স র জ মি ন ঢাকা দক্ষিণ ৩০ নং ওয়ার্ড

যেখানে এমপি’র ছেলেই বিদ্রোহী প্রার্থী

মোহাম্মদ ওমর ফারুক

এক্সক্লুসিভ ২৫ জানুয়ারি ২০২০, শনিবার | সর্বশেষ আপডেট: ১২:২০

সিটি নির্বাচনে বিদ্রোহী কাউন্সিলর প্রার্থীদের নিয়ে বিব্রত আওয়ামী লীগ ও বিএনপি। দুই দফায়  প্রার্থী তালিকা প্রকাশ করে বিদ্রোহীদের নির্বাচন থেকে সরে যাওয়ার আলটিমেটাম দিয়েছে আওয়ামী লীগ। দেয়া হয়েছে কঠোর বার্তা। নির্দেশ অমান্য করে নির্বাচন করলে তাদের বিরুদ্ধে শিগগিরই বহিষ্কারসহ সাংগঠনিক ব্যবস্থা নেয়ার কথাও বলা হয়েছে। ব্যবস্থা নেয়া হবে মদতদাতাদের বিরুদ্ধেও। এমন কঠোর বার্তা সত্ত্বেও নির্বাচন থেকে সরে দাঁড়ায়নি অনেকেই।

স্বয়ং এমপির ছেলেও বিদ্রোহী হয়ে লড়ছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৩০ নম্বর ওয়ার্ডে। দলের নির্দেশ অমান্য করে বিদ্রোহী প্রার্থী ইরফান সেলিম নির্বাচনে লড়ছেন।
ঢাকা-৭ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য হাজী সেলিম নিজেই তারপুত্র ইরফানকে সমর্থন দিয়েছেন। ওদিকে ইরফান স্থানীয় এমপির ছেলেই নয়, আরেক এমপির মেয়ে জামাইও। যদিও হাজী সেলিমের আপন ভাগ্নে মো.হাসান পিল্লুকে সমর্থন দিয়েছে আওয়ামী লীগ। এর আগে ২০১৫ সালে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে এই ওয়ার্ড থেকেই দলের সমর্থন নিয়ে নির্বাচিত হন হাসান। এই ওয়ার্ডেই হাজী সেলিমের রাজনৈতিক উত্থান। ফলে ওয়ার্ডটিতে তার সমর্থকের কমতি নেই। তাছাড়া এই আসনে আওয়ামীলীগ ও সহযোগী-অঙ্গ সংগঠনের কমিটিতে একক আধিপত্য সেলিম সমর্থকদের।

নিজের ছেলেকে বিদ্রোহী প্রার্থী দিলেও, এই সংসদ সদস্য এক সময় নিজেও সংসদ সদস্য পদে দলের বাইরে গিয়ে নির্বাচন করেছিলেন। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে দলীয় মনোনয়ন না পেয়ে আওয়ামী লীগের বিরুদ্ধে বিদ্রোহ করে ঢাকা-৭ আসনের স্বতন্ত্র প্রার্থী হন। সেই নির্বাচনে নিজ দলের রাজনৈতিক প্রতিপক্ষ ও আওয়ামী লীগ প্রার্থী ডা.মোস্তফা জালাল মহিউদ্দিনকে হারিয়ে চমকও দেখিয়েছেন তিনি। যদিও ২০১৮ সালের নির্বাচনে আবার দল থেকে মনোয়ন পেয়েছিলেন তিনি। কিন্তু সিটি নির্বাচনে কাউন্সির পদে এসে বাবার পথেই হাটছেন ছেলে ইরফান সেলিম। এই নিয়ে দল অন্যান্য কাউন্সিলরদের সঙ্গে তাকেও আল্টিমেটাম দেয়।  নামপ্রকাশ না করার শর্তে দলের নেতাকর্মীরা বলছেন ,আমরা চাইলেও এমপি মহোদয়ের বিপক্ষে গিয়ে কাজ করতে পারি না। এমপির ছেলেকে নানা কৌশলে সমর্থন দিতে হচ্ছে আমাদের।’ অভিযোগ রয়েছে ,দলীয় সমর্থন পাওয়ার পরও জোড়ালোভাবে মাঠে নামতে পারছেন না হাসান পিল্লু।

