বাংলাদেশের সিদ্ধান্তে ‘হতবুদ্ধি’ রমিজ

স্পোর্টস ডেস্ক

খেলা ১৫ জানুয়ারি ২০২০, বুধবার

নিরাপত্তা ইস্যুতে পাকিস্তানে দীর্ঘ সময় অবস্থান করতে চায় না বাংলাদেশ ক্রিকেট দল। এছাড়া মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনাকর পরিস্থিতিও ভাবাচ্ছে বিসিবিকে। সবমিলিয়ে আসন্ন পাকিস্তান সফরে টেস্ট না খেলারই সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। আর বাংলাদেশের এমন সিদ্ধান্তের সমালোচনা করলেন সাবেক পাকিস্তানি ক্রিকেটার রমিজ রাজা।
ক্রিকেট ধারাভাষ্যকার রমিজ ইউটিউবে এক ভিডিও পোস্টে বলেন, ‘আমি বুঝতে পারছি না, বাংলাদেশ কীভাবে মধ্যপ্রাচ্য পরিস্থিতির কারণে করাচি ও রাওয়ালপিন্ডিতে টেস্ট খেলতে আপত্তি জানায়! তেমনটি হলে এশিয়ার পরিস্থিতি কোনোভাবেই ভালো বলা যায় না। তাহলে তো এশিয়াতে ক্রিকেটই হওয়া উচিত নয়। একইভাবে ইংল্যান্ডে ছুরি নিয়ে হামলা, অস্ট্রেলিয়ায় দাবানল হচ্ছে। তাই বাংলাদেশের এই যুক্তি আমাকে হতবুদ্ধি করেছে।’
পাকিস্তান সরকার টেস্ট সিরিজকে বেশি গুরুত্ব দিচ্ছে। কারণ চলমান টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি ম্যাচ রয়েছে তাদের।
বাংলাদেশকে আগে টেস্ট খেলারও প্রস্তাব করেছিল তারা। কিন্তু বিসিবি রাজি হয়নি। রমিজ বলেন, ‘পাকিস্তান সরকার পরিষ্কার করে দিয়েছে, মধ্যপ্রাচ্য পরিস্থিতিতে পুরোপুরি নিরপেক্ষ থাকবে। আমার মনে হয় আইসিসির এখানে হস্তক্ষেপ করা উচিত। এরই মধ্যে পাকিস্তানে তারা আম্পায়ার ও ম্যাচ অফিসিয়াল পাঠিয়েছে, তার মানেই হলো পাকিস্তান নিরাপদ।’
সবশেষ শ্রীলঙ্কা পাকিস্তানে গিয়ে টেস্ট খেলে এসেছে। ওই সফরে তাদের সর্বোচ্চ নিরাপত্তা দেয়া হয়। রমিজ বলেন, ‘পাকিস্তান আশ্বস্ত করেছে বাংলাদেশকে রাষ্ট্রপতি মর্যাদার নিরাপত্তা দেয়া হবে। শ্রীলঙ্কা কিন্তু টেস্ট সিরিজে এই নিরাপত্তা ব্যবস্থার প্রশংসাও করেছে।’ তবে বাংলাদেশ দলের কয়েকজন সিনিয়র ক্রিকেটার পাকিস্তানের এমন বদ্ধ পরিবেশে খেলতে ইচ্ছুক নন। এরই মধ্যে জানা গেছে, মুশফিকুর রহীম পাকিস্তানে যাচ্ছেন না। আর মাহমুদুল্লাহ রিয়াদ কেবল টি-টোয়েন্টি খেলতে চান। এদিকে সাকিব আল হাসান রয়েছেন নিষেধাজ্ঞায়। ফলে শেষ পর্যন্ত পাকিস্তানে টেস্ট সিরিজ হলে খর্বশক্তির দল পাঠাতে হবে বাংলাদেশকে।
 এ বিষয়ে শিগগিরই একটা সিদ্ধান্তে পৌঁছবে দুই দেশের ক্রিকেট বোর্ড। সোমবার দুবাইয়ে আইসিসি’র বৈঠকে অংশ নিতে দেশ ছেড়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন। সেখানে পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান এহসান মানির সঙ্গে সফরের বিষয়ে চূড়ান্ত আলোচনায় হবে জানিয়েছেন বিসিবি’র মিডিয়া বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

‘বাংলাদেশকে ধন্যবাদ’

১৯ জানুয়ারি ২০২০

ইংলিশ প্রিমিয়ার লীগ

শেষ মুহূর্তের গোলে হার চেলসির

১৯ জানুয়ারি ২০২০

স্প্যানিশ লা লিগা

কাসেমিরোর জোড়া গোল, সেভিয়াকে হারিয়ে শীর্ষে রিয়াল

১৯ জানুয়ারি ২০২০





খেলা সর্বাধিক পঠিত



পাকিস্তান সফরে যাবেন না মুশফিক

তামিমের ইনজুরি, রিয়াদের জ্বর