ইবাদত বন্দেগীতে পার হয়েছে কদরের রাত

মাওলানা এম.এ.করিম ইবনে মুছব্বির

শেষের পাতা ২১ মে ২০২০, বৃহস্পতিবার

আজ ২৭শে রমজান। শবেকদরের দিন। গত রাত ছিল শবেকদরের রাত। রাতটি ইবাদত বন্দেগীর মাধ্যমে পার করেছে রোজাদাররা। কদর আরবি শব্দ। এর অর্থ মর্যাদা ও মাহাত্মা। কেন এই রাতটিকে শবে কদরের রাত বলা হয়। কারো জীবনেও যদি একটি লাইলাতুল-কদর এসে দাড়ায় যদি একটি শবে কদরের আহবান ও ধ্বলিত হয় তার জিন্দেগীতে।
আর সে যদি সে রাতে অতীতের কৃত সকল পাপ কর্মের অনুশোচনায় ইবাদত করতে পারে। আগামী জীবনে আর ঘূর্ণাক্ষরেও পাপ না করার সংকল্পে করে। মহান আল্লাহর কাছে তওবা করতে পারে। তাহলেই বদলে যাবে তার আঁধার জীবন। এক মহিমান্বিত জীবনে ফিরে যাবেন তিনি। আর এভাবেই শবে-কদর সম্মান ও মর্যাদার রাত। শবে-কদর মহিমান্বিত জীবনের আশ্বাস সম্বলিত জীবনের পয়গাম। শবে কদর মহিমান্বিত রাত, যে রাতের ইবাদত হাজার মাসের ইবাদত অপেক্ষা উত্তম। এই রাতকে পুরো মাসব্যাপী তালাশ করতে হুকুম করা হয়েছে। আর শেষ দশ বেজোড় রাতে তালাশের বিশেষ হুকুম করা হয়েছে। যদি এই রাত সমূহ জাগরণ সম্ভব না হয় তাহলে ২৭- এর রাত্রে তুলনামূলক অধিক ইবাদত করবে। আর তাই গত রাতে সকল মুসলিম ইবাদত বন্দেগী করে কাটিয়েছে। আল্লাহর কাছে পানাহ চেয়েছে। তওবা করেছে।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

তিন প্রতিষ্ঠানের যৌথ গবেষণা

করোনায় পারিবারিক উপার্জন কমেছে ৭৪ শতাংশ

২ জুন ২০২০

করোনাভাইরাস (কোভিড-১৯) ছড়িয়ে পড়ার কারণে বাংলাদেশের অর্থনীতি ও উন্নয়ন একটি সংকটময় মুহূর্তে উপনীত হয়েছে। এই ...

চীন-ভারত মুখোমুখি দক্ষিণ এশিয়া উদ্বেগে

২ জুন ২০২০

করোনাভাইরাসের প্রেক্ষাপটে উত্তপ্ত কাশ্মীরের লাদাখ সীমান্তে ইন্দো-চীন সামরিক বাহিনী মুখোমুখি। বেশ কয়েকদিন ধরেই উত্তেজনা চলছে। ...

সাধারণ ছুটি আরো দুই সপ্তাহ বাড়ানোর পরামর্শ নাগরিক প্ল্যাটফরমের

২ জুন ২০২০

দেশে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাওয়ায় সরকারকে সাধারণ ছুটি আরো ...



শেষের পাতা সর্বাধিক পঠিত