নতুন নিয়মে একাদশ শ্রেণিতে ভর্তি

স্টাফ রিপোর্টার

শিক্ষাঙ্গন ২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৫:২৫

এবার একাদশ শ্রেণিতে ভর্তিতে বড় পরিবর্তন আসছে। কলেজ ও মাদ্রাসায় একাদশ শ্রেণিতে ভর্তিতে এবার সংস্কার করা হচ্ছে কোটা, বৃদ্ধি পাচ্ছে রেজিস্ট্রেশন ফি আর এসএমএস’র মাধ্যমে করা যাবে না আবেদন। আজ আন্তঃশিক্ষা সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পক্ষ থেকে একটি খসড়া নীতিমালা প্রণয়ন করা হয়েছে। ভর্তি আবেদন ১০ই মে শুরু হয়ে ২৫শে জুন শেষ করার প্রস্তাব করা হয়েছে।

আজ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের পক্ষ থেকে আয়োজিত এক সভায় একাদশ শ্রেণির খসড়া নীতিমালা-২০২০ তুলে ধরা হয়। খসড়া নীতিমালায় ভর্তির ক্ষেত্রে মুক্তিযোদ্ধা, প্রবাসী ও বিকেএসপি কোটা বহাল রেখে অন্যান্য কোটা বাতিল করা হয়েছে। থাকছে ৫ শতাংশ মুক্তিযোদ্ধা, বিকেএসপি ০.৫ এবং প্রবাসী ০.৫ শতাংশ কোটা। ভর্তি নিশ্চয়ন ফি ১৩০ টাকার বদলে ১৩৫ টাকা নির্ধারণ করতে প্রস্তাব করা হয়েছে। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক আগামী জানান, এক সপ্তাহের মধ্যে খসড়া নীতিমালা চূড়ান্ত করা হবে বলে।

সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন সচিব মো. মাহাবুব হোসেন, শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন বিভাগের কর্মকর্তা, রাজধানীর সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষরা।।

আপনার মতামত দিন



শিক্ষাঙ্গন অন্যান্য খবর



শিক্ষাঙ্গন সর্বাধিক পঠিত



প্রধানমন্ত্রীর লেখা চিঠি পৌঁছে যাবে আজকেই

১৭ই মার্চের প্রাথমিকের সকল কর্মসূচি বাতিল