শেরপুর ও কমলগঞ্জে মাছের মেলা

স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার থেকে

বাংলারজমিন ১৫ জানুয়ারি ২০২০, বুধবার

হবিগঞ্জ, সিলেট ও মৌলভীবাজার এই তিনটি জেলার মোহনা হল শেরপুর। স্থানীয়দের দাবি- শেরপুরের এ মাছের মেলা দেশের সবচেয়ে বৃহত্তম। গতকাল শুরু হয়েছে এই মেলা। কুশিয়ারার তীরজুড়ে মাছের সহস্রাধিক দোকান। মেলায় মাছ ছাড়াও বেত-বাঁশ, কাঠ, লোহা ও মাটির তৈরি নানা রকম পণ্য, শিশুদের খেলনা, সবজি-আনাজ অনেক ধরনের লোকজ পণ্য, ফার্নিচার, কৃষি পণ্য, গৃহস্থালি সামগ্রী, নানা জাতের দেশীয় খাবারের দোকানসহ থাকে গ্রামীণ ঐতিহ্যের নানা রং ঢং আর প্রয়োজনীয় দ্রব্যের সহস্রাধিক দোকান বসে। মেলায় উঠে সিলেটের কুশিয়ারা, সুরমা ও মনু নদী, হাকালুকি, কাওয়াদিঘি ও হাইল হাওর ছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে মৎস্য ব্যবসায়ীরা বাঘ, রুই, কাতলা, মৃগেল, চিতল, বোয়াল, গজার, আইড়সহ নানা জাতের দেশীয় প্রজাতির বিশাল বিশাল মাছ বিক্রির জন্য পসরা সাজান। সোমবার রাতে মেলা ঘুরে দেখা গেল মাছ বিক্রেতা আব্দুস ছালাম একটি আইড় মাছের দাম হাঁকছেন ১ লাখ ২৫ হাজার টাকা আর ক্রেতারা দর করছেন ৭০ হাজার টাকা। সাব্বির আহমদ একটি কাতলা মাছের দাম হাঁকছেন ১ লাখ ২০ হাজার টাকা।
মো. তরিকুল ইসলাম রাজশাহী থেকে এসেছেন ও সিরাজগঞ্জ থেকে এসেছেন মো. আলতাফ মিয়া তারা দু’জনে মিলে প্রায় ৩০ লাখ টাকার কাতলা, রুই ও চিতল মাছ নিয়ে এসেছেন বিক্রির জন্য।
এদিকে কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি জানান, পৌষ-সংক্রান্তি উৎসব উপলক্ষে কমলগঞ্জের বিভিন্ন বাজারে বসেছে মাছের মেলা। মঙ্গলবার সকাল ১০টা থেকে কমলগঞ্জের ভানুগাছ, শমশেরনগর, আদমপুর ও মুন্সীবাজারে বসা বিশাল মাছের মেলায় বিভিন্ন জাতের বড় আকারের মাছ সাজিয়ে বসেন মাছ বিক্রেতারা। দুপুরে উপজেলার কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, প্রতিটি মাছের দোকানে বড় আকারের মাছ সাজিয়ে রাখা হয়েছে। মেলায় উঠেছে বোয়াল, বাঘাইর, কালীবাউশ, রিটা, চিতল, রুই, কাতলাসহ সব ধরনের মাছ। ৫ কেজি ওজন থেকে শুরু করে ৩০ কেজি ওজনের মাছ বিক্রি হচ্ছে মেলায়। সহজে হাটবাজারে পাওয়া যায় না- এমন মাছও সাজিয়ে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে। প্রতিটি মেলায় বেশ চড়া দাম হাঁকাচ্ছেন মাছ-বিক্রেতারা। ভানুগাছ বাজারের মাছ-বিক্রেতা রাসেল মিয়া এবারের মেলায় ৩০ কেজি ওজনের কাতলা মাছ নিয়ে বসেছেন। তিনি মাছটির দাম হাঁকছেন ৪০ হাজার টাকা। ক্রেতারা ওই মাছ ২৫-৩০ হাজার টাকা বললেও তিনি মাছটি বিক্রি করেননি। ঝুলন নামে অপর ব্যবসায়ী ১৮ কেজি ওজনের বোয়াল মাছের দাম ৩০ হাজার টাকা হাঁকছেন। মাছটি ১৮-২০ হাজার টাকা বলার পরও তিনি বিক্রি করেননি।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

সিলেটের আন্ডারগ্রাউন্ড বৈদ্যুতিক লাইনের উদ্বোধন

১৮ জানুয়ারি ২০২০

সিলেটের আন্ডারগ্রাউন্ড  বৈদ্যুতিক লাইনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। শুক্রবার বিকাল সাড়ে ৩টায় পররাষ্ট্রমন্ত্রী ড. একে ...

কুমিল্লায় ক্রসফায়ারের ভয় দেখিয়ে চাঁদা আদায়

১৮ জানুয়ারি ২০২০

কুমিল্লার বাতাবাড়িয়া এলাকার বাসিন্দা  জাহাঙ্গীর ভূঁইয়াকে রাস্তায় থেকে তুলে পুলিশ ফাঁড়িতে নিয়ে ক্রসফায়ারের ভয় ও ...

সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি ফয়েজ সাধারণ সম্পাদক সেলিম

১৮ জানুয়ারি ২০২০

সিলেট জেলা আইনজীবী সমিতির নির্বাচনে এটিএম ফয়েজ উদ্দিন সভাপতি ও মো. ফজলুল হক সেলিম সাধারণ ...

ভোট বর্জন করে রাজপথে অঞ্জলি দেয়ার ঘোষণা

১৮ জানুয়ারি ২০২০

আগামী ৩০শে জানুয়ারি ভোট বর্জন করে অঞ্জলি দেয়ার ঘোষণা দিয়েছে জাতীয় হিন্দু মহাজোট। গতকাল রাজধানীর ...

নারায়ণগঞ্জে দুই যুবককে নির্যাতনকারী আওয়ামী লীগ নেতা সকালে গ্রেপ্তার, বিকালে জামিন

১৮ জানুয়ারি ২০২০

 নারায়ণগঞ্জের ফতুল্লায় ছাগল চুরির অভিযোগে দুই যুবককে অমানবিক নির্যাতনের মামলার প্রধান আসামি আওয়ামী লীগ নেতা ...

জামালপুরে দুই পুলিশ সদস্যকে মারধর

১১ যুবলীগ নেতার বিরুদ্ধে মামলা

১৮ জানুয়ারি ২০২০

 জামালপুরে পুলিশের কাজে বাধা ও পুলিশের দুই সদস্যকে মারধরের ঘটনায় জেলা যুবলীগের সভাপতিসহ ১১ জনের ...

শিক্ষার্থীরাই উন্নত বাংলাদেশ গড়ার কারিগর: শিক্ষামন্ত্রী

১৮ জানুয়ারি ২০২০

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষার্থীরাই হচ্ছে উন্নত বাংলাদেশ গড়ার কারিগর। তাদের হাত ধরেই দেশে ...

ধামইরহাটে সরকারি ৭ অফিসে চুরির ঘটনায় আটক ৮

১৮ জানুয়ারি ২০২০

নওগাঁর ধামইরহাটে সরকারি ৭ অফিসে চুরি ঘটনায় ৮ জনকে আটক করেছে পুলিশ। উপজেলা পল্লী উন্নয়ন ...





বাংলারজমিন সর্বাধিক পঠিত