করোনা ভাইরাসের অভিজ্ঞতা নিতে চীনে যাচ্ছেন না কেউ

অনলাইন ডেস্ক

অনলাইন ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, ৮:২২ | সর্বশেষ আপডেট: ৯:৫৬

ফাইল ছবি
বিশ্বজুড়ে আতঙ্ক ছড়ানো নভেল করোনাভাইরাস সম্পর্কে অভিজ্ঞতা অর্জনে বাংলাদেশ থেকে আপাতত কোনো বিশেষজ্ঞ দলকে চীনে পাঠানো হচ্ছে না। সংক্রামক এই ভাইরাস নিয়ে সচেতনতা ও করণীয় সম্পর্কে মঙ্গলবার সচিবালয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভার পর এক সাংবাদিকের প্রশ্নে এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন।

সভার পর করোনাভাইরাস মোকাবেলায় সরকারের প্রস্তুতিগুলো বিস্তারিতভাবে সাংবাদিকদের সামনে তুলে ধরেন মন্ত্রী। এসময় একজন সাংবাদিক বলেন, যখন কোনো বা সমস্যা হয় তখন বিশেষজ্ঞ দল সে দেশে পাঠানো হয়। করোনা ভাইরাস নতুন, চীন তাদের মত চিকিৎসা দিচ্ছে। বাংলাদেশ থেকে কোনো টিমকে চীনে পাঠিয়ে বাস্তব অভিজ্ঞতা নিয়ে আসার কোনো পরিকল্পনা আছে কি না? এই প্রশ্ন শুনে হেসে ওঠেনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে উপস্থিত বেশিরভাগ গণমাধ্যমকর্মী এবং সভার অংশ নেয়া অন্যরা। এসময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, এই মুহুর্তে প্রয়োজন নেই, প্রয়োজনীয়তা ফিলও করিনি। এই মুহুর্তে কোনো বিশেষজ্ঞ টিম পাঠানোর প্ল্যান আমাদের নেই। প্রয়োজন হলে আমরা ভবিষ্যতে চিন্তা করব।


বাস্তব অভিজ্ঞতা অর্জনের নামে সরকারি কোষাগারের লাখ লাখ টাকা খরচ করে কর্মকর্তাদের বিদেশ ভ্রমণের খবর সাম্প্রতিক সময়ে সংবাদের শিরোনাম হয়েছে বার বার। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের একটি প্রকল্পের অধীনে পুকুর খননে দক্ষতা অর্জন করতে প্রকল্প সংশ্লিষ্ট বেশ কয়েকজন কর্মকর্তা গতবছর অগস্টে বিদেশ সফর করেন। ময়মনসিংহের একটি বিশ্ববিদ্যালয়ের আটজন শিক্ষক ও কর্মকর্তার লিফট কিনতে সুইজারল্যান্ড ও স্পেন সফরের খবর তার কয়েক মাস আগে আলোচনার জন্ম দেয়। প্রকল্প সক্ষমতা বাড়াতে চট্টগ্রাম ওয়াসার ২৬ জন কর্মকর্তা-কর্মচারী এবং মন্ত্রণালয়ের ১৫ কর্মকর্তার উগান্ডা ও নেদারল্যান্ডস সফরও গতবছর ব্যাপক সমালোচনার মুখে পড়ে।

করোনাভাইরাসে চীনে এখন পর্যন্ত ১০৬ জনের মৃত্যু হয়েছে। সোমবার পর্যন্ত আক্রান্ত হয়েছেন মোট ৪ হাজার ৫১৫ জন, যা আগের দিনের চেয়ে প্রায় দ্বিগুণ। বাংলাদেশে যেন এই ভাইরাস ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ব্যাপক প্রস্তুতি নিয়েছে সরকার। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এ পর্যন্ত ২৮৭০ জনকে পরীক্ষা করা হলেও কারও মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়নি।

আপনার মতামত দিন



অনলাইন অন্যান্য খবর

তাহিরপুরে শহীদ মিনার জরাজীর্ণ

২১ ফেব্রুয়ারি ২০২০

২ জেলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৩

২১ ফেব্রুয়ারি ২০২০

শহীদ মিনারে মানুষের ঢল

২১ ফেব্রুয়ারি ২০২০



অনলাইন সর্বাধিক পঠিত