সুনামগঞ্জে সন্ধ্যায় সব দোকানপাট বন্ধ

সুনামগঞ্জ প্রতিনিধি

বাংলারজমিন ২৪ মার্চ ২০২০, মঙ্গলবার

 সুনামগঞ্জে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে ওষুধ ও নিত্যপণ্যের দোকান ছাড়া অন্যান্য দোকানপাট সন্ধ্যা ৭টার মধ্যে বন্ধের নির্দেশনা দেয়া হয়েছে। একই সঙ্গে জেলার গরু ছাগলের হাটবাজার বন্ধ ঘোষণা করেছে জেলা প্রশাসন। গতকাল সকালে মাইকিং করে সাধারণ মানুষকে এই নির্দেশনা জানানো হয়।
জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত জেলার সকল গবাদিপশুর হাট বন্ধ রাখার নির্দেশনা দেন। এই নির্দেশনা অমান্য করলে কঠোর আইনি ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।
জেলা প্রশাসকের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে রোববার রাতে দুটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে সর্বসাধারণের উদ্দেশ্যে বলা হয়েছে, ‘সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত করোনা ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য গবাদিপশুর হাটবাজার (গরু-ছাগল, ভেড়া, মহিষ ইত্যাদি) সম্পূর্ণ বন্ধ ঘোষণা করা হলো।
এছাড়াও প্রতিদিন সন্ধ্যা ৭ ঘটিকার পর ওষুধের দোকান ও নিত্যপণ্যের দোকান ছাড়া জেলা সদর, উপজেলা সদর ও পৌরসভার সকল মার্কেট বন্ধ রাখার জন্য নির্দেশ প্রদান করা হলো। অন্যথায় কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেন, করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে। সবাইকে নিয়ম মানতে হবে।
সরকারি নির্দেশনা অমান্য করলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
এদিকে, করোনা ভাইরাসের কারণে ভারত মেঘালয় রাজ্য থেকে সুনামগঞ্জের ৩টি শুল্ক স্টেশন দিয়ে কয়লা ও চুনাপাথর রপ্তানি কার্যক্রম বন্ধ করেছে। ভারতের মেঘালয় রাজ্যে থাকা কয়লা ও চুনাপাথর রপ্তানিকারক সংগঠন বাগলী এক্সপোটার্স অ্যাসোসিয়েশন এ সিদ্ধান্তের বিষয়টি জানায়।
তাহিরপুরের বড়ছড়া শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা মো. রেজাউল করিম বলেন, ভারতের মেঘালয় রাজ্যের বাগলী এক্সপোর্টার্স এসোসিয়েশন সাউথ ওয়েস্ট খাসি হিলসের নেতারা কয়লা-চুনাপাথর রপ্তানি স্থগিতের বিষয়টি আমাদের জানিয়েছেন। রোববার সকালে জরুরি ই-মেইলে করোনা ভাইরাস প্রতিরাধে তাহিরপুরের বড়ছড়া, চারাগাঁও ও বাগলী শুল্ক স্টেশন দিয়ে কয়লা-চুনাপাথর রপ্তানি কার্যক্রম স্থগিত রাখার বিষয়টি জানানো হয়।
তিনি আরো বলেন, করোনা ভাইরাস মোকাবিলায় ঝুঁকি এড়াতে ২৩শে মার্চ থেকে ৩১শে মার্চ টানা ৯ দিন শুল্ক স্টেশন দিয়ে ভারতীয় রপ্তানিকারকরা কয়লা ও চুনাপাথর রপ্তানি কার্যক্রম বন্ধ রাখবে।
সুনামগঞ্জের ছাতক পৌরসভার নাগরিকদের করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা ও নাগরিকদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন পৌর মেয়র আবুল কালাম চৌধুরী। তার উদ্যোগে ছাতক পৌর এলাকার ১০টি জনবহুল স্থানে হাত ধোয়ার বেসিন স্থাপন করা হয়েছে।
পৌরসভা সূত্রে জানা যায়, শহরের পৌর পয়েন্ট, চাদনীরঘাট, পুরাতন কাস্টমস রোড, পেপারমিল পয়েন্ট, নোয়ারাইবাজার, শিববাড়ি পয়েন্ট, পৌরসভা, উপজেলা পরিষদ কমপ্লেক্স এলাকায় হাত ধোয়ার বেসিন স্থাপন করা হয়েছে। এসব বেসিনে একটি কাপড় কাচার সাবান ও তোয়ালে দেয়া রয়েছে।

আপনার মতামত দিন



বাংলারজমিন অন্যান্য খবর

করোনা সন্দেহে বাসাইলে আরো ১ বাড়ি লকডাউন

১ এপ্রিল ২০২০

টাঙ্গাইলের বাসাইলে জ্বর-কাশি নিয়ে হানিফ খান (৩৫) নামের এক ব্যক্তি ঢাকা থেকে বাড়িতে ফেরায় করোনা ...

সীতাকুণ্ডে চাঁদাবাজির সময় কনস্টেবলসহ আটক ৩

১ এপ্রিল ২০২০

সীতাকুণ্ডে পুলিশের সাব ইন্সপেক্টর পরিচয়ে ব্যবসা প্রতিষ্ঠান থেকে চাঁদাবাজির সময় সোহেল রানা নামক সিএমপির এক ...

সুন্দরবনে মধু আহরণ মৌসুম শুরু

১ এপ্রিল ২০২০

সুন্দরবনের পশ্চিম বন বিভাগ সাতক্ষীরা রেঞ্জে চিরাচলিত নিয়মে মধু আহরন মৌসুম আনুষ্ঠানিক ভাবে শুরু হয়েছে। ...

বন্দরে গৃহবধূর লাশ উদ্ধার

১ এপ্রিল ২০২০

বন্দরে সুমা আক্তার (২৫) নামের এক গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। বুধবার  দুপুরে  মদনপুর ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত