বরখাস্ত ভালভার্দে, বার্সার নতুন কোচ সেতিয়েন

স্পোর্টস ডেস্ক

খেলা ১৫ জানুয়ারি ২০২০, বুধবার

গুঞ্জন সত্যি হলো। কোচ আর্নেস্তো ভালভার্দেকে ছাঁটাই করলো বার্সেলোনা। কাতালান ক্লাবটি ৬১ বছর বয়সী স্প্যানিয়ার্ড কোচ কিকে সেতিয়েনকে নিয়োগ দিয়েছে তার জায়গায়। সাবেক রিয়াল বেটিস কোচ সেতিয়েনের সঙ্গে ২০২২ সালের ৩০শে জুন পর্যন্ত চুক্তি করেছে বার্সেলোনা। মঙ্গলবার বাংলাদেশ সময় ভোর ৪টায় ক্লাবের পক্ষ থেকে নিশ্চিত করা হয় বিষয়টি। ১৭ বছর পর প্রথমবার মৌসুমের মাঝ পথে কোচ বরখাস্ত করলো বার্সেলোনা। ২০০৩ সালে সর্বশেষ এমন ভাগ্য বরণ করতে হয় ডাচ কোচ লুইস ভ্যান গালকে। এক বিবৃতিতে বার্সেলোনা জানায়, ‘ভালভার্দে এবং বার্সেলোনা সমঝোতার ভিত্তিতে চুক্তি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে।
এই ক্লাব ভালভার্দের পেশাদারিত্ব, দায়বদ্ধতার জন্য তাকে কৃতজ্ঞতা জানাচ্ছে। আমরা তাকে শুভকামনা জানাই এবং তার ভবিষ্যৎ সাফল্য কামনা করি।’ সেতিয়েনের খেলার ধরন বার্সেলোনার পজেশন নির্ভর ফুটবলের সঙ্গে মানানসই। ২০১৮/১৯ মৌসুমে বার্সেলোনাকে ন্যু ক্যাম্পে হারিয়ে আলোচনায় এসেছিলেন তিনি। ওই ম্যাচের পর বার্সার ডাগআউটে বসার স্বপ্নের কথাও জানিয়েছিলেন।
ভালভার্দের অধীনে টানা দুই মৌসুম (২০১৮,২০১৯) লা লিগা শিরোপা জেতে বার্সেলোনা। একবার করে কোপা দেলরে ও স্প্যানিশ সুপার কাপও জিতিয়েছেন কাতালানদের। চলতি মৌসুমে লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে আছে বার্সেলোনা। তবুও কেন ছাঁটাই হতে হলো ভালভার্দেকে? স্প্যানিশ সংবাদমাধ্যম বলছে, চ্যাম্পিয়ন্স লীগ ও প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে ব্যর্থতার জেরেই চাকরি হারিয়েছেন এই কোচ। ভালভার্দে ছাঁটাইয়ের গুঞ্জন চাওড় হয় গণমাধ্যমে। সাবেক খেলোয়াড় জাভি হার্নান্দেজকে কোচের দায়িত্ব নেয়ার প্রস্তাব করে বার্সেলোনা। কাতারের ক্লাব আল সাদের দায়িত্বে থাকা জাভি মৌসুমের মাঝ পথে সাবেক ক্লাবের দায়িত্ব নিতে রাজি হননি। বার্সার পছন্দের তালিকায় ছিলেন নেদারল্যান্ডসের বর্তমান কোচ ডোনাল্ড কোম্যানও। তবে দলের সাবকে এই ফুটবলারকেও রাজি করাতে পারেনি বার্সা।
কে এই কিকে সেতিয়েন?
১৯৫৮ সালে স্পেনের স্যানটেন্ডারে জন্ম কিকে সেতিয়েনের। ১৯৭৭-এ ফুটবলে হাতেখড়ি রিয়াল রেসিং ক্লাবে। খেলতেন সেন্ট্রাল মিডফিল্ডে। জাতীয় দলের হয়ে ১৯৮৫-৮৬ পর্যন্ত ৩ ম্যাচ খেলার সুযোগ হয়েছিল তার। রিয়াল রেসিংয়ে দুই মেয়াদে ১২ মৌসুম কাটিয়েছেন। ক্লাবে তিনি সুপরিচিত ‘এল মায়েস্ত্রো’ নামে। ১৯৮৫-৮৮ পর্যন্ত তিন বছর কেটেছে অ্যাটলেটিকো মাদ্রিদে। অ্যাটলেটিকোর হয়ে একবার স্প্যানিশ সুপার জিতেছেন। আর ২০০১-এ রিয়াল রেসিংয়ের হয়েই সেতিয়েনের কোচিং ক্যারিয়ার শুরু হয়। বার্সা কিংবদিন্ত ইয়োহান ক্রুইফের কোচিং দর্শনে প্রভাবিত তিনি। তবে ১২ বছরের কোচিং ক্যারিয়ারে এর আগে বড় কোনো ক্লাবের দায়িত্বে ছিলেন না। উল্লেখযোগ্য ক্লাব লা পালমাস ও রিয়াল বেতিস। ২০১৭-১৯ পর্যন্ত দুই মৌসুম রিয়াল বেতিসের দায়িত্বে থাকার পর সেতিয়েন নিজেই সরে দাঁড়ান। গত মৌসুমের শেষ থেকে কোনো দলের দায়িত্বে ছিলেন না এই কোচ। রিয়াল বেতিসের কোচ থাকাকালীন সেতিয়েনের সাফল্য বার্সেলোনা, অ্যাটলেটিকো মাদ্রিদ ও রিয়াল মাদ্রিদের বিপক্ষে জয়।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

‘বাংলাদেশকে ধন্যবাদ’

১৯ জানুয়ারি ২০২০

ইংলিশ প্রিমিয়ার লীগ

শেষ মুহূর্তের গোলে হার চেলসির

১৯ জানুয়ারি ২০২০

স্প্যানিশ লা লিগা

কাসেমিরোর জোড়া গোল, সেভিয়াকে হারিয়ে শীর্ষে রিয়াল

১৯ জানুয়ারি ২০২০





খেলা সর্বাধিক পঠিত



পাকিস্তান সফরে যাবেন না মুশফিক

তামিমের ইনজুরি, রিয়াদের জ্বর