মাহাথিরকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিলেন মালয়েশিয়ার রাজা

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার | সর্বশেষ আপডেট: ৬:৫৮

মালয়েশিয়ায় সকাল থেকেই ঘটতে থাকা বিরামহীন নাটকীয়তায় শেষ পেরেক গাঁথলেন দেশটির রাজা। সোমবার স্থানীয় সময় ৫টার দিকে রাজা ইয়াং দি-পেরতুয়ান আগংয়ের সঙ্গে দেখা করেন মাহাথির। দুজনের মধ্যে কী আলোচনা হয় সে বিষয়ে কিছু না জানিয়ে প্রাসাদ ত্যাগ করেন মাহাথির। পরবর্তীতে দেশটি প্রধান সচিব মোহাম্মদ জুক আলী এক বিবৃতিতে জানান, মাহাথিরকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন রাজা। সংবিধানের আর্টিকেল ৪৩ (২)(এ) মেনে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ পাওয়া না পর্যন্ত তিনিই এ দায়িত্ব পালন করবেন। ফলস্বরূপ, নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত ও মন্ত্রীপরিষদ গঠিত হওয়ার আগে দেশটির প্রশাসনিক ব্যবস্থাপনার দায়িত্বে থাকবেন তিনি। সংবিধানের আর্টিকেল ৪৩ (২)(এ) অনুসারে, রাজা পার্লামেন্টের নি¤œকক্ষে নিজের পছন্দসই প্রার্থীকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিতে পারবেন।

প্রসঙ্গত, আজ সোমবার আচমকা প্রধানমন্ত্রীর পদ ছাড়েন মাহাথির। তিনি পদত্যাগ করার সঙ্গে সঙ্গে ক্ষমতাসীন পাকাতান হারাপান জোট ত্যাগ করেছে তার দল পার্টি প্রিবুমি বেরসাতু মালয়েশিয়া বা পিপিবিএম।
এর ফলে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে পাকাতান হারাপান। অন্যদিকে পিপিবিএমও সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে। এই অবস্থায় রাজনৈতিক সঙ্কট সমাধানে কি উপায় আছে তা খোঁজা হচ্ছে। এমতাবস্থায় মাহাথিরকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিলেন রাজা।

আপনার মতামত দিন



বিশ্বজমিন অন্যান্য খবর

লন্ডনের মেয়র সাদিক খানের আকুতি

গণপরিবহনে অপ্রয়োজনীয় ভ্রমণ করবেন না  

৬ এপ্রিল ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত