প্রেসিডেন্টকে সোনিয়া গান্ধী

অমিত শাহকে বরখাস্ত করুন

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৩:২১

দিল্লি সহিংসতা নিয়ে ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দর সঙ্গে সাক্ষাত করেছেন বিরোধী দল কংগ্রেসের সভানেত্রী সোনিয়া গান্ধী সহ একটি প্রতিনিধি দল। প্রেসিডেন্টের কাছে  আজ বৃহস্পতিবার এ বিষয়ে একটি স্মারকলিপি দেয়ার পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন সোনিয়া গান্ধী। এ সময় তিনি দায়িত্বে অবহেলার জন্য স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে বরখাস্ত করা উচিত বলে মন্তব্য করেন। অভিযোগ করেন, সহিংসতা চলাকালে নীরব দর্শকের ভূমিকায় ছিল কেন্দ্রীয় ও দিল্লিতে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সরকার। এর ফলে কমপক্ষে ৩৪ জন মানুষ নিহত হয়েছেন। এ সময় সোনিয়া গান্ধীর সঙ্গে ছিলেন সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং। সহিংসতায় এত মানুষের মৃত্যু ও কমপক্ষে ২০০ মানুষ আহত হওয়ার ফলে সহিংসতার নিন্দা জানান মনমোহন সিং। তিনি বলেন, আমরা রাজধর্ম রক্ষার জন্য নিজের ক্ষমতাকে ব্যবহার করতে প্রেসিডেন্টের প্রতি অনুরোধ জানিয়েছি।  এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি।


এতে বলা হয়, রোববার সন্ধ্যায় উত্তর পূর্ব দিল্লিতে বিতর্কিত নাগরিকত্ব আইনের পক্ষে ও বিপক্ষের মধ্যে সংঘর্ষের সূচনা হয়। এ ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পদত্যাগ দাবি করেছে কংগ্রেস। গত চার দিনে এই সহিংসতা ক্রমশ জটিল আকার ধারণ করতে করতে তা সাম্প্রদায়িকতার দিকে মোড় নিয়েছে। রাজপথে দাঙ্গা, লুটতরাজ, অগ্নিসংযোগ ও ইটপাথর নিক্ষেপকারীদের নিয়ন্ত্রণ করতে পুলিশ ব্যর্থ হচ্ছে বলে অভিযোগ আছে। মুসলিমদের মসজিদ, ঘরবাড়ি, দোকানপাট পুড়িয়ে দেয়া বা লুটপাট করার অভিযোগ আছে।

এর প্রেক্ষিতে প্রেসিডেন্টকে দেয়া স্মারকলিপিতে কংগ্রেস বলেছে, ভারতের সংবিধানের অধীনে আপনাকে সম্ভব সর্বোচ্চ দায়িত্ব দেয়া হয়েছে রাষ্ট্রপতি জি। আপনাকে এই ক্ষমতা দেয়া হয়েছে এই সরকারের বিবেচনাকে ঠিকপথে রাখার জন্য ব্যবস্থা নিতে। একই সঙ্গে তাদের সাংবিধানিক দায়িত্ব এবং রাজধর্মকে ভিত্তি হিসেবে স্মরণ করিয়ে দেয়ার জন্য আপনাকে এই ক্ষমতা দেয়া হয়েছে। এসব বিষয় যেকোনো সরকারকেই অবশ্যই মেনে চলতে হয়। আমরা আপনার প্রতি এবং আপনি যে সাংবিধানিক পদে আছেন তার প্রতি আমাদের আহ্বান জনগণের জীবন, স্বাধীনতা ও সহায় সম্পদ সুরক্ষিত, নিরাপদ ও সংরক্ষিত রাখুন। আমরা আপনার কাছে আবারো অনুরোধ করি, অবিলম্বে দায়িত্ব পালনের বড় অভাব, পরিস্থিতি নিয়ন্ত্রণে অক্ষমতা ও স্থূল অদক্ষতার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীকে অবিলম্বে তার পদ থেকে সরিয়ে দেয়া উচিত আপনার।

আপনার মতামত দিন



বিশ্বজমিন অন্যান্য খবর

লন্ডনের মেয়র সাদিক খানের আকুতি

গণপরিবহনে অপ্রয়োজনীয় ভ্রমণ করবেন না  

৬ এপ্রিল ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত