মেঘনা ব্যাংকের সাইবার সিকিউরিটি মূল্যায়ন করবে আইজ্যাপি এবং এসসিএসএল

অর্থনৈতিক রিপোর্টার

অনলাইন ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, ৬:২৪

সিঙ্গাপুরের সাইবার সিকিউরিটি ভেনচার আইজ্যাপি এবং স্টার কম্পিউটার সিস্টেমস লিমিটেডের (এসসিএসএল) সঙ্গে ব্যাংকের সাইবার সিকিউরিটি মূল্যায়ন করার জন্য গত বৃহস্পতিবার রাজধানী গুলশান-১ ব্যাংকের প্রধান কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে একটি চুক্তি স্বাক্ষর করেছে মেঘনা ব্যাংক লিমিটেড। এ সময় নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তির নথিপত্র হস্তান্তর করেন প্রতিষ্ঠানগুলো প্রতিনিধিরা।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেঘনা ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আদিল ইসলাম, স্টার কম্পিউটার সিস্টেমস লিমিটেডের (এসসিএসএল) সিইও রেজওয়ানা খান এবং আইজ্যাপির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. শ্রীনী বালাসুব্রাহ্মানিয়াম।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এসসিএসএলের এশিয়ান দেশগুলোর টেকনিক্যাল কনসালটেন্ট হামিদ খান, মেঘনা ব্যাংকের আইটি বিভাগের প্রধান মো. হাসানুর রহমান, এসসিএসএলের বিজনেস ডেভেলপমেন্ট অ্যান্ড প্রজেক্ট ডিরেক্টর ও সিনিয়র এক্সিকিউটিভ মো. আবু নাঈম চৌধুরী, মেঘনা ব্যাংক লিমিটেডের হেড অব রিটেল মো. আরিফুল ইসলাম চৌধুরী, হেড অব লায়াবেলিটি অ্যান্ড ওয়েলথ ম্যানেজমেন্ট ডিভিশন ফারহানা কাজী এবং উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মেঘনা ব্যাংকের আইটি বিভাগের প্রধান ও ভাইস-প্রেসিডেন্ট মো. হাসানুর রহমান বলেন, বিশ্ব জুড়েই ব্যাংকিং খাতের জন্য সাইবার সিকিউরিটি নিশ্চিত করা ক্রমবর্ধমান উদ্বেগের বিষয় হয়ে উঠেছে। হ্যাকাররা প্রতিনিয়ত সাইবার ব্রিচের মাধ্যমে ব্যাংকের টাকা চুরি করার চেষ্টা করছে। তাই বর্তমানে প্রতিটি ব্যাংক তাদের নিজেদের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার ক্ষেত্রে প্রচুর বিনিয়োগ করছে। মেঘনা ব্যাংকের গ্রাহকদের প্রতিটি লেনদেন এবং শিগগিরই চালু হতে যাওয়া ডিজিটাল সেবার সাইবার সিকিউরিটি মূল্যায়নের জন্য আমরা আনুষ্ঠানিকভাবে সিঙ্গাপুরের সাইবার সিকিউরিটি ভেনচার আইজ্যাপি এবং স্টার কম্পিউটার সিস্টেমস লিমিটেডের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছি।

স্টার কম্পিউটার সিস্টেমস লিমিটেডের সিইও রেজওয়ানা খান বলেন, মেঘনা ব্যাংকের সাইবার সিকিউরিটি সম্পর্কিত সেবার মূল্যায়ন ও প্রয়োজনীয়তার নিরিখে সামগ্রিক ও বিস্তৃত নিরাপত্তার বিষয়ে একত্রে কাজ করার ঘোষণা দিতে পেরে আমরা আনন্দিত। এর মাধ্যমে আমরা ব্যাংকের সাইবার সিকিউরিটির ক্ষেত্রে অবৈধ অনুপ্রবেশ, সিকিউরিটির উপর হামলার হুমকির মূল্যায়ন, সাইবার সিকিউরিটি লঙনের বিষয়ে প্রতিক্রিয়া এবং অন্যান্য সিকিউরিটির বিষয়ে ব্যাংকটিকে প্রয়োজনীয় পরামর্শ সরবরাহ করব।

আইজ্যাপির প্রতিষ্ঠাতা ড. শ্রীনী বালাসুব্রাহ্মানিয়াম বলেন, দক্ষতার সঙ্গে ব্যাংকিং সেবা দেয়ার জন্য মেঘনা ব্যাংকের সব ধরনের অবকাঠামো, বিশেষজ্ঞ টিম ও সিস্টেম রয়েছে।
আমরা ব্যাংকের নিরাপত্তার প্রতিটি বিষয় মূল্যায়ন করে, আমরা ব্যাংকের কোনো সিস্টেমের সাইবার ব্রিচের সম্ভাবনা পেলে সঙ্গে সঙ্গে ব্যাংটিকে অবহিত করব এবং সেগুলো সমাধানে প্রয়োজনীয় সুপারিশের বিষয়ে জানাব। এর ফলে, আমরা বিশ্বাস করি কোনো হ্যাকার ব্যাংকটির নিরাপত্তা ব্যবস্থার ক্ষতি করার আগে ব্যাংকটির পক্ষে নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সহায়তা করবে।

আপনার মতামত দিন



অনলাইন অন্যান্য খবর

তাহিরপুরে শহীদ মিনার জরাজীর্ণ

২১ ফেব্রুয়ারি ২০২০

২ জেলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৩

২১ ফেব্রুয়ারি ২০২০

শহীদ মিনারে মানুষের ঢল

২১ ফেব্রুয়ারি ২০২০



অনলাইন সর্বাধিক পঠিত