দিনাজপুরে ফুরসত নেই ফুলচাষি ও দোকানির

স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকে

বাংলারজমিন ১৪ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার

 বিশ্ব ভালোবাসা দিবস, বসন্ত বরণ ও আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস ঘিরে ব্যস্ত  সময় পার করছেন উত্তরের শষ্যভাণ্ডার দিনাজপুরে ফুলচাষিরা। কয়েক বছর ধরে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এ অঞ্চলে ফুল চাষ। ফুল চাষ করে ঘুরছে এ জেলার অসংখ্য কৃষকের ভাগ্যের চাকা। জেলায় প্রচুর ফুল পাওয়া যাচ্ছে। ফুল চাষ বৃদ্ধি পাওয়ায় কয়েকটি গ্রাম এখন ফুলের গ্রাম হিসেবে পরিচিত পেয়েছেন। নতুন বছরে ফুল ভালো বিক্রি হওয়ায় বিশ্ব ভালোবাসা দিবস, বসন্ত বরণ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘিরে দোকনিরা ব্যাপক প্রস্তুতি নিয়েছে।
দিনাজপুরের  অসংখ্য কৃষক এখন বাণিজ্যিকভাবে ফুল চাষে ঝুঁকে পড়েছেন। ফুল আবাদ করে কৃষকরা অধিক লাভের মুখ দেখছেন।
বিরলের রবিপুর এলাকার ফুলচাষি শমশের জানান, তিনি ৮ শতাংশ জমিতে পরীক্ষামূলক ফুলচাষ করেন। ফুলের ভালো ফলন হওয়ায় তিনি বেশ লাভবান তাতে। তিনি আগামীতে এক বিঘা জমিতে ফুলচাষের প্রস্তুতি নিচ্ছেন। এলাকার  মোকাররম হোসেন ও মকছেদ আলীর ভাগ্য বদলে দিয়েছে ফুল। অন্যের জমি ইজারা নিয়ে ফুল চাষ করেছেন তারা। সেই ফুল বাগান  থেকে তারা বছরে আয় করছেন দুই লাখ টাকা। মকছেদ আলীর বর্তমানে এক বিঘা ৮ শতাংশ জমিতে রজনীগন্ধা, গোলাপ, গাঁদা ও গাজরা ফুল চাষ করছেন। বাড়ির পাশে ৯ শতাংশ জমিতে রয়েছে গাজরা ফুল। এছাড়া মোকাররমের  এক বিঘা ৫ শতাংশ কাঠা জমিতে রয়েছে  গোলাপ, রজনীগন্ধা ও গাঁদা ফুল।
মকছেন বলেন, ফুল চাষে  লোকসানের সম্ভাবনা নেই। ঠিকমতো পরিচর্যা ও চাষ করতে পারলে প্রচুর লাভ হয়।
ফুলের বাজার দর কম-বেশি হয় জানিয়ে মোকাররম বলেন, ‘প্রতিটি  গোলাপ বিক্রি করি ৫ টাকা, রজনীগন্ধা ৬ টাকা ও গাঁদা ফুল ১ হাজার ১৫০ টাকা। প্রতিদিন বিক্রি করা দামের তারতম্য ঘটে। বিশেষ দিনগুলোতে ফুলের দাম বেশি হয়।’
ফুলচাষি ইসাহাক আলী জানান, ‘তাদের অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ ছিল। তবে ফুলের ব্যবসা করে বর্তমানে অবস্থা ভালো। গাদা, গাজরা, গোলাপ, রজনী গন্ধা, বেলি ও কাঠ বিড়ালীসহ বিভিন্ন প্রকার ফুল আবাদ হচ্ছে এ জেলায়। ফুল  ফোঁটার বন্ধ মৌসুম অর্থাৎ অসময়েও জেলায় প্রচুর ফুল পাওয়া যায়। প্রতিদিন ফুল কেনার জন্য বিভিন্ন স্থান থেকে পাইকাররা এসে নগদ টাকায় জমি থেকে ফুল কিনে নিয়ে যান। ফুলের ব্যাপক চাহিদা থাকায় এবং লাভজনক ফসল হওয়ায় অনেক শিক্ষিত বেকার যুবকও ফুল চাষে ঝুঁকছেন। জমি ফেলে না রেখে ফুল চাষ করছেন তারা। ফুল তোলা আর মালা গাঁথার কাজেও জড়িয়ে পড়েছেন অনেকে। বিশেষ করে সংসারের কাজ ও পড়া-লেখার  অবসরে নারীরা ফুলের মালা তৈরি’র কাজ করে বাড়তি আয় করছেন।
জেলা সদর, বিরল, কাহারোল, বীরগঞ্জ, চিরিরবন্দর ও নবাবগঞ্জ উপজেলায় ৫০ একর জমিতে বাণিজ্যিকভাবে ফুলের চাষ হচ্ছে।  উৎপাদিত এসব  ফুল এ অঞ্চলের চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানে রপ্তানি হচ্ছে। নতুন বছরে ফুল ভালো বিক্রি হওয়ায় ভালোবাসা দিবস উপলক্ষে ফুলচাষি ও দোকনিরা ব্যাপক প্রস্তুতি নিয়েছেন। ফুল চাষ বৃদ্ধি পাওয়ায় কয়েকটি গ্রাম এখন ফুলের গ্রাম হিসেবে পরিচিত পেয়েছে।
দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. তৌহিদুল ইকবাল জানান, এ অঞ্চলের মাটি ও আবহাওয়া ফুল চাষের জন্য দারুণ উপযোগী। তাই ফুল চাষ সমপ্রসারণে কৃষকদের সহযোগিতা ও পরামর্শ দিয়ে আসছে কৃষি সমপ্রসারণ বিভাগ।
ধানের জেলা দিনাজপুরে বাণিজ্যিকভাবে ফুল চাষ হচ্ছে। এ  ফুল চাষ করে ঘুরছে অনেক কৃষকের ভাগ্যের চাকা। সংশ্লিষ্ট বিভাগের সহযোগিতা অব্যাহত থাকলে এবং এ ফুলের ভালো দাম পেলে এ অঞ্চলে ফুল চাষের পরিধি আরও বেড়ে যাবে এমনটাই মন্তব্য করেছেন কৃষিবিদরা।

আপনার মতামত দিন



বাংলারজমিন অন্যান্য খবর

বান্দরবান এলজিইডি’র সাংস্কৃতিক প্রতিযোগিতা

২০ ফেব্রুয়ারি ২০২০

বান্দরবান এলজিইডি’র উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সাংকৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার জেলা ...

ঝিনাইদহে জেন্ডারভিত্তিক সহিংসতা নিয়ে সংলাপ

২০ ফেব্রুয়ারি ২০২০

ঝিনাইদহে জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও মোকাবেলা বিষয়ে জাতীয় ও স্থানীয় পর্যায়ের প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার ...

বাঁশখালীতে ট্রলার ডুবে প্রবাসী নিহত

২০ ফেব্রুয়ারি ২০২০

চট্টগ্রামের বাঁশখালীতে সাগরে মাছ ধরার ট্রলার ডুবে মো. আক্কাছ নামে একজনের মৃত্যু হয়েছে। সে ওমান ...

গাইবান্ধা উপনির্বাচন

৫ প্রার্থীর মনোনয়ন জমা

২০ ফেব্রুয়ারি ২০২০

গাইবান্ধা-৩ (পলাশবাড়ি-সাদুল্লাপুর) আসনের উপ-নির্বাচনের মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিনে গতকাল ৫ প্রার্থী অংশ নিয়েছে। জেলা ...

জাতীয় পার্টির পটুয়াখালী পৌর শাখার সভাপতিসহ ৫৮ জনের পদত্যাগ

২০ ফেব্রুয়ারি ২০২০

পারিবারিক ও ব্যক্তিগত সমস্যার কথাবলে জাতীয় পার্টির পটুয়াখালী পৌর শাখা ৭১ সদস্য বিশিষ্ট কমিটির সভাপতি ...

চীন ফেরত বরগুনার সেই শিক্ষার্থী করোনায় আক্রান্ত নন

২০ ফেব্রুয়ারি ২০২০

বরগুনা সদর জেনারেল হাসপাতালে করোনা ভাইরাস সন্দেহে আইসোলেশন ইউনিটে চিকিৎসাধীন চীন ফেরত শিক্ষার্থী করোনা ভাইরাসে ...

সিরাজগঞ্জে মানববন্ধন

২০ ফেব্রুয়ারি ২০২০

পত্রিকায় পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার অপুর বিরুদ্ধে মানহানিকর সংবাদ প্রকাশ করার প্রতিবাদে ...

বন্দরে জাহাজ শ্রমিক হত্যা মামলার আসামি চুন্নু গ্রেপ্তার

২০ ফেব্রুয়ারি ২০২০

 বন্দরে জাহাজ শ্রমিক মাহাবুর রহমানকে পিটিয়ে হত্যা মামলার আসামি নৌ-চাঁদাবাজ জাকির হোসেন চুন্নুকে ঢাকা থেকে ...

ময়মনসিংহে গ্রেপ্তার ১৪

২০ ফেব্রুয়ারি ২০২০

ময়মনসিংহ জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) মঙ্গলবার রাতে পৃথক অভিযান চালিয়ে ১২ জুয়াড়ি ও দুই মাদক ...

ধামইরহাটে ইয়াবাসহ ৫ নারীসহ আটক ৬

২০ ফেব্রুয়ারি ২০২০

নওগাঁর ধামইরহাটে থানা পুলিশের বিশেষ অভিযানে পৃথক ভাবে ১০০ পিস ইয়াবা সহ ৫ জন নারী ...

২০০৫ সালে জেএমবি’র সিরিজ বোমা হামলায় দুইজনের যাবজ্জীবন

২০ ফেব্রুয়ারি ২০২০

ঝালকাঠিতে ২০০৫ সালে  আলোচিত জেএমবি’র সিরিজ বোমা হামলার ঘটনার দীর্ঘ সাড়ে ১৪ বছর পর দুইজনকে ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত