দিল্লি পরিস্থিতি

আমাদের সতর্ক থাকতে হবে

তামান্না মোমিন খান

প্রথম পাতা ২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ২:৫৮

নিরাপত্তা বিশ্লেষক ও সাবেক নির্বাচন কমিশনার  ব্রিগেডিয়ার  জেনারেল এম সাখাওয়াত হোসেন বলেছেন, নাগরিক আইন নিয়ে দিল্লিতে যে পরিস্থিতি হয়েছে এটাকে দাঙ্গা বলা যায়। বলা হচ্ছে, বিজেপির কোন এক নেতার ঘৃণামূলক বক্তব্য থেকে এ দাঙ্গার শুরু। এখন এটা চরমে পৌঁছে গেছে। যে কারণে অনেকে দাবি করছে সেনাবাহিনী মোতায়েনের। তিনি বলেন, এটা ভারতের অভ্যন্তরীণ বিষয় হলেও আশপাশের দেশগুলোতে এক ধরনের প্রভাব পড়ার সম্ভবনা রয়েছে। আমাদের দেশেও নিরাপত্তা এবং পর্যবেক্ষণ বাড়াতে হবে। বাংলাদেশে এপর্যন্ত এধরনের আলামত আমরা দেখিনি। তবে অনেকরকম ইলিমেন্ট বাংলাদেশেও আছে।


যারা অনেক কিছু উস্কাতেও পারে। সেদিক থেকে সরকারি সব সংস্থাগুলোকে খুব সর্তক থাকতে হবে। স্পর্শকাতর  এলাকাগুলোর দিকে নজর রাখতে হবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্পের সফর এ ঘটনায়  কোন প্রভাব ফেলেছে কিনা এটা বলা মুশকিল। তবে ভারত সফরকালে ট্রাম্প এ বিষয়ে কোন কথাই বলেননি। তাকে জিজ্ঞাসা করা হয়েছিল। তিনি বলেছেন, এটা ভারতের অভ্যন্তরীন বিষয়। ট্রাম্পের উদ্দেশ্য হলো ভারেতে অস্ত্র বেচা এবং বানিজ্যের ব্যাপারটা। আর ট্রাম্পের নিজেরই তো অভিবাসী বিরোধী বিষয়টি রয়েছে। সুতরাং তার পক্ষ থেকে বেশি কিছু আশা করার নেই। এম সাখাওয়াত হোসেন বলেন, নাগরিক আইনের আমি কোন সমাধান দেখিনা। এখন ভারতে যে সরকার আছে এটা তাদের এজেন্ডা। তারা এখন না হলেও পরিস্থিতির পরিবর্তন হলে আবার এটা নিয়ে মাঠে নামবে। এ পর্যন্ত তাদের যে মনোভাব তাতে মনে হয় তারা এটা করেই ছাড়বে। দাঙ্গা আরো ছড়াতে পারে। কিভাবে সামলাবে এটা তাদের ব্যাপার। অন্য জায়গায় বা আমাদের মত জায়গায় এটা যেন না ছড়ায় সেদিকে সর্তক থাকতে হবে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Ramizukhan

২০২০-০২-২৮ ১৫:৩২:১৮

ধন্যবাদ জানাচ্ছি অভিনন্দন জানাচ্ছি শুভেচ্ছা জানাচ্ছি আপনাকে একটি সতর্কবার্তা লিপিবদ্ধ করার জন্য। আমি আশা করছি যথাযত কর্তৃপক্ষ এই বিষয়ে সহসাই কার্যকর পদক্ষেপ গ্রহণ করবেন। রমীজ উদ্দীন খাঁন নিউইয়র্ক

আপনার মতামত দিন



প্রথম পাতা অন্যান্য খবর

‘লকডাউন’

২৭ মার্চ ২০২০

ছুটির নোটিশ

২৬ মার্চ ২০২০

আজ ২৬শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে মানবজমিন-এর সকল বিভাগ বন্ধ থাকবে। তবে ...



প্রথম পাতা সর্বাধিক পঠিত