তার সমর্থকদের মারধর করাসহ ভয়ভীতি দেখানোর অভিযোগ রয়েছে বিদ্রোহী প্রার্থী মামাতো ভাই ইরফান সেলিমের বিরুদ্ধে। যদিও ২০১৫ সালের সিটি নির্বাচন হাজি সেলিমই তাকে সমর্থন দিয়েছিলেন কাউন্সিলর পদে। কিন্তু এবার নিজের ছেলের জন্য দলের সমর্থন চেয়ে না পাওয়ায়  বিদ্রোহী প্রার্থী দিয়েছেন তার নিজের ছেলেকেই। আওয়ামলীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থী ও বর্তমার কাউন্সিলর হাসান পিল্লু বলেন, নির্বাচনী প্রচারণা চালানোর কারণে দলের নেতাকর্মীদের এলাকাছাড়া করা হচ্ছে। অনেককে মারধর করে তালা লাগিয়ে দেয়া হয়েছে বাড়িতে। কেউই মাঠে নামতে পারছে না। প্রচার চালাতে দেয়া হচ্ছে না। সমর্থকদের পরিবারে গিয় হুমকি ধামকি দেয়া হচ্ছে। যেখানে এমপির ছেলেই বিদ্রোহী প্রার্থী, সেখানে সে তো দলের নেতাকর্মীদের কাছ থেকে সুবিধা পাবেই।

এটাই স্বাভাবিক। তবে সকল অভিযোগ অস্বিকার করেছেন বিদ্রোহী প্রার্থী ইরফান সেলিম। তিনি বলেন, ছোট বেলা থেকেই রাজনৈতিক পরিবারে বড় হয়েছি। এই ওয়ার্ডের সমস্যা, সম্ভাবনার কথা আমার চেয়ে বেশী কেউ জানার কথা না। তাই আমি নির্বাচন করছি। দল থেকে এই পর্যন্ত আমার কাছে কোনো নির্দেশনা আসেনি। তাছাড়া যেখানে জনগন আমাকে চাচ্ছে ,সেখানে আমি কেনো সরে দাড়াবো। আমি চাই মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্ন পূরনে সারথী হতে। ফুফাতো ভাইরে কর্মীদের প্রচারণায় বাধা দেয়ার ব্যাপারে তিনি বলেন,কারো প্রচারণায় বাঁধা দেয়ার ঘটনা ঘটেনি। সবাই দারুনভাবে প্রচারণা চালাচেছ। এদিকে মামা, মামাতো ভাই আর ভাগ্নের মধ্যে যখন এমন দুরত্ব চলছে সেই হিসেবে এখানে বাড়তি সুবিধায় আছে বিএনপি সমর্থিত প্রার্থী ও একই ওয়ার্ড বিএনপির সাধারন সম্পাদক মোহাম্মদ ইলিয়াস।

বড়কাটরা, ছোটকাটরা, দেবদাস ঘাটলেন, কমিটিগঞ্জ, চম্পাতলী লেন ও ইমামগঞ্জ নিয়ে গঠিত ঢাকা দক্ষিণের ৩০ নম্বর ওয়ার্ডটি।এখানে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিন  প্রার্থি। আওয়ামী লীগ সমর্থিত মো. হাসান পিল্লু লড়ছেন মিষ্টিকুমড়া, আওয়ামরীগের বিদ্রোহী প্রার্থী ইরফান সেলিমের প্রতিক টিফিন ক্যারিয়ার ও বিএনপির প্রার্থী মোহাম্মদ ইলিয়াস লড়ছেন ঘুড়ি প্রতিক নিয়ে।

আপনার মতামত দিন



এক্সক্লুসিভ অন্যান্য খবর

ক্যাপশন নিউজ

২৭ ফেব্রুয়ারি ২০২০

বিবিসি’র রিপোর্ট

মুসলিমদের টার্গেট করা হচ্ছে দিল্লিতে

২৭ ফেব্রুয়ারি ২০২০

সহিংসতায় টগবগ করে ফুটছে ভারতের রাজধানী দিল্লির বিভিন্ন এলাকা। এরই মধ্যে সেখানে কমপক্ষে ২০ জন ...

সিলেটে ইন্টারনেট ক্যাবল লাইন অপসারণ না করার আহ্বান

২৭ ফেব্রুয়ারি ২০২০

বিকল্প ব্যবস্থা না হওয়া পর্যন্ত সিলেট নগরের ইন্টারনেট ক্যাবল লাইন অপসারণ না করার আহ্বান জানিয়েছে ...

দিল্লিতে সেনা মোতায়েন দাবি কেজরিওয়ালের

২৭ ফেব্রুয়ারি ২০২০

 দিল্লি পরিস্থিতিকে উদ্বেগজনক বলেছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি বলেছেন, পুলিশ সহিংসতা নিয়ন্ত্রণ করতে সক্ষম হচ্ছে ...

২৩ বছর পরেও...

২৭ ফেব্রুয়ারি ২০২০



এক্সক্লুসিভ সর্বাধিক পঠিত