রাকিবুলের হ্যাটট্রিক

সুপার লীগের পথে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার

খেলা ২২ জানুয়ারি ২০২০, বুধবার

দক্ষিণ আফ্রিকায় চলমান অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে প্রথম বোলার হিসেবে হ্যাটট্রিক করলেন বাংলাদেশের রাকিবুল হাসান। ১৭ বছর বয়সী বাঁহাতি এই স্পিনারের দুর্দান্ত বোলিংয়ে স্কটল্যান্ডকে ৮৯ রানে গুটিয়ে দেয় বাংলাদেশ। আর ২০০ বল হাতে রেখে ৭ উইকেটের জয় কুড়ায় টাইগার যুবারা। টানা দুই জয়ে সুপার লীগে এক পা দিয়ে রাখলো বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে ৯ উইকেটে উড়িয়ে দেন আকবর আলী-তৌহিদ হৃদয়রা। দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের শীর্ষে বাংলাদেশ। এক ম্যাচ খেলা পাকিস্তনের পয়েন্ট ২। যুব বিশ্বকাপে বাংলাদেশের হয়ে প্রথম হ্যাটট্রিক করা দ্বিতীয় বোলার রাকিব।
করেন কামরুল ইসলাম রাব্বী। ২০১০-এ নেপিয়ারে আয়ারল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক করেন জাতীয় দলে খেলা এই পেসার। ২০১৩তে গায়ানায় যুব ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হ্যাটট্রিক করেন লেগ স্পিনার জুবায়ের হোসেন লিখন।
৯০ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুতে হোঁচট খায় বাংলাদেশ। প্রথম বলেই সাজঘরে ফেরেন ওপেনার তানজিদ হাসান। আরেক ওপেনার পারভেজ হোসেন ইমন ও তিনে নামা শামীম হোসেন শুরুটা ভালো করলেও ইনিংস লম্বা করতে ব্যর্থ হন। তৃতীয় উইকেটে মাহমুদুল হাসান জয় ও তৌহিদ হৃদয়ের ৫৬ রানের অবিচ্ছিন্ন জুটিতে সহজ জয় পায় বাংলাদেশ।
পচেফস্ট্রুমে গতকাল টসে জিতে প্রথমে ব্যাট করে মাত্র ৮৯ রানে অলআউট হয় স্কটল্যান্ড। টাইগার যুবাদের বোলিং তোপে ৩০.৩ ওভারে অলআউট হয় স্কটিশরা। হ্যাটট্রিকসহ ৪ উইকেট শিকার রাকিবুলের। এছাড়া ২টি করে উইকেট নেন তানজিম হাসান সাকিব ও শরিফুল ইসলাম। ইনিংসের ২৪তম ওভারে হ্যাটট্রিক করেন রাকিবুল হাসান। তৃতীয় বলে কেস সাজ্জাদকে বোল্ড করেন। পরের দুই বলে লিলে রবার্টসন ও চার্লি পিটকে সাজঘরে ফিরিয়ে হ্যাটট্রিক পূরণ করেন ১৭ বছর বয়সী এই স্পিনার।
দিনের আরেক ম্যাচে জাপানকে মাত্র ৪১ রানে অলআউট করে ভারত। লক্ষ্যটা ৪.৫ ওভারে ১০ উইকেট হাতে রেখে টপকে যায় চারবারের চ্যাম্পিয়নরা।

সংক্ষিপ্ত স্কোর
স্কটল্যান্ড অনূর্ধ্ব-১৮: ৩০.৩ ওভারে ৮৯/১০ (উজাইর শাহ ২৮, অ্যাঙ্গার গাই ১১; রাকিবুল ৪/২০, শরিফুল ২/১৩, সাকিব ২/১৬)
বাংলাদেশ অনূর্ধ্ব-১৮: ১৬.৪ ওভারে ৯১/৩ (জয় ৩৫*, পারভেজ ইমন ২৫, তৌহিদ ১৭*; ফিসার ৩/২৭)
ম্যাচসেরা: রাকিবুল হাসান (বাংলাদেশ)।

আপনার মতামত দিন



খেলা অন্যান্য খবর

রাহীকে যে পরামর্শ দেন শামি

২০ ফেব্রুয়ারি ২০২০

উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ

শেষ ষোলোর প্রথম লেগে হারলো রানার্সআপ টটেনহ্যামও

২০ ফেব্রুয়ারি ২০২০

হার না মানা জোড়া শতকে জবাব

২০ ফেব্রুয়ারি ২০২০



খেলা সর্বাধিক পঠিত