দলের সাংসদদের সঙ্গে বসার পর বহিষ্কৃত হয়েছেন বেরসাতুর সাবেক এই চেয়ারম্যান। বৃহস্পতিবার এক বিবৃতিতে বেরসাতু জানিয়েছে, মাহাথিরের সদস্যপদ বাতিল করা হয়েছে। এ খবর দিয়েছে আল জাজিরা।
খবরে বলা হয়, মালয়েশিয়ার বর্তমান বেরসাতু নেতৃত্বাধীন সরকারকে সমর্থন না জানানোয় দল থেকে বহিষ্কৃত হয়েছেন মাহাথির। দেশটির বর্তমান সরকার প্রধান হচ্ছেন প্রধানমন্ত্রী ও বেরসাতুর প্রেসিডেন্ট মুহিদ্দিন ইয়াসিন।
সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া বেরসাতুর এক চিঠি অনুসারে, ১৮ই মে বিরোধীদলের সঙ্গে বসে প্রধানমন্ত্রী ও বেরসাতুর চেয়ারম্যান হিসেবে মুহিদ্দিনের নেতৃত্বকে প্রত্যাখ্যান করার প্রতিশ্রুতি করেছেন মাহাথির। এতে স্বয়ংক্রিয়ভাবে বেরসাতুর সদস্য থাকার যোগ্যতা হারিয়েছেন তিনি। মুহিদ্দিনের এক সহযোগী ওই চিঠির সত্যতা নিশ্চিত করেছেন। বহিষ্কারের বিষয়ে মাহাথিরের কার্যালয়ের সঙ্গে যোগাযোগ করলে তাতক্ষণিকভাবে কোনো সাড়া পায়নি আল জাজিরা।
গত ফেব্রুয়ারি পর্যন্ত বিশ্বের সবচেয়ে প্রবীণ সরকার প্রধান ছিলেন ৯৫ বছর বয়সী মাহাথির।
সে সময় আচমকা দলের ভেতর ক্ষমতা নিয়ে লড়াইয়ের পর তার নেতৃত্বাধীন জোট ভেঙে গেলে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান তিনি। দেশটির ইতিহাসে অন্যতম এক রাজনৈতিক সংকট দেখা দেয়। অবশেষে বেরসাতুর অপর এক সহ-প্রতিষ্ঠাতা মুহিদ্দিন প্রধানমন্ত্রীর দায়িত্ব পান। ২০১৮ সালে তৎকালীন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে লড়তে মাহাথিরের সঙ্গে যোগ দেয়া মুহিদ্দিন এবার মাহাথিরের বিরুদ্ধে শক্তি জোগাড়ে নাজিবের সঙ্গে যোগ দেন। তার দল ইউনাইটেড মালয় ন্যাশনাল অর্গানাইজেশনের সঙ্গে জোট গঠন করে নতুন সরকার গড়েন।
মুহিদ্দিনের নেতৃত্বাধীন নতুন সরকারের বিরুদ্ধে তীব্র নিন্দা জানান মাহাথির। পদত্যাগের পর ফের প্রধানমন্ত্রী হওয়ার ইচ্ছা প্রকাশ করেন। ১৮ই মে নতুন সরকারের বিরুদ্ধে অনাস্থা ভোটের আহ্বানও জানান। তবে বাদশাহ আব্দুল্লাহর হস্তক্ষেপে সেদিন ওই ভোট হয়নি। এ পদক্ষেপে ক্ষিপ্ত হয়ে মাহাথির বলেন, মালয়েশিয়ায় গণতন্ত্রের মৃত্যু হয়েছে।
প্রসঙ্গত, মাহাথিরের সঙ্গে বেরসাতুর আরো চার নেতাকে বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে তার ছেলে মুখরিজ মাহাথিরও রয়েছেন।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Sk nazrul islam

২০২০-০৫-৩০ ০৭:৩১:৫৯

১০০% তার উচিত ছিলো সরকারকে ধন্যবাদ দিয়ে চলে আসা

Subrata

২০২০-০৫-৩০ ০৬:৪৩:১৯

Telling against india last result he out from his party .

হিরা

২০২০-০৫-২৯ ১৩:০২:৩১

যেহেতু তার বয়স হয়ে গেছে উচিত ছিল, সবার কাছে বলে হ্মমা চেয়ে নেয়া। যে আমি তো আপনাদের মাঝে অনেক দিন ছিলাম জানিনা আপনার জন্য কতটুকু করতে পারছি। যদি আমার কোন কাজে আপনারা কষ্ট পেয়ে থাকেন তাহলে আমাকে হ্মমা করে দিবেন।এমনটা যদি তিনি বলে সর্বপ্রকার রাজনীতি থেকে সরে যেতেন আর বলে যেতেন যে যদি কোন পরামর্শের ধরকার হয় তাহলে আমি দিব তার সম্মান আরো বেড়ে যেত। কিন্তু তিনি এটা না করে আরো উলটো হ্মমতায় আসতে চান আমার মনে হয় এটা তার ভুল।

Dilder chowdhury

২০২০-০৫-২৮ ১২:০৫:১৭

ক্ষমতা কি জিনিস তিনি আগে বুজতে পারেন নি !

MD.SAHEB ALI

২০২০-০৫-২৮ ১০:৩৯:৫৯

সৈরাচারের কর্মফল!

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

২৩৯ বিজ্ঞানীর দাবি

করোনাভাইরাস বায়ুবাহিত

৬ জুলাই ২০২০

ড. ইউনূসের সাক্ষাতকার

ধনী-গরিব সবার জন্য প্রযোজ্য হতে হবে টীকা

৬ জুলাই ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



২৩৯ বিজ্ঞানীর দাবি

করোনাভাইরাস বায়ুবাহিত