চোখের পানিতে পিলখানার শহীদদের স্মরণ

স্টাফ রিপোর্টার

শেষের পাতা ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার | সর্বশেষ আপডেট: ১১:৪৬

২০০৯ সালের ২৫ ও ২৬শে ফেব্রুয়ারি পিলখানায় তদানীন্তন বিডিআর বর্তমানে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদর দপ্তরে বিডিআর বিদ্রোহের ঘটনায় বিপথগামী উচ্ছৃঙ্খল বিডিআর সদস্যদের সংঘটিত নিরস্ত্র সেনা সদস্যদের হত্যাকাণ্ডের ১১তম শাহাদত বার্ষিকী গতকাল যথাযথ মর্যাদায় পালিত হয়েছে। বিডিআর বিদ্রোহের ওই ঘটনায় ৫৭ জন সেনা কর্মকর্তাসহ ৭৪ জন শহীদ হন। এ উপলক্ষে বনানীস্থ সামরিক কবরস্থানে শহীদদের সমাধিতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়। পরিবারের সদস্য, বাহিনী ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। শ্রদ্ধা জানাতে আসা পরিবারের সদস্যদের অনেকে কান্নায় ভেঙ্গে পড়েন।

এসময় এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। প্রেসিডেন্টের পক্ষে তার সামরিক সচিব মেজর জেনারেল এস এম শামীম উজ জামান, প্রধানমন্ত্রীর পক্ষে প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, ভারপ্রাপ্ত নৌবাহিনী প্রধান রিয়ার এডমিরাল মোহাম্মদ শাহীন ইকবাল, বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবের পক্ষে অতিরিক্ত সচিব । পুস্পস্তবক অর্পণ শেষে শহীদদের প্রতি সম্মান প্রদর্শনের জন্য এক মিনিট নীরবতা পালন করা হয়।
পরে শহীদদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।

এছাড়াও এদিন সকল সেনানিবাসের কেন্দ্রীয় মসজিদে কোরআন খতমের ব্যবস্থা করা হয় এবং শহীদদের রুহের মাগফিরাত কামনা করে সকল স্তরের সেনাসদস্যদের উপস্থিতিতে মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাত করা হয়। দিবসটি উপলক্ষে বিজিবির পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচি পালন করা হয়। এদিকে গতকাল সচিবালয়ে তথ্য মন্ত্রণালয় সম্মেলনকক্ষে টিভি নাট্যপরিচালকদের সংগঠন ডিরেক্টরস গিল্ড এর  সঙ্গে  বৈঠকে প্রারম্ভিক বক্তব্য শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, পিলখানা বিদ্রোহে বেগম জিয়ার ভূমিকার রহস্য উন্মোচন প্রয়োজন। তিনি বলেন, পিলখানা বিদ্রোহের দিন বেগম জিয়ার ভূমিকা নিয়ে নানামহলের প্রশ্ন আছে। এ বিদ্রোহের পেছনে যারা কলকাঠি নেড়েছিল, তাদের বিচারের জন্য বেগম খালেদা জিয়াসহ সেসব বিষয় তদন্তের মাধ্যমে বের হয়ে আসা প্রয়োজন বলে আমি মনে করি।

আপনার মতামত দিন



শেষের পাতা অন্যান্য খবর

বড় সংকটে শ্রমবাজার

২৭ মার্চ ২০২০

করোনা ভাইরাস নিয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

দক্ষিণ এশিয়ায় বাড়ছে সংক্রমণ

২৭ মার্চ ২০২০

আতঙ্কের জনপদ নিউ ইয়র্ক

আরো চার বাংলাদেশির মৃত্যু

২৬ মার্চ ২০২০



শেষের পাতা সর্বাধিক পঠিত