দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা শুরু ১৭ই জানুয়ারি

স্টাফ রিপোর্টার, টঙ্গী থেকে

বাংলারজমিন ১৫ জানুয়ারি ২০২০, বুধবার

টঙ্গীর তুরাগ নদীর তীরে আগামী ১৭ই জানুয়ারি শুক্রবার থেকে শুরু হচ্ছে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা। এদিকে ইজতেমাকে সামনে রেখে দ্রুত গতিতে এগিয়ে চলছে ময়দান পরিষ্কারের কাজ। সিটি করপোরেশন, স্থানীয় প্রশাসন ও তাবলিগের সাথীরা পুরোদমে ময়দানের কাজ চালিয়ে যাচ্ছে। প্রথমপর্বে সমবেত মুসল্লিদের ফেলে যাওয়া ময়লা আবর্জনা এবং সড়ক ও জনপদের ড্রেন ভেঙে ময়দানে উপচে পড়া পানি ইতোমধ্যে শুকিয়ে গেছে। গাজীপুর সিটি করপোরেশনের পক্ষ থেকে অধিক জনবল নিয়োগ করে ময়দানের নিচুস্থানে বালি ফেলা, ময়লা আবর্জনা পরিষ্কার-পরিচ্ছন্ন ও চারপাশে ব্লিচিং পাউডার ছিটানো হচ্ছে। আগামী দুই এক দিনের মধ্যে দেশের প্রত্যন্ত অঞ্চল ও বিদেশ থেকে তাবলিগ অনুসারি ধর্মপ্রাণ মুসল্লিরা ইস্তেমায়ী সামানা নিয়ে ইজতেমা ময়দানে জড়ো হবেন। তবে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমায় উল্লেখ্যযোগ্য সংখ্যক বিদেশি মুসল্লি ময়দানে অংশ নিবেন বলে আয়োজক কমিটি ধারণা করছেন। আগামী শুক্রবার বাদ ফজর আ’ম বয়ানের মধ্যদিয়ে অনানুষ্ঠানিকভাবে শুরু হয়ে ১৯শে জানুয়ারি দুপুরে অর্থাৎ জোহরের নামাজের আগে যে কোনো এক সময় আখেরি মোনাজাতের মধ্যদিয়ে দ্বিতীয় বৃহত্তম সম্মেলন বিশ্ব ইজতেমার দ্বিতীয়পর্ব তথা ২০২০ সালের ইজতেমার সমাপ্তি ঘটবে।
ইজতেমা ময়দানে মুসল্লিদের অবাধ প্রবেশ নিশ্চিত করতে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের সদস্যরা তুরাগ নদীতে ৭টি ভাসমান পন্টুন সেতু নিমার্ণ করেছেন। ১৬০ একর জমির ওপর নির্মিত সুবিশাল প্যান্ডেলের কাজ, খুঁটিতে নম্বর প্লেট, খিত্তা নম্বর, জুড়নেওয়ালি জামাতের কামরা, মুকাব্বির মঞ্চ, বয়ান মঞ্চ, তাশকিল কামরা, পাহাড়া ও এস্তেকবালের জামাত তৈরি, হালকা নম্বর বসানোর কাজ শেষ হয়েছে।
গাজীপুর সিটি করপোরেশন (টঙ্গী অঞ্চল) উপ-সহকারি প্রকৌশলী (যান্ত্রিক) মো. আমজাদ হোসেন বলেন, ময়দানে নতুন করে ৫শ’ ট্রাক বালি ফেলে উচুঁ করা হচ্ছে। এছাড়াও সিটি করপোরেশনের কনজারভেন্সী ৩শ’ ও বাইরের ২শ’ মোট ৫শ’ শ্রমিক একনাগাড়ে ময়দান প্রস্তুতের কাজ করে যাচ্ছে। দ্বিতীয় পর্বের মুসল্লিদের সুবিধার্থে ইজতেমার পুরো ময়দানে ৮শ’ ড্রাম ব্লিচিং পাউডার ছিটানো হচ্ছে। এদিকে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের কার্যক্রম চালানোর জন্য ময়দানের দায়িত্ব বুঝে পেয়েছেন মূলধারার ইজতেমা অনুসারীরা।
সোমবার রাতে গাজীপুর জেলা প্রশাসক কর্তৃপক্ষের কাছে ময়দানের মাইক, লাইট, সামিয়ানার চটসহ যাবতীয় মালামাল বুঝিয়ে দেন শূরায়ী নেজামের মুরুব্বিরা। এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কর্তৃক গঠিত তিন সদস্য বিশিষ্ট কমিটির আহ্বায়ক অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. শাহিনুর ইসলাম, সদস্য সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম সোহরাব হোসেন ও অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. আবু হানিফ, টঙ্গী পশ্চিম থানার ওসি এমদাদুল হক, শূরায়ী নেজামের মুরুব্বি প্রকৌশলী মেজবাহ উদ্দিন, প্রকৌশলী মাহফুজ হান্নান, আবুল হাসনাত। মূলধারার অনুসারীদের মধ্যে উপস্থিত ছিলেন প্রকৌশলী শাহ মো. মুহিবুল্লাহ, আতাউল্লাহ জামান, প্রকৌশলী হারুন অর রশিদ, হাজী মো. মনির হোসেন প্রমুখ।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

হাকালুকির বিল থেকে বৈধভাবে মাছ শিকার

১৯ জানুয়ারি ২০২০

হাকালুকি হাওরের আবদ্ধ জলমহাল হাওর-খাল-বিল থেকে অবৈধভাবে মাছ শিকারের অভিযোগ পাওয়া গেছে। ওই বিল থেকে ...

পুলিশ হত্যার বিচারের দাবিতে উত্তাল মহম্মদপুর

১৯ জানুয়ারি ২০২০

অবসরপ্রাপ্ত পুলিশ সদস্যকে পিটিয়ে হত্যার ঘটনায় দায়ীদের বিচারের দাবিতে উত্তাল হয়ে উঠেছে মহম্মদপুর। গতকাল সকাল ...

রাজারহাটে চাকরি না পেয়ে যুবকের আত্মহত্যা

১৯ জানুয়ারি ২০২০

 কুড়িগ্রামের রাজারহাটে চাকরি না পেয়ে হতাশ হয়ে আজাদুর ইসলাম ওরফে জোবাইদুল কুঠিয়াল (২৮) নামের এক ...

রাঙ্গামাটিতে এক বছরে মামলা ৫৮৯ গ্রেপ্তার ১৬৫৫

১৯ জানুয়ারি ২০২০

 ২০১৯ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর মাস পর্যন্ত এক বছরে রাঙ্গামাটি জেলায় ১৬৫৫ জনকে গ্রেপ্তার করেছে ...

নেত্রকোনায় ব্যবসায়ীর কাছে চাঁদা দাবি খুনের হুমকি

১৯ জানুয়ারি ২০২০

জেলা শহরের বিলপাড় এলাকার বাসিন্দা নির্মাণ সামগ্রীর ব্যবসায়ী মো. দিদারুল আলম দিদারের কাছে অজ্ঞাত মোবাইল ...

মির্জাগঞ্জে জমি নিয়ে সংঘর্ষ মহিলাসহ আহত ২

১৯ জানুয়ারি ২০২০

পটুয়াখালীর মির্জাগঞ্জে জমিজমা নিয়ে সংঘর্ষে মহিলাসহ ২ জন গুরুতর আহত হয়েছে। শনিবার দুপুর আড়াইটার দিকে ...

কেরানীগঞ্জে তুলা কারখানায় আগুন

১৯ জানুয়ারি ২০২০

ঢাকার কেরানীগঞ্জে আটি বাজারে অগ্নিকাণ্ডে  একটি তুলার কারখানা ও একটি তেলের মিলসহ ৫টি দোকান ভস্মিভুত ...

কেরানীগঞ্জে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা

১৯ জানুয়ারি ২০২০

 কেরানীগঞ্জে মধ্যেরচর শ্যামলাপুর এলাকায় অটিজম ওয়েলফেয়ার ফাউন্ডেশনে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ১০টায় ...

তালতলীতে ৩ নারী আহত

১৯ জানুয়ারি ২০২০

বরগুনার তালতলীতে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রতিপক্ষের অতর্কিত হামলায় ৩ নারী আহত হয়েছে। গুরুতর অবস্থায় ...

ভাঙ্গায় মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন

১৯ জানুয়ারি ২০২০

 ফরিদপুরের ভাঙ্গায় স্থানীয় সংসদ সদস্য ও তার পরিবারের সদস্যদের  নিজস্ব অর্থায়নে প্রায় ৫ কোটি  টাকা ...





বাংলারজমিন সর্বাধিক পঠিত